বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > CSK, DC, RCB ইতিমধ্যে পৌঁছে গিয়েছে প্লে-অফে, আর একটা জায়গাই খালি, দাবিদার ৪টি দল
আইপিএল।
আইপিএল।

CSK, DC, RCB ইতিমধ্যে পৌঁছে গিয়েছে প্লে-অফে, আর একটা জায়গাই খালি, দাবিদার ৪টি দল

  • আইপিএল লিগ টেবলের যা পরিস্থিতি, তাতে কলকাতা নাইট রাইডার্স, পঞ্জাব কিংস, রাজস্থান রয়্যালস, মুম্বই ইন্ডিয়ান্স- এই চার দলই আইপিএলের প্লে-এফে উঠতে পারে।

প্লে-অফের জন্য আর একটি জায়গাই বাকি রয়েছে। আর সেই জায়গার জন্য লড়াই চলছে চারটি দলের। লিগ টেবলের যা পরিস্থিতি, তাতে কলকাতা নাইট রাইডার্স, পঞ্জাব কিংস, রাজস্থান রয়্যালস, মুম্বই ইন্ডিয়ান্স- এই চার দলই আইপিএলের প্লে-এফে উঠতে পারে। তবে পঞ্জাব কিংসের একটু চাপ রয়েছে। অঙ্কের হিসেবটা অনেক বেশি জটিল। বাকি তিন দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে। কিন্তু কোন একটি দল এই মুহূর্তে লিগ টেবলের চার নম্বর জায়গাটি দখল করার জন্য কিছুটা হলেও এগিয়ে রয়েছে, এক নজরে দেখে নিন।

১) রবিবার সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে ১৩ ম্যাচে ১২ পয়েন্ট কলকাতার। অঙ্কের হিসেব বলছে, নাইটদের প্লে অফে ওঠার সুযোগ ৬২.৫ শতাংশ বেড়ে গিয়েছে। কলকাতা যদি তাদের শেষ ম্যাচে রাজস্থান রয়্যালসকে সরাসরি হারিয়ে দেয়, তা হলে তারা কার্যত প্লে অফে পৌঁছে যাবে। নাইটদের প্লে অফে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে ৩৭.৫ শতাংশ। তবে শেষ ম্যাচটি নাইটদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ রাজস্থানও প্লে অফে ওঠার দৌড়ে রয়েছে। তারাও এই ম্যাচটি জিততে চাইবে। তাদের কাছেওে এই ম্যাচটি সমান গুরুত্বপূর্ণ। ভাল রানরেটের কারণে নাইট রাইডার্স এই মুহূর্তে চারে রয়েছে। 

২) পাঁচে থাকা পঞ্জাব কিংসের সম্ভাবনা অত্যন্ত ক্ষীণ। অন্য দলগুলো মানে কলকাতা, রাজস্থান, মুম্বইয়ের পয়েন্ট নষ্টের দিকেও তাকিয়ে থাকতে হবে। সেই সঙ্গে শেষ ম্যাচে জিততে হবে পঞ্জাবকে। চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে তাদের শেষ ম্যাচ। চেন্নাইয়ের বিরুদ্ধে তাদের বড় ব্যবধানে জিততে হবে। পাশাপাশি মুম্বইয়ের কাছে হারতে হবে রাজস্থানকে। রাজস্থানকে আবার হারাতে হবে কলকাতাকে। হায়দরাবাদের কাছে আবার হারতে হবে মুম্বইকে। সে ক্ষেত্রে রানরেট ভাল রাখতে পারলে, তবেই হয়তো শেষ চারে যেতে পারবে পঞ্জাব। যে অঙ্কটা খুবই জটিল। তাদের ৬ শতাংশ প্লে-অফে যাওয়ার সুযোগ রয়েছে। ১৩ ম্যাচে ১০ পয়েন্ট পঞ্জাবের।

৩) রাজস্থান রয়্যালস এই মুহূর্তে ছয়ে রয়েছে। ১২ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে। আর তাদের খেলতে হবে আরও দু'টি ম্যাচ। মুম্বই ইন্ডিয়ান্স এবং নাইট রাইডার্সের বিরুদ্ধে। দু'টি ম্যাচ জিতলেই সরাসরি প্লে-অফে চলে যাবে রাজস্থান। তাদের ২৫ শতাংশ সুযোগ রয়েছে প্লে-অফে ওঠার ক্ষেত্রে।

৪) মুম্বই ইন্ডিয়ান্সের অঙ্কটাও রাজস্থানের মতোই। দু'টো ম্যাচে জিতলেই তারা চলে যাবে প্লে-অফে। রাজস্থান আর হায়দারাবাদের বিরুদ্ধে বাকি দু'টি ম্যাচ খেলবেন রোহিত শর্মারা। তাদেরও পয়েন্ট ১২ ম্যাচে ১০। তবে মুম্বইয়ের প্লে-অফে যাওায়ার সম্ভাবনা রয়েছে ১২.৫ শতাংশ।

যা পরিস্থিতি তাতে সবচেয়ে বেশি প্লে-অফে ওঠার সুযোগ রয়েছে নাইট রাইডার্সের। আদৌ কি কলকাতা পারবে, প্রথম চারে শেষ করতে? উত্তর পেতে কলকাতা বনাম রাজস্থান ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতেই হবে!

বন্ধ করুন