বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > SRH vs CSK:ছক্কা হাঁকিয়ে ম্যাচ জেতালেন ধোনি, প্লে-অফের টিকিট নিশ্চিত করল চেন্নাই
মহেন্দ্র সিং ধোনি। ছবি- আইপিএল।
মহেন্দ্র সিং ধোনি। ছবি- আইপিএল।

SRH vs CSK:ছক্কা হাঁকিয়ে ম্যাচ জেতালেন ধোনি, প্লে-অফের টিকিট নিশ্চিত করল চেন্নাই

  • প্রথম দল হিসেবে আইপিএল ২০২১-এর শেষ চারের বৃত্তে ঢুকে পড়ে সিএসকে।

শারজায় আইপিএল ২০২১-এর ফিরতি ম্যাচে লিগ টপার চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হয় সানরাইজার্স হায়দরাবাদ। একদিকে চেন্নাই প্লে-অফে জায়গা করে নেওয়া নিয়ে বিশেষ দুশ্চিন্তায় ছিল না। অন্যদিকে, সানরাইজার্সের সামনে বন্ধ হয়ে গিয়েছে প্লে-অফের দরজা। তবে পরের যাত্রাভঙ্গের লক্ষ্য নিয়েই মাঠে নামে কেন উইলিয়ামসনরা। শেষমেশ এই ম্যাচ জিতে সরকারিভাবে প্লে-অফের বৃত্তে ঢুকে পড়েন ধোনিরা।

30 Sep 2021, 11:26:55 PM IST

ম্যাচের সেরা হ্যাজেলউড

৪ ওভারে ২৩ রানের বিনিময়ে ৩ উইকেট দখল করে ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন জোস হ্যাজেলউড। আইপিএলে এটিই তাঁর সেরা পারফর্ম্যান্স।

30 Sep 2021, 11:19:00 PM IST

প্লে-অফে চেন্নাই

সানরাইজার্স হায়দরাবাদকে হারানোর সুবাদে ১১ ম্যাচে ১৮ পয়েন্ট সংগ্রহ করল চেন্নাই সুপার কিংস। তারা চলতি আইপিএলের প্রথম দল হিসেবে প্লে-অফের টিকিট নিশ্চিত করে।

30 Sep 2021, 11:06:55 PM IST

৬ উইকেটে জয় চেন্নাইয়ের

সানরাইজার্স হায়দরাবাদের ৭ উইকেটে ১৩৪ রানের জবাবে ব্যাট করতে নেমে চেন্নাই সুপার কিংস ২ বল বাকি থাকতে ৪ উইকেটের বিনিময়ে ১৩৯ রান তুলে ম্যাচ জিতে যায়। ধোনি ১টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১১ বলে ১৪ রান করে অপরাজিত থাকেন। আম্বাতি ১টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৩ বলে ১৭ রান করে নট-আউট থাকেন। ৬ উইকেটে ম্যাচ জেতে সিএসকে।

30 Sep 2021, 11:04:47 PM IST

ছক্কা হাঁকিয়ে ম্যাচ জেতালেন ধোনি

জয়ের জন্য শেষ তিন বলে দরকার ছিল ২ রান। সিদ্ধার্থ কউলের শেষ ওভারের চতুর্থ বলে ছক্কা হাঁকিয়ে ম্যাচ জেতালেন ধোনি। ঠিক এভাবেই ধোনি বিশ্বকাপ জিতিয়েছিলেন দেশকে।

30 Sep 2021, 10:57:57 PM IST

শেষ ওভারে চেন্নাইয়ের দরকার ৩ রান

জয়ের জন্য শেষ ওভারে চেন্নাইয়ের দরকার ৩ রান। সিএসকে ১৯ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ১৩২ রান তুলেছে। আম্বাতি ১৬ ও ধোনি ৮ রানে ব্যাট করছেন।

30 Sep 2021, 10:42:35 PM IST

ডু'প্লেসির উইকেটও তুলে নিলেন হোল্ডার

রায়নাকে ফেরানোর পর একই ওভারের পঞ্চম বলে ডু'প্লেসির উইকেটও তুলে নিলেন হোল্ডার। ৩টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৩৬ বলে ৪১ রান করে ক্রিজ ছাড়েন প্রোটিয়া তারকা। চেন্নাই ১০৮ রানে ৪ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি। হোল্ডার ৪ ওভারে ২৭ রানের বিনিময়ে ৩ উইকেট দখল করেন। ১৬ ওভার শেষে চেন্নাই ১০৯/৪। 

30 Sep 2021, 10:40:34 PM IST

রায়নাকে ফেরালেন হোল্ডার

ব্যাট হাতে ব্যর্থ হলেন সুরেশ রায়না। ১৬তম ওভারের তৃতীয় বলে হোল্ডার এলবিডব্লিউর ফাঁদে জড়ান রায়নাকে। ৩ বলে ২ রান করে ক্রিজ ছাড়েন সুরেশ। চেন্নাই ১০৭ রানে ৩ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান আম্বাতি রায়াড়ু।

30 Sep 2021, 10:32:30 PM IST

মইনকে বোল্ড করলেন রশিদ

১৫তম ওভারের চতুর্থ বলে মইন আলিকে বোল্ড করেলন রশিদ খান। ২টি বাউন্ডারির সাহায্যে ১৭ বলে ১৭ রান করে ক্রিজ ছাড়েন মইন। চেন্নাই ১০৩ রানে ২ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান সুরেশ রায়না। রশিদ ৪ ওভারে ২৭ রানের বিনিময়ে ১ উইকেট দখল করেন। চেন্নাই ১৫ ওভারে ২ উইকেটের বিনিময়ে ১০৫ রান তুলেছে। জয়ের জন্য শেষ ৫ ওভারে চেন্নাইয়ের দরকার ৩০ রান।

30 Sep 2021, 10:10:34 PM IST

রুতুরাজকে ফেরালেন হোল্ডার

নিশ্চিত হাফ-সেঞ্চুরি মাঠে ফেলে এলেন রুতুরাজ গায়কোয়াড়। ১১তম ওভারে হোল্ডারের প্রথম বলে কেন উইলিয়ামসনের হাতে ধরা পড়েন চেন্নাই ওপেনার। ৪টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৩৮ বলে ৪৫ রান করে ক্রিজ ছাড়েন গায়কোয়াড়। চেন্নাই দলগত ৭৫ রানে প্রথম উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান মইন আলি।

30 Sep 2021, 10:08:37 PM IST

১০ ওভারে চেন্নাই ৭৫/০

১০ ওভার শেষে চেন্নাই সুপার কিংস বিনা উইকেটে ৭৫ রান তুলেছে। জয়ের জন্য শেষ ১০ ওভারে সিএসকের দরকার ৬০ রান। রুতুরাজ ৪৫ ও ডু'প্লেসি ২৯ রানে ব্যাট করছেন।

30 Sep 2021, 09:51:36 PM IST

পাওয়ার প্লে-র ৬ ওভারে চেন্নাই ৪৭/০

পাওয়ার প্লে-র ৬ ওভারে চেন্নাই সুপার কিংস কোনও উইকেট না হারিয়ে ৪৭ রান তুলেছে। রুতুরাজ ৩১ ও ডু'প্লেসি ব্যক্তিগত ১৫ রানে ব্যাট করছেন।

30 Sep 2021, 09:28:25 PM IST

চেন্নাইয়ের রান তাড়া করা শুরু

চেন্নাইয়ের হয়ে ওপেন করতে নামেন ফ্যাফ ডু'প্লেসি ও রুতুরাজ গায়কোয়াড়। হায়দরাবাদের হয়ে বোলিং শুরু করেন সন্দীপ শর্মা। প্রথম ওভারে ৫ রান ওঠে।

30 Sep 2021, 09:11:28 PM IST

সানরাইজার্স ২০ ওভারে ১৩৪/৭

সানরাইজার্স হায়দরাবাদ নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ১৩৪ রান তুলেছে। সুতরাং, জয়ের জন্য চেন্নাইয়ের দরকার ১৩৫। রশিদ খান ২টি বাউন্ডারির সাহায্যে ১৩ বলে ১৭ রান করে অপরাজিত থাকেন। ২ বলে ২ রান করে নট-আউট থাকেন ভুবি।

30 Sep 2021, 09:02:18 PM IST

হোল্ডারের উইকেট তুলে নিলেন শার্দুল

১৯তম ওভারের দ্বিতীয় বলে হোল্ডারের উইকেট তুলে নিলেন শার্দুল। ৫ বলে ৫ রান করে চাহারের হাতে ধরা পড়েন জেসন। হায়দরাবাদ ১১৭ রানে ৭ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান ভুবনেশ্বর কুমার।

30 Sep 2021, 08:56:14 PM IST

সামাদকেও ফেরালেন হ্যাজেলউড

অভিষেকের উইকেট তুলে নেওয়ার পর একই ওভারের পঞ্চম বলে আব্দুল সামাদকেও ফরত পাঠান হ্যাজেলউড। ১টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৪ বলে ১৮ রান করে মইন আলির হাতে ধরা পড়েন সামাদ। হায়দরাবাদ ১১০ রানে ৬ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান রশিদ খান। হ্যাজেলউড ৪ ওভারে ২৪ রানের বিনিময়ে ৩ উইকেট নেন। আইপিএলে এটাই তাঁর সেরা পারফর্ম্যান্স। সানরাইজার্স ১৭ ওভারে ১১১/৬।

30 Sep 2021, 08:55:17 PM IST

অভিষেক আউট

১৭তম ওভারে হ্যাজেলউডের দ্বিতীয় বলে ছক্কা মারেন অভিষেক শর্মা। পরের বলেই ডু'প্লেসির হাতে ধরা পড়েন তিনি। ১টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৩ বলে ১৮ রান করে ক্রিজ ছাড়েন অভিষেক। হায়দরাবাদ ১০৯ রানে ৫ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান জেসন হোল্ডার।

30 Sep 2021, 08:42:43 PM IST

১৫ ওভারে হায়দরাবাদ ৯৭/৪

১৫ ওভার শেষে সানরাইজার্স হায়দরাবাদ ৪ উইকেটের বিনিময়ে ৯৭ রান তুলেছে। আব্দুল সামাদ ৯ বলে ১৪ রান করে অপরাজিত রয়েছেন। অভিষেক শর্মা ব্যাট করছেন ৮ বলে ১০ রান করে।

30 Sep 2021, 08:31:31 PM IST

ঋদ্ধিমান আউট

হাফ-সেঞ্চুরি হাতছাড়া করলেন ঋদ্ধিমান সাহা। ইনিংসের ১৩ তম ওভারের তৃতীয় বলে আউট হন তিনি। ১টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৪৬ বলে ৪৪ রান করে জাদেজাকে উইকেট দেন ঋদ্ধি। ধোনির হাতে ধরা দিয়ে ঋদ্ধিমান ক্রিজ ছাড়ার সময় হায়দরাবাদের স্কোর ৭৪/৪। ক্রিজে নতুন ব্যাটসম্যান আব্দুল সামাদ।

30 Sep 2021, 08:23:45 PM IST

প্রিয়মকে ফেরালেন ব্র্যাভো

নিজের প্রথম ওভারে কেন উইলিয়ামসনের উইকেট তুলে নিয়েছিলেন ডোয়েন ব্র্যাভো। দ্বিতীয় ওভারে বল করতে এসে প্রিয়মকে ফেরালেন তিনি। ১০ বলে ৭ রান করে ধোনির দস্তানায় ধরা পড়েন গর্গ। হায়দরাবাদ ৬৬ রানে ৩ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান অভিষেক শর্মা। ব্র্যাভো ২ ওভারে ৮ রানের বিনিময়ে ২ উইকেট দখল করেন।

30 Sep 2021, 08:18:39 PM IST

১০ ওভার শেষে সানরাজার্স ৬৩/২

১০ ওভার শেষে সানরাজার্স হায়দরাবাদ ২ উইকেটের বিনিময়ে ৬১ রান তুলেছে। ঋদ্ধিমান সাহা ৩৭ ও প্রিয়ম গর্গ ব্যক্তিগত ৬ রানে ব্যাট করছেন।

30 Sep 2021, 08:11:27 PM IST

নো বলে আউট হয়ে বাঁচলেন সাহা

নবম ওভারে শার্দুল ঠাকুরের তৃতীয় বলে পয়েন্ট ফিল্ডারের হাতে ধরা পড়েন ঋদ্ধিমান সাহা। তবে নো-বল হওয়ায় এযাত্রায় বেঁচে যান তিনি। যদিও পরের বলে ফ্রি-হিটের সুযোগ নিতে পারেননি ঋদ্ধি। সেই বলে ২ রান সংগ্রহ করেন তিনি।

30 Sep 2021, 08:01:34 PM IST

উইলিয়ামসনকে ফেরালেন ব্র্যাভো

বল হাতে নিয়েই কেন উইলিয়ামসনের উইকেট তুলে নিলেন ডোয়েন ব্র্যাভো। ২টি বাউন্ডারির সাহায্যে ১১ বলে ১১ রান করে এলবিডব্লিউ হন হায়দারাবাদ অধিনায়ক। সানরাইজার্স ৪৩ রানে ২ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান প্রিয়ম গর্গ। ব্র্যাভো নিজের প্রথম ওভারে ৪ রান খরচ করে ১ উইকেট তুলে নেন

30 Sep 2021, 07:59:07 PM IST

পাওয়ার প্লে-র ৬ ওভারে হায়দরাবাদ ৪১/১

পাওয়ার প্লে-র ৬ ওভার শেষে সানরাইজার্স হায়দরাবাদ ১ উইকেটের বিনিময়ে ৪১ রান তুলেছে। ঋদ্ধিমান সাহা ২০ বলে ২৪ রান করে ব্যাট করছেন। উইলিয়ামসন ৯ বলে ১১ রানে অপরাজিত রয়েছেন। ঋদ্ধি ১টি চার ও ২টি ছক্কা মেরেছেন।

30 Sep 2021, 07:46:36 PM IST

জেসন রয়কে ফেরালেন হ্যাজেলউড

চতুর্থ ওভারের তৃতীয় বলে জেসন রয়কে সাজঘরে ফেরালেন জোস হ্যাজেলউড। ৭ বলে ২ রান করে ধোনির দস্তানায় ধরা পড়েন জেসন। হায়দরাবাদ দলগত ২৩ রানে ১ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান কেন উইলিয়ামসন।

30 Sep 2021, 07:43:36 PM IST

চাহারকে জোড়া ছক্কা ঋদ্ধির

তৃতীয় ওভারে দীপক চাহারের বলে জোড়া ছক্কা হাঁকালেন ঋদ্ধিমান সাহা। ওভারে ১৪ রান ওঠে। ঋদ্ধি ১৪ বলে ১৭ রান করে ব্যাট করছেন। জেসন অপরাজিত ২ রান করে। ৩ ওভারে হায়দরাবাদ ১৯/০।

30 Sep 2021, 07:32:28 PM IST

ম্যাচ শুরু

সানরাইজার্সের হয়ে ওপেন করতে নামেন জেসন রয় ও ঋদ্ধিমান সাহা। চেন্নাইয়ের হয়ে প্রথম ওভার বল করতে আসেন দীপক চাহার। দ্বিতীয় বলে ১ রান নিয়ে খাতা খোলেন জেসন। প্রথম ওভারে ৪ রান ওঠে। কোনও উইকেট হারায়নি সানরাইজার্স।

30 Sep 2021, 07:25:13 PM IST

হায়দরাবাদের প্রথম একাদশ

হায়দরাবাদ চার বিদেশির কোটায় মাঠে নামায় উইলিয়ামসন, জেসন রয়, হোল্ডার ও রশিদকে।

হায়দরাবাদের প্লেয়িং ইলেভেন: জেসন রয়, ঋদ্ধিমান সাহা (উইকেটকিপার), কেন উইলিয়ামসন (ক্যাপ্টেন), প্রিয়ম গর্গ, অভিষেক শর্মা, আব্দুল সামাদ, জেসন হোল্ডার, রশিদ খান, ভুবনেশ্বর কুমার, সন্দীপ শর্মা ও সিদ্ধার্থ কউল।

30 Sep 2021, 07:22:43 PM IST

চেন্নাইয়ের প্রথম একাদশ

চেন্নাই চার বিদেশি ক্রিকেটারের কোটায় মাঠে নামায় ফ্যাফ ডু'প্লেসি, মইন আলি, ডোয়েন ব্র্যাভো ও জোস হ্যাজেলউডকে।

চেন্নাইয়ের প্লেয়িং ইলেভেন: ফ্যাফ ডু'প্লেসি, রুতুরাজ গায়কোয়াড়, মইন আলি, সুরেশ রায়না, আম্বাতি রায়াড়ু, রবীন্দ্র জাদেজা, ডোয়েন ব্র্যাভো, মহেন্দ্র সিং ধোনি (ক্যাপ্টেন ও উইকেটকিপার), শার্দুল ঠাকুর, দীপক চাহার ও জোস হ্যাজেলউড।

30 Sep 2021, 07:06:52 PM IST

দলে ফিরলেন ব্র্যাভো

হায়দরাবাদের বিরুদ্ধে চেন্নাইয়ের প্রথম একাদশে ফিরলেন ডোয়েন ব্র্যাভো। তাঁকে জায়গা ছেড়ে দিলেন স্যাম কারান। সানরাইজার্স হায়দরাবাদ গত ম্যাচের অপরিবর্তিত একাদশেই মাঠে নামার সিদ্ধান্ত নেয়।

30 Sep 2021, 07:05:20 PM IST

টস জিতল চেন্নাই

শারজায় আইপিএল ২০২১-এর ফিরতি ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে টস জিতল চেন্নাই সুপার কিংস। টস জিতে চেন্নাই অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানান হায়দরাবাদকে। 

30 Sep 2021, 07:05:20 PM IST

প্রথম লেগের ফলাফল

আইপিএল ২০২১-এর প্রথম লেগে চেন্নাই সুপার কিংস ৭ উইকেটে পরাজিত করে সানরাইজার্স হায়দরাবাদকে। কোটলায় প্রথমে ব্যাট করে হায়দরাবাদ ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৭১ রান তোলে। ওয়ার্নার ৫৭, মণীশ পান্ডে ৬১ ও কেন উইলিয়ামসন অপরাজিত ২৬ রান করেন। ২টি উইকেট নেন লুঙ্গি এনগিদি।

জবাবে চেন্নাই ১৮.৩ ওভারে ৩ উইকেটের বিনিময়ে ১৭৩ রান তুলে ম্যাচ জিতে যায়। রুতুরাজ ৭৫ ও ডু'প্লেসি ৫৬ রান করেন। ৩টি উইকেটই নেন রশিদ খান।

বন্ধ করুন