বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > 'একটাও সঠিক ইয়র্কার পড়েনি, অত্যন্ত খারাপ দিন ছিল': ৩৭ রানের ওভার প্রসঙ্গে হার্ষাল
ভারতীয় পেসার হার্ষাল প্যাটেল ও রবীন্দ্র জাদেজা (ছবি:আইপিএল)
ভারতীয় পেসার হার্ষাল প্যাটেল ও রবীন্দ্র জাদেজা (ছবি:আইপিএল)

'একটাও সঠিক ইয়র্কার পড়েনি, অত্যন্ত খারাপ দিন ছিল': ৩৭ রানের ওভার প্রসঙ্গে হার্ষাল

  • হার্ষাল আরও বলেন, ‘আপনাকে আপনার ভুলটা স্বীকার করেই সামনের দিকে এগিয়ে যেতে হবে। আপনি বুঝতে পারেন ওইদিন আপনি পরিকল্পনার সঠিক বাস্তবায়ন করতে পারেননি। আমি একদিনের জন্য তো আর খারাপ বোলার হয়ে যাইনি। ওর আগে তিন ওভারে আমি তিন উইকেট নিয়েছিলাম। স্কিল সব সময়তেই ছিল তবে সেদিন তার বাস্তবায়ন হয়নি।’

শুভব্রত মুখার্জি: আইপিএলের সদ্য শেষ হওয়া মরশুমে বিরাটের নেতৃত্বাধীন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর নক আউট পর্বে পৌঁছেছিল। যার পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তাদের ভারতীয় পেসার হার্ষাল প্যাটেলের। করোনার কারণে সেবার প্রথম ভাগ ভারতে এবং দ্বিতীয় ভাগ আমিরশাহিতে খেলা হয়েছিল। দুই দেশের ২২ গজেই ভালো পারফরম্যান্স ছিল হার্ষালের। তবে একটি ম্যাচে বল হাতে একেবারেই বিবর্ণ দেখিয়েছিল তাকে। ভারতে হওয়া সেই ম্যাচে চেন্নাই সুপার কিংস দলের তারকা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা এক ওভারে তার বিরুদ্ধে ৩৭ রান করেছিলেন। দীর্ঘদিন পরে সেই ম্যাচের স্মৃতিচারণ করতে গিয়ে হার্ষাল জানালেন সেই ম্যাচে একটাও ইয়র্কার তিনি ঠিক করে করতে পারেননি। বল হাতে সেটা ছিল তার ক্যারিয়ারের অন্যতম খারাপ একটা দিন।

প্রসঙ্গত আরসিবি বনাম সিএসকের সেই ম্যাচে হার্ষালের স্পেলের শেষ ওভারে জাদেজা তার বিরুদ্ধে ৩৭ রান করেছিলেন। ওভারে ৫ টি ছয় হাঁকিয়েছিলেন জাড্ডু। উল্লেখ্য ওই ওভারের আগে হার্ষালের বোলিং ফিগার ছিল ৩ ওভারে ১৪ রান দিয়ে ৩ উইকেট। সেখান থেকে কার্যত ম্যাচের রঙ বদলে দেন জাদেজা। সেদিন ওয়াংখেড়েতে জাদেজা মাত্র ২৮ বলে ৬২ রানের এক মারকাটারি ইনিংস খেলেছিলেন। ৩৭ রানের ওই ওভারে জাদেজা পাঁচটি ছয় মারেন। যার মধ্যে একটি নো বল ছিল। এছাড়াও তিনি একটি বাউন্ডারি মারেন। ফলে টুর্নামেন্ট ইতিহাসে ২০ তম ওভারে ওটি সবথেকে বেশি রানের ওভার হিসেবে লজ্জার নজির গড়েছিল।

সেই স্মৃতিচারণ করতে গিয়ে হার্ষাল জানান, ‘হ্যা, ওই ওভারে আমি বেশ কিছু ভুল করেছিলাম। আমি যা পরিকল্পনা করেছিলাম তার কিছুই করতে পারিনি। আর ব্যাটারের (রবীন্দ্র জাদেজা) জন্য সেই দিনটা ছিল একটা অত্যন্ত ভালো দিন। ওর যদি সেদিন গড়পড়তা দিন থাকত তাহলে একটা বা দুটো বল ও মিস করত। আমার জন্য অত্যন্ত খারাপ দিন ছিল। একটাও ইয়র্কার ঠিক করে করতে পারিনি। প্রতিটা বলের নীচে ও পৌছাতে পেরেছিল শট খেলার লক্ষ্যে।’ প্রসঙ্গত মুম্বই ইন্ডিয়ান্স দলের বিরুদ্ধে হ্যাটট্রিক সহ ওই মরশুমে হার্ষাল আইপিএলে নজির স্পর্শকারী ৩২ টি উইকেট নিয়েছিলেন।

তিনি আরও বলেন, ‘আপনাকে আপনার ভুলটা স্বীকার করেই সামনের দিকে এগিয়ে যেতে হবে। আপনি বুঝতে পারেন ওইদিন আপনি পরিকল্পনার সঠিক বাস্তবায়ন করতে পারেননি। আমি একদিনের জন্য তো আর খারাপ বোলার হয়ে যাইনি। ওর আগে তিন ওভারে আমি তিন উইকেট নিয়েছিলাম। স্কিল সব সময়তেই ছিল তবে সেদিন তার বাস্তবায়ন হয়নি।’

বন্ধ করুন