বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL 2022 ফাইনাল ম্যাচ শুরু আগে দেখে নিন বিশ্বের বৃহত্তম ক্রিকেট মাঠের বিশেষত্ব
দেখে নিন বিশ্বের বৃহত্তম ক্রিকেট মাঠের বিশেষত্ব

IPL 2022 ফাইনাল ম্যাচ শুরু আগে দেখে নিন বিশ্বের বৃহত্তম ক্রিকেট মাঠের বিশেষত্ব

  • আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামের দর্শক ধারণক্ষমতা এক লক্ষ ৩২ হাজার। এই স্টেডিয়ামেই রবিবার ২০২২ আইপিএল-এর ফাইনাল ম্যাচে গুজরাট টাইটানসের মুখোমুখি হবে রাজস্থান রয়্যালস। তবে মাঠে বল গড়ানোর আগে জেনে নিন এই স্টেডিয়ামের বিশেষত্ব কী এবং কেন এই স্টেডিয়াম বিশ্ব বিখ্যাত হয়ে উঠেছে।

ভারতের আমদাবাদে বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম উদ্বোধন হয়েছিল ২০২০ সালের ২৪ ফেব্রুয়ারি। তবে তার আগে বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামটি ভারত থেকে ১০ হাজার কিলোমিটার দূরে অস্ট্রেলিয়ার মেলবোর্নে অবস্থিত ছিল। সেই স্টেডিয়ামের দর্শক ধারণক্ষমতা ছিল এক লক্ষের কিছু বেশি। কিন্তু আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামের দর্শক ধারণক্ষমতা এক লক্ষ ৩২ হাজার। এই স্টেডিয়ামেই রবিবার ২০২২ আইপিএল-এর ফাইনাল ম্যাচে গুজরাট টাইটানসের মুখোমুখি হবে রাজস্থান রয়্যালস। তবে মাঠে বল গড়ানোর আগে জেনে নিন এই স্টেডিয়ামের বিশেষত্ব কী এবং কেন এই স্টেডিয়াম বিশ্ব বিখ্যাত হয়ে উঠেছে।

এখনও পর্যন্ত এই স্টেডিয়ামে পুরো দর্শক নিয়ে কোনও ম্যাচ খেলা হয়নি। কারণ করোনা ভাইরাসের অতিমারী তা হতে দেয়নি। তবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১৫তম আসরের ফাইনালে এই স্টেডিয়ামটি পুরো ধারণক্ষমতার সঙ্গে খুলে দেওয়া হবে এবং এভাবে এক লক্ষের বেশি দর্শক একসঙ্গে বসে এই ম্যাচ দেখতে পারবেন। এতে এক লক্ষ ১০ হাজার দর্শক বসার পরিকল্পনা করা হয়েছে। বাকি দর্শকরা দাঁড়িয়ে প্রতিযোগিতা উপভোগ করতে পারবেন। যদি এমনটা হয়, তবে তা বিশ্ব রেকর্ডের চেয়ে কম হবে না। শুধু দর্শক ধারণক্ষমতাই নয়, এই স্টেডিয়ামের অন্যান্য অনেক বিষয়ও একে বিশ্বের অন্যান্য স্টেডিয়াম থেকে আলাদা করে তুলেছে।

দেখে নেওয়া যাক সেই বিষয় গুলো-

-আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামের স্টেডিয়ামে সর্বোচ্চ বসার ব্যবস্থা রয়েছে।

-স্টেডিয়ামে চারটি ড্রেসিং রুম রয়েছে, যা সাধারণত স্টেডিয়ামে দুটি করে থাকে।

-স্টেডিয়াম ক্যাম্পাসে রয়েছে বিশাল জিম। এত বড় জিম বিশ্বের কোনও ক্রিকেট স্টেডিয়ামে নেই।

-স্টেডিয়ামে রয়েছে এলইডি রিং লাইট, যার নিচে খেলার মজাই আলাদা।

-স্টেডিয়াম ক্যাম্পাসে একটি অলিম্পিক্স আকারের সুইমিং পুল রয়েছে, যা অন্য কোনও ক্রিকেট স্টেডিয়ামে নেই।

-স্টেডিয়ামে ৭৬টি কর্পোরেট বক্স রয়েছে, যেখানে ২৫ জনের বসার ক্ষমতা রয়েছে।

-এই স্টেডিয়াম ক্যাম্পাসে ৩ হাজার গাড়ি ও ১০ হাজার টু হুইলারের জন্য পার্কিং-এর সুবিধা রয়েছে।

বন্ধ করুন