বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > ধুমধাড়াক্কা ব্যাটিংয়ে IPL-এর ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস লখনউয়ের, অল্পের জন্য রক্ষা পেল RCB-র রেকর্ড

ধুমধাড়াক্কা ব্যাটিংয়ে IPL-এর ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস লখনউয়ের, অল্পের জন্য রক্ষা পেল RCB-র রেকর্ড

ধ্বংসাত্মক হাফ-সেঞ্চুরি মার্কাস স্টাইনিসের। ছবি- বিসিসিআই।

Punjab Kings vs Lucknow Super Giants IPL 2023: ইন্ডিয়ান প্রিমিয়র লিগের ইতিহাসে এই নিয়ে দ্বিতীয়বার কোনও দল ২৫০ রানের গণ্ডি টপকাতে সক্ষম হয়।

মোহালিতে ইতিহাস গড়ল লখনউ সুপার জায়ান্টস। আইপিএলের ১৬ মরশুমের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ রানের দলগত ইনিংস গড়ে তারা। অল্পের জন্য সব থেকে বেশি রানের দলগত ইনিংসের সর্বকালীন রেকর্ড গড়া সম্ভব হয়নি লোকেশ রাহুলদের পক্ষে।

শুক্রবার মোহালিতে টস হেরে শুরুতে ব্যাট করতে নামে লখনউ সুপার জায়ান্টস। প্রথম বলেই জীবনদান পান লোকেশ রাহুল। প্রথম ওভারে মাত্র ২ রান সংগ্রহ করে লখনউ। তবে তার পরেই ঝড়ের গতিতে রান তুলতে থাকে সুপার জায়ান্টস। তারা পাওয়ার প্লে-র ৬ ওভারে ২ উইকেটের বিনিময়ে ৭৪ রান সংগ্রহ করে।

অষ্টম ওভারেই দলগত ১০০ রানের গণ্ডি টপকে যায় লখনউ। ১৩তম ওভারে তারা ১৫০ রানে পৌঁছে যায়। ১৬তম ওভারে ২০০ রান পূর্ণ করা সুপার জায়ান্টস শেষমেশ নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ২৫৭ রান সংগ্রহ করে।

আইপিএলের ইতিহাসে সব থেকে বেশি রানের দলগত ইনিংসের রেকর্ড রয়েছে আরসিবির নামে। তারা ২০১৩ সালে পুণে ওয়ারিয়র্সের বিরুদ্ধে ৫ উইকেটের বিনিময়ে ২৬৩ রান তোলে। সেই ম্যাচেই ১৩টি চার ও ১৭টি ছক্কার সাহায্যে ৬৬ বলে অপরাজিত ১৭৫ রানের ধ্বংসাত্মক ইনিংস খেলেন ক্রেস গেইল। সুতরাং, অল্পের জন্য আরসিবির সেই রেকর্ড ভাঙতে পারেনি লখনউ।

আরও পড়ুন:- IPL-এর পারফর্ম্যান্স দিয়ে নয়, বরং শ্রেয়সের জন্য ভারতের টেস্ট দলে ফিরেছেন রাহানে, দাবি শাস্ত্রীর

আইপিএলের ইতিহাসে এই নিয়ে দ্বিতীয়বার কোনও দল ২৫০ রানের গণ্ডি টপকাতে সক্ষম হয়। স্বাভাবিকভাবেই গতবছর আইপিএলে আত্মপ্রকাশ করা লখনউ সুপার জায়ান্টসের এটি সর্বোচ্চ দলগত ইনিংসের রেকর্ড। এর আগে তাদের সর্বোচ্চ দলগত ইনিংস ছিল ৯ উইকেটে ২১৩ রানের, যা তারা এবছরই চিন্নাস্বামীতে আরসিবির বিরুদ্ধে সংগ্রহ করে।

আইপিএলের ইতিহাসে সেরা ৫ দলগত ইনিংস:-
১. আরসিবি: ৫ উইকেটে ২৬৩ (বনাম পুণে ওয়ারিয়র্স, ২০১৩)।
২. লখনউ: ৫ উইকেটে ২৫৭ (বনাম পঞ্জাব কিংস, ২০২৩)।
৩. আরসিবি: ৩ উইকেটে ২৪৮ (বনাম গুজরাট লায়ন্স, ২০১৬)।
৪. চেন্নাই: ৫ উইকেটে ২৪৬ (বনাম রাজস্থান রয়্যালস, ২০১০)।
৫. কেকেআর: ৬ উইকেটে ২৪৫ (বনাম কিংস ইলেভেন পঞ্জাব, ২০১৮)।

আরও পড়ুন:- SL vs IRE: সব থেকে কম টেস্টে ৫০টি উইকেট নেওয়া স্পিনার, ৭২ বছরের পুরনো রেকর্ড ভেঙে চুরমার করলেন জয়সূর্য

এই ম্যাচে কাইল মায়ের্স মাত্র ২০ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন। মার্কাস স্টাইনিস ব্যক্তিগত অর্ধশতরান পূর্ণ করেন ৩১ বলে। শেষমেশ মায়ের্স ২৪ বলে ৫৪ রান করে আউট হন। তিনি ৭টি চার ও ৪টি ছক্কা মারেন। স্টইনিস ৪০ বলে ৭২ রান করে মাঠ ছাড়েন। তিনি ৬টি চার ও ৫টি ছক্কা মারেন।

এছাড়া লোকেশ রাহুল ৯ বলে ১২, আয়ুষ বাদোনি ২৪ বলে ৪৩, নিকোলাস পুরান ১৯ বলে ৪৫, দীপক হুডা ৬ বলে ১১ ও ক্রুণাল পান্ডিয়া ২ বলে ৫ রান করেন।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

‘এখন আমায় শূলে চড়ানো হত..’, অল্প বয়সের কোন ভুলের জন্য এখন হাত কামড়ান সোনম? তিন নম্বরে ব্যাট করতে নেমে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ ছয় কার? ধেয়ে আসছে দুর্যোগের কালো মেঘ, কলকাতায় সহ দক্ষিণবঙ্গের ৮ জেলায় ভারী বৃষ্টি নামবে টি২০ ফরম্যাটে কেরিয়ারের সবচেয়ে খারাপ বোলিং ট্রেন্ট বোল্টের... 'তুমি কত ছল করে...' নচিকেতাকে মহানায়ক সম্মান!কটাক্ষ করে কী লিখলেন ঋত্বিক-কিঞ্জল মুখ্যমন্ত্রীর নয়াদিল্লি সফর বাতিল, নীতি আয়োগের বৈঠক পড়ল এখন বড় প্রশ্নের মুখে ২ দিনে ২২ ক্যারাট সোনার দাম কমল ৪০৫০ টাকা! কলকাতায় আজ হলুদ ধাতু রেট কত? সিরিজ শুরুর আগে দুঃসংবাদ শ্রীলঙ্কা শিবিরে! ছিটকে গেলেন নাইট রাইডার্সে খেলা পেসার মুরগির গাড়ির আড়ালে মাদক পাচারের চেষ্টা, উদ্ধার ২৩৫ কেজি গাঁজা TRP তালিকায় সুধা-তেজের জয়জয়কার! দ্বিতীয় শুভবিবাহ, টপার নিম ফুল; ফুলকি কত নম্বরে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.