বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > IPL 2023: রশিদের ব্যাটের যত্নের কাহিনি জানলে হীনমন্যতায় ভুগবেন তাবড় তাবড় ব্যাটাররা

IPL 2023: রশিদের ব্যাটের যত্নের কাহিনি জানলে হীনমন্যতায় ভুগবেন তাবড় তাবড় ব্যাটাররা

রশিদ খান। ছবি- এএফপি (AFP)

বল হাতে বড় মাপের ব্যাটারদরে ঘরে ফেরাতে খুব একটা কসরত করতে হয় না। সেই সঙ্গে ভালো ব্যাটিং করতে পারেন তিনি। এবার সেই আফগান ক্রিকেটার বললেন, তাঁর কিট ব্যাগে অন্তত ১০টি ব্যাট থাকে।

আইপিএলের শুরু থেকেই দুর্দান্ত ফর্মে রয়েছে গুজরাট টাইটানস। ১৪টি ম্যাচের মধ্যে ১০টি ম্যাচ জিতে প্রথমে প্লে-অফের টিকিট পাকা করে নিয়েছে তারা। তবে শুরু থেকে ফর্মে থাকলেও তাল কাটে প্রথম কোয়ালিফায়ার ম্যাচে। প্রথম কোয়ালিফায়ার ম্যাচে মুখোমুখি হয় চেন্নাই সুপার কিংস এবং গুজরাট টাইটানস। তবে চেন্নাইয়ের পিচ স্লো থাকায় পরে ব্যাট করে রান তুলতে পারেনি হার্দিক পান্ডিয়ার দল। ১৫৭ রানেই অলআউট হয়ে যায় তারা। আইপিএলের ইতিহাসে এর আগে কোনও ম্যাচেই তারা অলআউট হয়নি। তবে প্লে-অফের প্রথম ম্যাচেই অলআউট হয়ে রেকর্ড গড়েছে।

গুজরাট টাইটানসের কাছে এখনও সুযোগ রয়েছে ফাইনালে যাওয়ার। প্রথম কোয়ালিফায়ার ম্যাচে হেরে তারা এখন খেলবে দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচ। আজ অর্থাৎ শুক্রবার আর কয়েক ঘন্টা পর তারা আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে মুখোমুখি হবে মুম্বই ইন্ডিয়ান্সের। অপর দিকে রোহিত শর্মার দল এলিমিনেটর ম্যাচে লখনউকে হারিয়ে ফাইনালের দিকে এক ধাপ পা এগিয়ে রেখেছে। এখন দেখার বিষয় ফাইনালে কোন দয় যাবে। পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বই না গতবারের চ্যাম্পিয়ন গুজরাট? তবে গুজরাটের অনেকে ক্রিকেটার দুর্দান্ত পারফরম্যান্স করছে।

শুভমান গিল প্লে-অফের আগে পরপর দুই ম্যাচে সেঞ্চুরি করে দলকে জেতান। এছাড়াও অলরাউন্ডার রশিদ খান বল হাতে যেমন নজর কাড়ছেন, তেমনই ব্যাট হাতেও রান পেয়েছেন। তিনি প্রথম কোয়ালিফায়ার ম্যাচে ১৬ বলে ৩০ রান করেন। এই রান সাজানো ছিল তিনটি বাউন্ডারি ও দুটি ওভার বাউন্ডারি সৌজন্যে। দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে তিনি কী করবেন সেটাই এখন দেখার। তবে রাশিদ খানের কাছে ব্যাট খুবই গুরুত্বপূর্ণ। তিনি এই সম্পর্কে বলেন, 'আমার কাছে যদি ১০টির বেশি ব্যাট না থাকে তাহলে মনে হয় কিছু যেন হারিয়ে ফেলেছি আমি। আমি আমার ব্যাটগুলিকে খুবই যত্নে, পরিষ্কার-পরিচ্ছন্নও রাখি। অনেকেই আছে যারা ব্যাগে স্পাইক রাখে। আর এর ফলে ব্যাটে দাগ হয়ে যায়। আমি সব ব্যাট নিয়ে ব্যাটিং উপভোগ করি না। তবে আমি আমার ব্যাটগুলিকে একটা কভারে রাখি।'

আজ আইপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে সকলেরই নজর থাকবে। কারণ শেষ হাসি হার্দিক পান্ডিয়া না রোহিত শর্মা হাসবে সেটাই এখন দেখার অপেক্ষা মাত্র। আজ যে দল জিতবে সেই দল রবিবার ফাইনালে চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হবে।

(আইপিএলের আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে- https://bangla.hindustantimes.com/sports/ipl)

বন্ধ করুন