বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > IPL-এ শূন্য রানে আউট হওয়ার সর্বকালীন নজির পুরানের
নিকোলাস পুরান। ছবি- আইপিএল।
নিকোলাস পুরান। ছবি- আইপিএল।

IPL-এ শূন্য রানে আউট হওয়ার সর্বকালীন নজির পুরানের

  • ইন্ডিয়ান প্রিমিয়র লিগে ‘রান না করার’ এমন লজ্জার নজির রয়েছে আরও চার ক্রিকেটারের।

কোনও রান না করেও যে রেকর্ড গড়া যায়, তাঁর আদর্শ উদাহরণ পেশ করলেন নিকোলাস পুরান। আসলে পঞ্জাব কিংসের ক্যারিবিয়ান তারকা কোনও রান না করারই এক লজ্জাজনর রেকর্ড গড়ে ফেলেছেন। আপাতত যুগ্মভাবে হলেও চলতি আইপিএলে এককভাবে সর্বকালীন রেকর্ড নিজের নামে করতে পারেন পুরান।

রয়্যাস চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে শূন্য রান আউট হওয়া মাত্রই পুরান আইপিএলের এক মরশুমে সবথেকে বেশিবার খাতা খুলতে না পারার রেকর্ডে নিজের নাম লিখিয়ে নিয়েছেন। এবারের আইপিএলে পঞ্জাবের হয়ে ৭টি ম্যাচের ৬টি'তে মাঠে নেমে তিনি শূন্য রানে আউট হয়েছেন চার বার।

কাকতলীয় বিষয় হল, পুরান সাজঘরে ফিরেছেন ডায়মন্ড ডাক, গোল্ডেন ডাক, সিলভার ডাক ও ব্রোঞ্জা ডাক-এ। অর্থাৎ, তিনি কোনও বল না খেলে আউট হওয়া থেকে শুরু করে ১ বলে, ২ বলে ও ৩ বলে শূন্য রানের নজির গড়ে ফেলেছেন।

রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে পুরান ১ বলে শূন্য রানে আউট হন। চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে ২ বল খেলে শূন্য রানে সাজঘরে ফেরেন তিনি। সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে কোনও বল না খেলেই তিনি শূন্য রানে রান-আউট হন। এবার ব্যাঙ্গালোরের বিরুদ্ধে ৩ বলে শূন্য রান করে ক্রিজ ছাড়েন ক্যারিবিয়ান তারকা। বলাবাহুল্য, বলের নিরিখে একই মরশুমে শূন্য রানের এমন আইপিএল নজির আর কারও নেই।

আইপিএলের এক মরশুমে সবথেকে বেশি ৪ বার করে শূন্য রানে আউট হওয়ার রেকর্ড রয়েছে গিবস (২০০৯), মিঠুন মানহাস (২০১১), মণীশ পান্ডে (২০১২), শিখর ধাওয়ান (২০২০)-এর। এবার সেই তালিকায় যোগ হল পুরানের নাম। লিগের বাকি সাতটি ম্যাচে আর একবার খাতা খুলতে না পারলে পুরান বাকিদের লজ্জা থেকে মুক্তি দিয়ে এককভাবে রেকর্ড নিজের পকেটে পুরবেন।

উল্লেখ্য, সার্বিকভাবে আইপিএলে সবথেকে বেশি ১৩ বার করে শূন্য রানে আউট হওয়ার রেকর্ড রয়েছে হরভজন সিং, পার্থিব প্যাটেল, অজিঙ্কা রাহানে, আম্বাতি রায়াড়ু ও রোহিত শর্মার নামে।

বন্ধ করুন