বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > একেই বলে দশে দশ, IPL-এ ধোনির ঐতিহাসিক মাইলস্টোন গড়ার দিনটি বিশেষভাবে চিহ্নিত হয়ে থাকল ক্যালেন্ডারে
নতুন নজির ধোনির। ছবি- আইপিএল।
নতুন নজির ধোনির। ছবি- আইপিএল।

একেই বলে দশে দশ, IPL-এ ধোনির ঐতিহাসিক মাইলস্টোন গড়ার দিনটি বিশেষভাবে চিহ্নিত হয়ে থাকল ক্যালেন্ডারে

  • বিশেষ দিনে প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে অবিশ্বাস্য নজির গড়েন মহেন্দ্র সিং ধোনি।

একেই বোধহয় বলে দশে দশ। আইপিএলে ধোনির ঐতিহাসিক মাইলস্টোন গড়ার দিনটি ক্যালেন্ডারে কীভাবে আলাদা করে চিহ্নিত হয়ে থাকল, সেটা হয়ত অনেকেই খেয়াল করবেন না।

দুবাইয়ে দিল্লিকে প্রথম কোয়ালিফায়ারে হারিয়ে টুর্নামেন্টের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে ধোনি কেরিয়ারের দশ নম্বর আইপিএল ফাইনালে জায়গা করে নিলেন। ৯ বার তিনি চেন্নাই সুপার কিংসকে ইন্ডিয়ান প্রিমিয়র লিগের ফাইনালে তোলেন। একবার তিনি রাইজিং পুণে সুপারজয়ান্টের হয়ে আইপিএল ফাইনাল খেলেন।

উল্লেখযোগ্য বিষয় হল, ধোনি কেরিয়ারের ১০ নম্বর আইপিএল ফাইনাল খেলা নিশ্চিত করেন ১০ অক্টোবর অর্থাৎ, ১০/১০ তারিখে।

ধোনি চেন্নাই সুপার কিংসকে তিনবার আইপিএল চ্যাম্পিয়ন করেন। ২০১০, ২০১১ ও ২০১৮ সালে ধোনির নেতৃত্বে ইন্ডিয়ান প্রিমিয়র লিগের খেতাব জেতে সিএসকে। এছাড়া চেন্নাই রানার্স হয় আরও পাঁচবার। ২০০৮, ২০১২, ২০১৩, ২০১৫ ও ২০১৯ আইপিএলের ফাইনালে হেরে বসেন ধোনিরা। এই নিয়ে চেন্নাইয়ের জার্সিতে মোট ৯ বার আইপিএল ফাইনাল খেলবেন ধোনি।

মাঝে চেন্নাই সুপার কিংস নির্বাসিত থাকার সময় ২০১৭ সালে স্টিভ স্মিথের নেতৃত্বে রাইজিং পুণে সুপারজায়ান্টের জার্সিতে আইপিএল ফাইনাল খেলেন ধোনি। যদিও সেবারও রানার্স দলের সদস্য হয়েই সন্তুষ্ট থাকতে তাঁকে।

বন্ধ করুন