বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > Rinku Singh in IPL 2023: নাম থেকে বিশেষণ হয়ে ওঠার যাত্রা, KKR-কে ফের স্বপ্ন দেখাতে শেখালেন সঞ্জীবনী রিঙ্কু

Rinku Singh in IPL 2023: নাম থেকে বিশেষণ হয়ে ওঠার যাত্রা, KKR-কে ফের স্বপ্ন দেখাতে শেখালেন সঞ্জীবনী রিঙ্কু

রিঙ্কু সিং। (ছবি সৌজন্যে পিটিআই)

কোনও আইপিএলের মরশুমে পাঁচ বা তার নীচে ব্যাট করতে নেমে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন রিঙ্কু সিং। এবার ৪৭৪ রান করেছেন তিনি। ভেঙে দিয়েছেন দীনেশ কার্তিকের রেকর্ড (২০১৮ সালে ৪৭২ রান করেছিলেন)। আর কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) হতাশাজনক মরশুমে একমাত্র আশার আলো হয়ে উঠেছেন।

তিন ওভারে চাই ৫১ রান, দু'ওভারে চাই ৪১ রান, শেষ ওভারে চাই ২১ রান - সেরকম জায়গা থেকেও কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) যে ম্যাচ জিততে পারে, আইপিএলের ইতিহাসে সেই আশা কতবার করেছেন নাইট সমর্থকরা, সেটা হাতে গুনে বলে দেওয়া সম্ভব। আর সেখানেই কেকেআরে ‘বসন্ত’ নিয়ে এলেন রিঙ্কু সিং। কেকেআরের সমর্থকদের ফের স্বপ্ন দেখতে শেখালেন। শেষ তিন ওভারে ৫১ রান বাকি থাকলেও কেকেআর সমর্থকরা আশা ছেড়ে দিচ্ছেন না। টিভি বা ফোনের লাইভ স্ট্রিমিং বন্ধ করে দিচ্ছেন না। বরং শেষপর্যন্ত বিশ্বাস থাকছে যে আবার কেকেআরকে জিতিয়ে দেবেন রিঙ্কু। অভাবনীয় ইনিংস খেলবেন। 

সেটাই এবারের আইপিএলে কেকেআরের সবথেকে বড় প্রাপ্তি। কার্যত হেরে যাওয়া ম্যাচে নাইটদের জিতিয়েছেন রিঙ্কু। গুজরাট টাইটানসের বিরুদ্ধে যেমন শেষ দু'ওভারে ৪৩ রান বাকি ছিল। যা শেষ ওভারে ঠেকেছিল ২৯ রানে। শেষ পাঁচটি বলে পাঁচটি ছক্কা মেরে কেকেআরকে জিতিয়েছিলেন রিঙ্কু (২১ বলে অপরাজিত ৪৮ রান করেছিলেন)। শনিবার ইডেনে লখনউ সুপার জায়েন্টসের বিরুদ্ধে সেরকমই একটি অবিশ্বাস্য ইনিংস খেলে কেকেআরকে প্রায় জিতিয়ে দিচ্ছিলেন। শেষ দু'ওভারে যখন ৪১ রান বাকি ছিল, তখন ইডেনে রিঙ্কু ঝ়ড় ওঠে। ১৯ তম ওভারে ২০ রান করেন। শেষ ওভারে যখন ২১ রান বাকি ছিল, তখন দুটি ছক্কা এবং একটি চার মারেন।

তবে শুধু যে বেধড়ক মেরে ম্যাচ ‘ফিনিশ’ করেছেন, তা নয়। যখন প্রয়োজন হয়েছে, তখন ধরে খেলে কেকেআরকে জিতিয়েছেন। দিনকয়েক আগেই চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে সেই কাজটা করেছিলেন। ১৪৮ রান তাড়া করতে নেমে ৪.৩ ওভারে কেকেআরের তিন উইকেট পড়ে গিয়েছিল। সেখান থেকে ৪৩ বলে ৫৪ রানের অভিজ্ঞ এবং ধীরস্থির ইনিংস খেলে কেকেআরকে জিতিয়েছিলেন রিঙ্কু। আবার পঞ্জাব কিংসের বিরুদ্ধে শেষ বলে যখন দু'রান বাকি ছিল, তখন চার মেরে জিতিয়েছিলেন। 

আর রিঙ্কু যে কতটা ভালো ‘ফিনিশার’, তা পরিসংখ্যানে চোখ রাখলেই বোঝা যাবে। পরিসংখ্যান অনুযায়ী, কোনও আইপিএলের মরশুমে পাঁচ বা তার নীচে ব্যাট করতে নেমে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন রিঙ্কু। এবার ৪৭৪ রান করেছেন তিনি। ভেঙে দিয়েছেন দীনেশ কার্তিকের রেকর্ড (২০১৮ সালে ৪৭২ রান করেছিলেন)। আর এবার রান তাড়া করতে নেমে রিঙ্কু করেছেন ৩০৫ রান। গড় ১৭৪.২৯। গড় ১৫২.৫ (নট-আউট থেকে জেতানোর সুবাদে)। চলতি মরশুমে যে ব্যাটাররা ১০০-র বেশি বল খেলেছেন, তাঁদের মধ্যে কারও গড় ১০০ নয়।

আরও পড়ুন: IPL 2023: ভারতীয় দলে ডাক পাওয়ার কথা ভাবছিই না- প্লে-অফে উঠতে না পারায় মন খারাপ KKR-এর রিঙ্কুর

রিঙ্কু যে কাজটা করেছেন, সেই কাজটা যে কতটা কঠিন এবং সেটা যে একেবারে নিয়মিতভাবে করেছেন, তা সার্বিক পরিসংখ্যানের দিকে চোখ রাখলেই বোঝা যাবে। পরিসংখ্যান অনুযায়ী, এবার ১৪ টি ম্যাচে ৪৭৪ রান করেছেন। সর্বোচ্চ করেছেন অপরাজিত ৬৭ রান। গড় ৫৯.২৫। স্ট্রাইক রেট ১৪৯.৫২। সার্বিকভাবে আপাতত আইপিএলের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় নবম স্থানে আছেন। তাঁর আগে যে আটজন আছেন, তাঁদের মধ্যে সাতজনই ওপেনার। একজন শুধুমাত্র মিডল অর্ডার ব্যাটার। যেখানে লোয়ার মিডল-অর্ডারে ব্যাট করতে নামেন রিঙ্কু। 

এতকিছুর পরেও রিঙ্কু অবশ্য পুরনো দিনগুলোর কথা ভুলছেন না। একটা সময় কেকেআরে ‘ওয়াটার বয়’ হিসেবে কটাক্ষ শুনতে হত। তেমন সুযোগই পেতেন না, অথচ তাঁকে ‘ব্যর্থ’ বলে দাগিয়ে দিয়েছিলেন অনেকে। কটাক্ষ শুনতে হয়েছিল কেকেআরকেও। অনেকেই বলতেন, রিঙ্কুকে দলে নিতে পারে নাইট ব্রিগেড, কিন্তু কোনও বাঙালি ক্রিকেটারকে নিতে পারে না। তবে কেকেআর কেন রিঙ্কুকে নিয়েছিল, সেই প্রমাণ ২০২৩ সালেই দিয়েছেন আলিগড়ের নবাব। যে মরশুমে একেবারে হতাশাজনক পারফরম্যান্স করেছে কেকেআর। সেই হতাশার মধ্যে সঞ্জীবনী হয়ে উঠেছেন রিঙ্কু। নাম থেকে হয়ে উঠেছেন বিশেষণ। 

আরও পড়ুন: KKR vs LSG: ইস, রিঙ্কু যদি ওই ২ রানটা নিতেন! ১ রানে KKR-র হারের পর আক্ষেপ নাইট ফ্যানদের

তবে কেরিয়ারের শুরুতেই যেহেতু এত কটাক্ষ শুনতে হয়েছে যে ২০২৩ সালের আইপিএলে এত সাফল্যের পরেও বাস্তবের রুক্ষ জমিতেই পা রেখে চলেছেন রিঙ্কু। শনিবার ম্যাচের পর সাংবাদিক বৈঠকে তিনি বলেন, ‘গত বছর যে ইনিংসটা খেলেছিলাম, তারপরে লোকে আমায় কিছুটা চিনেছিলেন। যখন থেকে পাঁচটি ছক্কা মেরেছি, তখন থেকে অনেক ভালোবাসা ও সম্মান পাচ্ছি। অনেকে চিনে গিয়েছেন। ওটা খুব ভালো লাগছে।’ সঙ্গে তিনি বলেন, 'কোনও খেলোয়াড়ের যখন এত ভালো মরশুম কাটে, তখন সকলেরই ভালো লাগে। ভারতীয় দলে নির্বাচন নিয়ে এখন কিছু ভাবছি না। এরপর আমি বাড়ি ফিরব। আমি যেমন অনুশীলন করি, সেরকম করব।'

(IPL 2023: আইপিএল সংক্রান্ত যাবতীয় টাটকা খবর ও আপডেটের জন্য হিন্দুস্তান টাইমস বাংলার স্পেশাল পেজে - ক্লিক করুন এখানে, তাহলেই প্রবেশ করবেন আইপিএলের দুনিয়ায়)

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

কলিঙ্গ যুদ্ধে ওড়িশাকে হারিয়ে ISL পয়েন্ট টেবলের মগডালে উঠতে মরিয়া মোহনবাগান অচেনা নম্বর থেকে ফোন এলেই দেখাবে নাম! নয়া নিয়মের পথে সরকার, কবে থেকে? ঝুপড়ি ভেঙে বহুতল গড়ে তুলল কেএমডিএ, খাস কলকাতায় মাথা তুলে দাঁড়াল ‘‌সূর্যতোরণ’‌ ‘ব্যর্থতা শিখিয়ে গিয়েছে..’,‘লাল সিং চাড্ডা’র ফ্লপ নিয়ে চমকে যাওয়া মন্তব্য আমিরের মাঘ পূর্ণিমায় রাশি অনুসারে করুন এই মন্ত্র জপ, লক্ষ্মীর কৃপায় মিটবে অর্থ সমস্যা বশ্যতা বিরোধী লড়াই চলছে, নন্দীগ্রাম হবে সন্দেশখালি: শুভেন্দু অধিকারী Ranji Trophy: দাদা সরফরাজের উপদেশকে হাতিয়ার করেই রঞ্জিতে প্রথম শতরান মুশির খানের বাবা রিক্সাচালক,বন্যায় হারান ভিটে,WPL-র শেষ বলে ছক্কা মেরে জেতানো এই সাজানা কে? সম্পর্কে মরচে ধরেছে, এই পাঁচটি পরামর্শ মেনে চলুন! পুরনো সম্পর্কও নতুন হবে CCL ম্যাচের ফাঁকে ছুটে এসে মাকে চুম্বন সলমনের, ‘নজর যেন না লাগে’, বলছে নেটদুনিয়া

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.