বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > বড় ধাক্কা খেতে চলেছে MI, G সহ ৬ টিম,IPL শুরুর পরে যোগ দেবেন প্রোটিয়া প্লেয়াররা

বড় ধাক্কা খেতে চলেছে MI, G সহ ৬ টিম,IPL শুরুর পরে যোগ দেবেন প্রোটিয়া প্লেয়াররা

কাগিসো রাবাডা পঞ্জাব কিংসের হয়ে খেলবেন।

এই বছরের শেষের দিকে ভারতে যে ওডিআই বিশ্বকাপ অনুষ্ঠিত হতে চলেছে, তাতে সরাসরি যোগ্যতা অর্জন করার জন্য দক্ষিণ আফ্রিকাকে সিরিজে নেদারল্যান্ডসকে হারাতে হবে। আর সিরিজ শেষ হবে ২ মার্চ।

কাগিসো রাবাডা, এনরিখ নরকিয়া, ডেভিড মিলার এবং এডেন মার্করাম সহ বেশির ভাগ দক্ষিণ আফ্রিকার প্লেয়াররা ৩ এপ্রিল থেকে সম্ভবত আইপিএলে যোগ দেব। ৩১ মার্চ টুর্নামেন্ট শুরু হওয়ার চার দিন পরে তাঁরা নিজ নিজ আইপিএলের ফ্র্যাঞ্চাইজি টিমে যোগ দেবেন। ESPNcricinfo-র খবর অনুযায়ী, ক্রিকেট দক্ষিণ আফ্রিকা ইতিমধ্যেই বিসিসিআইকে জানিয়ে দিয়েছে যে, তারা মার্চের শেষের দিকে নেদারল্যান্ডসের বিরুদ্ধে দুই ম্যাচের হোম ওয়ানডে সিরিজের জন্য তাদের শীর্ষ স্থানীয় খেলোয়াড়দের ছাড়তে পারবে না।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার এই পদক্ষেপের পিছনে বড় কারণ হল, এই বছরের শেষের দিকে ভারতে যে ওডিআই বিশ্বকাপ অনুষ্ঠিত হতে চলেছে, তাতে সরাসরি যোগ্যতা অর্জন করার জন্য দক্ষিণ আফ্রিকাকে সিরিজে নেদারল্যান্ডসকে হারাতে হবে। এই সপ্তাহে নেদারল্যান্ডস একটি শক্তিশালী স্কোয়াড ঘোষণা করেছে। প্রথমে জিম্বাবোয়ে সিরিজ খেলবে তারা। তার পর দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে সিরিজ খেলবে নেদারল্যান্ডস। এই দু'টি সিরিজই ওডিআই সুপার লিগের অংশ। নেদারল্যান্ডসের বিপক্ষে দক্ষিণ আফ্রিকা ম্যাচ দু'টি খেলবে যথাক্রমে বেনোনি এবং জোহানেসবার্গে ৩১ মার্চ এবং ২ এপ্রিল। আর এর পরেই প্রোটিয়া প্লেয়াররা আইপিএলে যোগ দিতে ভারতে আসবে।

আরও পড়ুন: IND vs AUS, 4th Test: ভরতের পরিবর্তে ইশান? সিরাজ বাদ? কী হবে টিম ইন্ডিয়ার একাদশ?

১০টি আইপিএল ফ্র্যাঞ্চাইজির মধ্যে ছ'টি এতে বড় ধাক্কা খাবে। সানরাইজার্স হায়দরাবাদ (এডেন মার্করাম, হেনরিখ ক্লাসেন, মার্কো জানসেন), দিল্লি ক্যাপিটালস (নরকিয়া, লুঙ্গি এনগিডি), মুম্বই ইন্ডিয়ান্স (ত্রিস্তান স্টাবস, সম্ভবত ডিওয়াল্ড ব্রেভিস), ডিফেন্ডিং চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্স (মিলার), লখনউ সুপার জায়ান্টস (কুইন্টন ডি'কক), পঞ্জাব কিংস (রাবাডা) শুরুতে তাই সমস্যায় পড়তে হবে।

আরও পড়ুন: বাইরের লোক কী বলল যায় আসে না- শাস্ত্রীর ‘আত্মতুষ্টি’ মন্তব্যের কড়া জবাব রোহিতের

গত ডিসেম্বরে আইপিএল নিলামের একদিন আগে, বিসিসিআই, বিদেশি প্লেয়ারদের পাওয়া যাবে কিনা, সেই বিষয়ে ফ্র্যাঞ্চাইজিগুলির কাছে একটি নোটে জানিয়েছিল যে, চুক্তিবদ্ধ দক্ষিণ আফ্রিকান খেলোয়াড়দের আইপিএল উদ্বোধনের দু'দিন আগে অর্থাৎ ২৯ মার্চ থেকে পাওয়া যাবে। যাইহোক, সিএসএ-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ফোলেতসি মোসেকি ইএসপিএনক্রিকইনফোকে বলেছেন যে, দক্ষিণ আফ্রিকার চুক্তিবদ্ধ খেলোয়াড়দের নেদারল্যান্ডস সিরিজে খেলা কেন বাধ্যতামূল, সেই সম্পর্কে বিসিসিআইকে একটি ব্যাখ্যা দেওয়া হয়েছে।

ওডিআই সুপার লিগের শীর্ষ আটটি দল স্বয়ংক্রিয় ভাবে ২০২৩ বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করে। তবে শেষের পাঁচটি দলকে পাঁচটি সহযোগী টিমের বিরুদ্ধে বিশ্বকাপের বাছাইপর্ব খেলতে হবে। দক্ষিণ আফ্রিকা নয়ে রয়েছে। তারা এখন ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা এবং আয়ারল্যান্ডের সঙ্গে সরাসরি বিশ্বকাপে যোগ্যতা অর্জন করার লড়াইয়ে রয়েছে। মোসেকি দাবি করেছেন, ‘বিসিসিআই ২০২৩ বিশ্বকাপের জন্য স্বয়ংক্রিয় ভাবে যোগ্যতা অর্জনের জন্য নেদারল্যান্ডস সিরিজের গুরুত্ব বোঝে।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

আমার আর জয় শাহ মধ্যে… BCCI সচিবের সঙ্গে সম্পর্ক নিয়ে মুখ খুললেন হেড কোচ গম্ভীর আপনি কী আইসক্রিমের পোকা? আইসক্রিম দিবসে জানুন ভারতের ৮টি সেরা দোকানের ঠিকানা বিশেষ নজর ডিফেন্স স্টকে, বাজেটের দিন কিনতে পারেন কোন কোন শেয়ার? মোদী জমানায় আগের বাজেটগুলিতে সেনসেক্স উঠেছিল না পড়েছিল? একনজরে পরিসংখ্যান কর্মচারীকে জুতো মারার জন্য দুবাইতে আটক, ‘গুজব’ বলে সত্যিকে অস্বীকার করছেন রাহাত? Paris Olympics 2024-এ তারকা হয়ে উঠতে পারেন এই পাঁচ ভারতীয় বংশোদ্ভুত ক্রীড়াবিদ আমেরিকায় T20 WC-এর জন্য বিপুল ক্ষতি,বিষয়টি খতিয়ে দেখতে ৩ সদস্যের কমিটি গঠন ICC-র মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ জুলাইয়ের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ জুলাইয়ের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ জুলাইয়ের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.