বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > মুম্বই নয় এই আইপিএল জয়ী দলের অধিনায়ক হওয়ার কথা ছিল রোহিতের

মুম্বই নয় এই আইপিএল জয়ী দলের অধিনায়ক হওয়ার কথা ছিল রোহিতের

ডেকান চার্জার্সের জার্সি গায়ে রোহিত শর্মা ও অ্যাডাম গিলক্রিস্ট। ছবি- টুইটার। 

২০১৩ সালে রোহিতকে মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক করা হয়।

আইপিএলের সর্বকালের সফলতম অধিনায়ক হলেন রোহিত শর্মা। ২০১৩ সাল থেকে মুম্বই ইন্ডিয়ান্সকে নেতৃত্ব দিয়ে সর্বাধিক পাঁচটি আইপিএল খেতাব জিতিয়েছেন রোহিত। বর্তমানে তিনি ভারতের জাতীয় দলেরও অধিনায়ক। তবে মুম্বই নয়, তার বেশ কিছু বছর আগেই অন্য় এক আইপিএল জয়ী দলের অধিনায়ক হওয়ার কথা ছিল রোহিতের। 

মুম্বই ইন্ডিয়ান্সে যোগ দেওয়ার আগের তিন বছর ডেকান চার্জার্সের হয়ে খেলেছিলেন রোহিত শর্মা। সেই দলের অধিনায়ক ছিলেন কিংবদন্তি অ্যাডাম গিলক্রিস্ট। রোহিত ও গিলক্রিস্টের সঙ্গে প্রথমে ডেকান চার্জার্সের হয়ে এবং পরের রোহিতের নেতৃত্বে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেলা প্রজ্ঞান ওঝা, সাম্প্রতিক এক সাক্ষাৎকারে Cricbuzz-এ জানান যে মুম্বই রঞ্জি দলেরও রোহিতকে নেতা হিসাবে ভাবার অনেক আগেই গিলক্রিস্ট রোহিতের মধ্যে অধিনায়কত্ব করার দক্ষতা খুঁজে পেয়েছিলেন এবং তাঁকে নিজের উত্তরসূরিও করতে চেয়েছিলেন।  

ওঝা বলেন, ‘ব্যাটার হিসাবে ও বরাবরই অবিশ্বাস্য ছিল। তবে তখনও মুম্বইয়ের ঘরোয়া দলও ওকে অধিনায়ক হিসাবে বিচার বিবেচনা করেনি। কিন্তু আমার স্পষ্ট মনে আছে, যখন অ্যাডাম গিলক্রিস্ট অধিনায়ক ছিলেন, তখন তিনি ওকে নেতৃত্বের গ্রুপের মধ্যে রেখেছিলেন। উনার মতে চাপের মুখে রোহিত শান্তভাবে, যে দক্ষতার সঙ্গে ব্যাটিং করত, তাতে ওর মধ্যে অধিনায়কত্বের গুণ ছিল। এরপরে যখন ও নিজের চিন্তাভাবনা ভাগ করে নিতে শুরু করে, তখন স্পষ্ট হয়ে যায় যে ও নিঃসন্দেহে পরবর্তী অধিনায়ক হতে পারে।’

তবে তৃতীয় মরশুমের পর নিলামই ডেকান চার্জার্সের আশায় জল ঢেলে দেয়। ‘যদি তৃতীয় মরশুমের পর নিলাম না হত, তাহলে হয়তো মুম্বই ইন্ডিয়ান্সের আগেই রোহিত ডেকান চার্জার্সের অধিনায়ক হয়ে যেত। কারণ গিলক্রিস্ট সাফ জানিয়ে দিয়েছিলেন যে রোহিত তৈরি। তবে নিলামে বিষয়টা কারুরই হাতে থাকে না। সবাই জানত মুম্বই ইন্ডিয়ান্স রোহিতের পিছনে ছুটবে, কারণ সচিন তেন্ডুলকরের পর ওরা ওকেই ভবিষ্যতের যোগ্য অধিনায়ক হিসাবে মনে করছিল।’ দাবি ওঝার। দুর্ভাগ্যবশত ২০০৯ সালে ডেকান চার্জার্স আইপিএল খেতাব জিতলেও, ২০১২ সালে এই ফ্রাঞ্চাইজি বন্ধ হয়ে যায়।

বন্ধ করুন