বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > RCB vs GT: DRS-এ জানা গেল নো-বল, ক্ষুব্ধ কোহলি, প্রকাশ্যে এল বিরল নিয়ম, জানুন পুরো ঘটনা
নো বল দেন আম্পায়ার। তর্ক বিরাট কোহলি। (ছবি সৌজন্যে আইপিএল)
নো বল দেন আম্পায়ার। তর্ক বিরাট কোহলি। (ছবি সৌজন্যে আইপিএল)

RCB vs GT: DRS-এ জানা গেল নো-বল, ক্ষুব্ধ কোহলি, প্রকাশ্যে এল বিরল নিয়ম, জানুন পুরো ঘটনা

  • আইপিএলে শুভমন গিলের বিরুদ্ধে জোরালো কট-বিহাউন্ডের আবেদন করেন শাহবাজ আহমেদ। আউট দেন অনফিল্ড আম্পায়ার বীরেন্দর শর্মা। সঙ্গে সঙ্গে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) নেন গিল। রিভিউয়ে দেখা যায়, ব্যাটে বল লাগেনি। তাই অনফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত পালটে দেওয়া হয়। কিন্তু বল ব্যাটে লাগলেও আউট হতেন না গিল। তা নিয়ে আম্পায়ারের সঙ্গে তর্ক জুড়ে দেন বিরাট কোহলি।

ক্রিজের বাইরে পা পড়েনি বোলারের। কোমরের উপরও বল হয়নি। তা সত্ত্বেও শনিবার আইপিএলে গুজরাট টাইটানসের বিরুদ্ধে শাহবাজ আহমেদের বলকে অবৈধ (‘নো বল’) বলে ঘোষণা করা হল। তারপরই আম্পায়ারের সঙ্গে তর্ক জুড়ে দেন বিরাট কোহলি। 

ঠিক কী হয়েছিল ঘটনাটি?

শনিবার গুজরাটের বিরুদ্ধে নবম ওভারে বল করতে আসেন ব্যাঙ্গালোরের শাহবাজ। চতুর্থ বলটা অফস্টাম্পের বাইরে শর্ট করেন। কাট করতে যান গিল। তাতে অবশ্য সাফল্য পাননি। বরং তাঁর বিরুদ্ধে জোরালো কট-বিহাউন্ডের আবেদন করেন। আউট দেন অনফিল্ড আম্পায়ার বীরেন্দর শর্মা। সঙ্গে সঙ্গে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) নেন গিল। 

দেখুন পুুরো ভিডিয়ো

রিভিউয়ে দেখা যায়, ব্যাটে বল লাগেনি। তাই অনফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত পালটে দেওয়া হয়। তাছাড়াও রিপ্লেতে দেখা যায়, বলটা ধরার সময় স্টাম্পের সঙ্গে সমান্তরালে ছিল উইকেটকিপার অনুজ রাওয়াতের গ্লাভস। নিয়ম অনুযায়ী, সেই কারণে নো বল ঘোষণা করেন আম্পায়ার। তা নিয়ে আম্পায়ারের সঙ্গে কিছু আলোচনা করতেও দেখা যায় কোহলিকে। হাত উঁচিয়ে তর্ক করতে থাকেন।

আরও পড়ুন: RCB vs GT: ফর্মে ফিরলেন কোহলি, গ্যালারিতে উদ্দাম সেলিব্রেশন অনুষ্কার- ভিডিয়ো

কী বলছে নিয়ম?

মেরিলেবোন ক্রিকেট ক্লাবের নিয়মের ২৭.৩.১ এবং ২৭.৩.২ ধারা অনুযায়ী, স্টাম্প পার করার আগে কোনও উইকেটকিপার বল ধরতে পারবেন না। যদি সেটা করেন উইকেটকিপার, তাহলে নো বল ডাকা হবে। ঠিক সেটাই করেছেন আম্পায়ার।

বন্ধ করুন