বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > New IPL Teams: ২,৫০০ কোটি টাকা ঢেলে ৫ বছরেই ১০,০০০ কোটি ‘রিটার্ন’ লখনউ দল থেকে, আশা গোয়েঙ্কার
সঞ্জীব গোয়েঙ্কা। (ফাইল ছবি, সৌজন্য বিসিসিআই)

New IPL Teams: ২,৫০০ কোটি টাকা ঢেলে ৫ বছরেই ১০,০০০ কোটি ‘রিটার্ন’ লখনউ দল থেকে, আশা গোয়েঙ্কার

  • সাত হাজার কোটিরও বেশি টাকায় আইপিএলে নয়া ফ্র্যাঞ্জাইজি কেনা হয়েছে। কিন্তু সেই বিপুল পরিমাণ অর্থ ঢেলে আদৌও কি কোন লাভ হবে আরপিএসজি গ্রুপের?

সাত হাজার কোটিরও বেশি টাকায় আইপিএলে নয়া ফ্র্যাঞ্জাইজি কেনা হয়েছে। কিন্তু সেই বিপুল পরিমাণ অর্থ ঢেলে আদৌও কি কোন লাভ হবে আরপিএসজি গ্রুপের? তা নিয়ে অনেকেই আশঙ্কা প্রকাশ করেছেন। যদিও আরপিএসজি গ্রুপের মালিক সঞ্জীব গোয়েঙ্কার আশা, স্রেফ পাঁচ বছরের মধ্যেই তাঁর দলের মূল্যে বেড়ে যাবে। সেই অঙ্কটা ১০,০০০ কোটি টাকা হয়ে যাবে।

আইপিএলে লখনউ ফ্র্যাঞ্জাইজি কেনার পর মানি কন্ট্রোলে একটি সাক্ষাৎকারে গোয়েঙ্কা জানিয়েছেন, ১০ বছরে সেই ৭,০৯০ কোটি টাকা দেওয়া হবে। প্রথম বছরে দিতে হবে ৭০০ কোটি টাকা। তবে প্রতি বছর সমপরিমাণ অর্থ দিতে হবে না। সেই টাকা মেটানোর ১০ বছরের মধ্যেই ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) থেকে ৩,৫০০ কোটি টাকা পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। যা সম্প্রচার স্বত্ব থেকে বোর্ডের হাতে আসবে বলে ধারণা করছেন গোয়েঙ্কা। সেই অঙ্কের ভিত্তিতে তাঁর দাবি, খাতায়কলমে ৭,০৯০ কোটি টাকা দিয়ে নয়া ফ্র্যাঞ্জাইজি কিনলেও আদতে ২,৬০০ কোটি টাকার মতো লগ্নি করা হচ্ছে।

সোমবার নয়া ফ্র্যাঞ্জাইজি কেনার খবরের পর মঙ্গলবার অবশ্য গোয়েঙ্কা গ্রুপের শেয়ার পড়েছে। বাজারের আশঙ্কা, বাড়তি ঝুঁকি নিয়ে ফেললেন না তো গোয়েঙ্কা গোষ্ঠী? যদিও সেই শেয়ারের পতনের আগেই আরপিএসজি গ্রুপের মালিক দাবি করেছেন, তাঁরা যে টাকা বিনিয়োগ করেছেন, তা পাঁচ বছরেই ১০,০০০ কোটি টাকা ফিরিয়ে দেবে। কোনও টাকা রিটার্ন পাওয়া যাবে কিনা, সেই প্রশ্নের জবাবে ওই সংবাদমাধ্যমে গোয়েঙ্কা বলেছেন, ‘পাঁচ বছরে আমি ১০,০০০ কোটি টাকা মূল্যের রিটার্ন পাওয়ার আশা করছি। ৭,০০০ কোটি টাকার যে মূল্য দেখাচ্ছে এখন, তা বেড়ে দাঁড়াবে ১০,০০০ কোটি টাকা। আমি যদি ২,৫০০ কোটি টাকা বিনিয়োগ করি এবং তা পাঁচ বছরে ১০,০০০ কোটি টাকা হয়ে দাঁড়ায়, তাহলে সেটা বেশ ভালোই বিনিয়োগ বলতে হয়।’

বন্ধ করুন