বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL 2022: ‘টুর্নামেন্ট থেকে সরে দাঁড়াক কোহলি’, কঠোর সত্যিটা বলেই দিলেন শাস্ত্রী
বিরাট কোহলিকে আইপিএল থেকে সরে দাঁড়ানোর পরামর্শ কোহলির।
বিরাট কোহলিকে আইপিএল থেকে সরে দাঁড়ানোর পরামর্শ কোহলির।

IPL 2022: ‘টুর্নামেন্ট থেকে সরে দাঁড়াক কোহলি’, কঠোর সত্যিটা বলেই দিলেন শাস্ত্রী

  • ২০১৯ সালে জাতীয় দলের হয়ে শেষবার শতরান করেছিলেন বিরাট কোহলি। তার পর থেকে প্রায় আড়াই বছর ধরে রানের খরা বিরাটের ব্যাটে। আইপিএলেও একই অবস্থা। দু'টি গোল্ডেন ডাক করে লজ্জার নজির গড়েছেন। চলতি আইপিএলে ৯ ম্যাচে মাত্র ১২৮ রান করেছেন বিরাট কোহলি।

তিনে নেমেও ব্যর্থ। ওপেন করেও ব্যর্থ। কোনও ফর্মুলাই যেন কাজ করছে না বিরাট কোহলির ব্যর্থতা কাটাতে। শেষ পাঁচ ম্যাচে কোহলির সংগ্রহ- ১, ১২, ০,০, ৯। রীতিমতো হাতাশাজনক পারফরম্যান্স।

অথচ ভালো পারফরম্যান্স করার জন্য, বড় রানের জন্য মরিয়া হয়ে রয়েছেন কোহলি। নেটে দীর্ঘ সময় কাটানো, লারার সঙ্গে ব্য়াটিং নিয়ে আলোচনা, সুনীল গাভাসকরদের পরামর্শ- সব কিছুর পরেও রানে ফিরতে পারছেন না বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ব্য়াটসম্য়ান।

মঙ্গলবার রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ওপেন করতে নেমে ১০ বলে ৯ রান করে সাজঘরে ফেরেন তিনি। এর পরেই কঠিন অথচ সত্যি কথাটা বলেই ফেললেন রবি শাস্ত্রী। তিনি পরিষ্কার বলে দেন, কোহলির আইপিএল থেকে সরে দাঁড়ানো উচিত।

২০১৯ সালে জাতীয় দলের হয়ে শেষবার শতরান করেছিলেন বিরাট কোহলি। তার পর থেকে প্রায় আড়াই বছর ধরে রানের খরা বিরাটের ব্যাটে। আইপিএলেও একই অবস্থা। দু'টি গোল্ডেন ডাক করে লজ্জার নজির গড়েছেন। চলতি আইপিএলে ৯ ম্যাচে মাত্র ১২৮ রান করেছেন বিরাট কোহলি।

আরও পড়ুন: ‘হেসো না, গা জ্বলছে’, আউটের পর কোহলির হাসি দেখে রাগে ফুঁসছে নেটপাড়া

আরও পড়ুন: RR-এর কাছে হেরে নিজেদের লড়াই খুবই কঠিন করল RCB, এ ভাবে হারের কারণ কী?

এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে হলে, বিশ্রামই যে একমাত্র পথ তা আগেও বলেছিলেন রবি শাস্ত্রী। আবার সেটাই মনে করিয়ে দিলেন বিরাট কোহলিকে। রবি শাস্ত্রী বলেছেন,‘তিনটে ফরম্যাটে লাগাতার নেতৃত্ব করেছে কোহলি। তার পরও ক্রিকেটের মধ্যেই রয়েছে। তাই আমার মনে হয় এখন ওর একটা বিরতির খুব দরকার। নিজের শরীরকে বোঝাও অত্যন্ত প্রয়োজন। তাই আমার মনে হয় যদি ও নিজের আন্তর্জাতিক কেরিয়ারকে দীর্ঘায়িত করতে চায়, এবং অন্তত ৬-৭ বছর খেলা চালিয়ে যেতে চায়, তাহলে আইপিএল থেকে সরে দাঁড়ানো উচিত। ওর কাছে যে বিষয়টির গুরুত্ব বেশি, সেটাই ও করুক।’

আসলে বর্তমানে বিরাট কোহলির অফ ফর্ম নিয়ে বেশ চিন্তিতই রবি শাস্ত্রী। দিন কয়েক আগেও বিরাট কোহলিকে ফর্মে ফেরানোর জন্য গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছিলেন শাস্ত্রী। তিনি বলেছেন,‘কোচ হিসাবে দলের ক্রিকেটারদের ভাল-মন্দের খেয়াল রাখতে হয়। তাদের সঙ্গে বন্ধুর মতো মিশতে হয়। যদি কোনও ক্রিকেটারকে দিয়ে জোর করে কিছু করানো হয়, তা হলে ধীরে ধীরে তার খেলায় প্রভাব ফেলে। আমাদের সে দিকে খেয়াল রাখা উচিত। কোহলির দিকে নজর দেওয়া হচ্ছে না। যদি কারও বিশ্রাম দরকার তো সেটা কোহলি। বায়ো-বাবলে থেকে টানা ক্রিকেট খেলা মোটেই সহজ নয়। এখনও জাতীয় দলের হয়ে ৬-৭ বছর খেলতে পারবে ও। কিন্তু সেটা এ ভাবে হবে না। কোহলির মাথা কাজ করছে না। এই পরিস্থিতিতে খেলতে থাকলে ওর খেলা আরও খারাপ হবে।’

বন্ধ করুন