বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > IPL 2021-এর সবথেকে জোরে বল, উমরান মালিকের গতিতে চমকে গেলেন কোহলি, ম্যাচের শেষে দিলেন পুরস্কার

IPL 2021-এর সবথেকে জোরে বল, উমরান মালিকের গতিতে চমকে গেলেন কোহলি, ম্যাচের শেষে দিলেন পুরস্কার

  • আইপিএলের ইতিহাসে কোনও ভারতীয় বোলারের সবথেকে জোরে বল করার রেকর্ড গড়লেন উমরান মালিক। চলতি আইপিএলে আর কোনও বোলার উমরানের থেকে জোরে বল করতে পারেননি।
নিজের অভিষেক ম্যাচেই চলতি আইপিএলে সবথেকে জোরে বল করা ভারতীয় ক্রিকেটারে পরিণত হয়েছিলেন উমরান মালিক। কেকেআরের বিরুদ্ধে তিনি ১৫১.০৩ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে একটি বল করনে। দেড়শো কিলোমিটার গতিতে বল করেন আরও দু'টি। এবার রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে নিজের দ্বিতীয় ম্যাচেই ছাপিয়ে গেলেন গতির সব নজির। ১৫৩ কিলোমিটার (১৫২.৯৫) গতিতে একটি বল করে চলতি আইপিএলে সার্বিকভাবে সবথেকে জোরে বল করা ক্রিকেটারে পরিণত হলেন উমরান।
1/4নিজের অভিষেক ম্যাচেই চলতি আইপিএলে সবথেকে জোরে বল করা ভারতীয় ক্রিকেটারে পরিণত হয়েছিলেন উমরান মালিক। কেকেআরের বিরুদ্ধে তিনি ১৫১.০৩ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে একটি বল করনে। দেড়শো কিলোমিটার গতিতে বল করেন আরও দু'টি। এবার রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে নিজের দ্বিতীয় ম্যাচেই ছাপিয়ে গেলেন গতির সব নজির। ১৫৩ কিলোমিটার (১৫২.৯৫) গতিতে একটি বল করে চলতি আইপিএলে সার্বিকভাবে সবথেকে জোরে বল করা ক্রিকেটারে পরিণত হলেন উমরান।
উমরান পিছনে ফেলে দেন কেকেআরের লকি ফার্গুসন ও দিল্লি ক্যাপিটালসের এনরিখ নরকিয়াকে। ফার্গুসন চলতি আইপিএলে বল করেছেন ১৫২.৭৫ কিলোমিটার গতিতে। নরকিয়া বল করেছেন ১৫১.৭১ কিলোমিটার গতিতে। উমরান আরসিবির বিরুদ্ধে ১৫১ ও ১৫২ কিলোমিটার গতিতে আরও দু'টি বল করেন। উল্লেখযোগ্য বিষয় হল, আর কোনও ভারতীয় বোলার কখনও আইপিএলে উমরানের থেকে জোরে বল করতে পারেননি। দেবদূত পাডিক্কালকে করা উমরানের ১৫২.৯৫ কিলোমিটার গতির বলটিই আইপিএলের ইতিহাসে কোনও ভারতীয় ক্রিকেটারের করা সবথেকে জোরে বল। ২০১৯ সালে নভদীপ সাইনি ১৫২.৮৫ কিলোমিটার গতিতে বল করেছিলেন। এতদিন সেটিই ছিল ভারতীয়দের মধ্যে সেরা।
2/4উমরান পিছনে ফেলে দেন কেকেআরের লকি ফার্গুসন ও দিল্লি ক্যাপিটালসের এনরিখ নরকিয়াকে। ফার্গুসন চলতি আইপিএলে বল করেছেন ১৫২.৭৫ কিলোমিটার গতিতে। নরকিয়া বল করেছেন ১৫১.৭১ কিলোমিটার গতিতে। উমরান আরসিবির বিরুদ্ধে ১৫১ ও ১৫২ কিলোমিটার গতিতে আরও দু'টি বল করেন। উল্লেখযোগ্য বিষয় হল, আর কোনও ভারতীয় বোলার কখনও আইপিএলে উমরানের থেকে জোরে বল করতে পারেননি। দেবদূত পাডিক্কালকে করা উমরানের ১৫২.৯৫ কিলোমিটার গতির বলটিই আইপিএলের ইতিহাসে কোনও ভারতীয় ক্রিকেটারের করা সবথেকে জোরে বল। ২০১৯ সালে নভদীপ সাইনি ১৫২.৮৫ কিলোমিটার গতিতে বল করেছিলেন। এতদিন সেটিই ছিল ভারতীয়দের মধ্যে সেরা।
আইপিএলে নিজের প্রথম উইকেটও তুলে নেন উমরান মালিক। ব্যাঙ্গালোরের বিরুদ্ধে ৪ ওভার বল করে ২১ রানের বিনিময়ে ১টি উইকেট দখল করেন তিনি। উমরানের প্রথম আইপিএল শিকার কেএস ভরত।
3/4আইপিএলে নিজের প্রথম উইকেটও তুলে নেন উমরান মালিক। ব্যাঙ্গালোরের বিরুদ্ধে ৪ ওভার বল করে ২১ রানের বিনিময়ে ১টি উইকেট দখল করেন তিনি। উমরানের প্রথম আইপিএল শিকার কেএস ভরত।
উমরানের এমন অবিশ্বাস্য গতিতে রীতিমতো চমকে যান বিরাট কোহলি। তিনি ম্যাচের শেষে বলেন, ‘দেখে ভালো লাগছে যে, কোনও ভারতীয় বোলার দেড়শো কিলোমিটার গতিতে বল করছে। এখান থেকে নিজেকে কীভাবে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া যাবে, সেটা উপলব্ধি করাই হল সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়। কীভাবে নিজের পরিচর্যা করতে হবে, সেটা বোঝা দরকার।’ এমনকি ম্যাচের শেষে উমরানকে নিজের সই করা জার্সি পর্যন্ত উপহার দেন কোহলি।
4/4উমরানের এমন অবিশ্বাস্য গতিতে রীতিমতো চমকে যান বিরাট কোহলি। তিনি ম্যাচের শেষে বলেন, ‘দেখে ভালো লাগছে যে, কোনও ভারতীয় বোলার দেড়শো কিলোমিটার গতিতে বল করছে। এখান থেকে নিজেকে কীভাবে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া যাবে, সেটা উপলব্ধি করাই হল সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়। কীভাবে নিজের পরিচর্যা করতে হবে, সেটা বোঝা দরকার।’ এমনকি ম্যাচের শেষে উমরানকে নিজের সই করা জার্সি পর্যন্ত উপহার দেন কোহলি।
অন্য গ্যালারিগুলি