বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > Vitality Blast: ৩৪ বলে ধ্বংসাত্মক শতরান IPL-এ অবিক্রিত অজি তারকার, অল্পের জন্য বেঁচে গেল ক্রিস গেইলের T20 রেকর্ড

Vitality Blast: ৩৪ বলে ধ্বংসাত্মক শতরান IPL-এ অবিক্রিত অজি তারকার, অল্পের জন্য বেঁচে গেল ক্রিস গেইলের T20 রেকর্ড

শতরানের পরে শন অ্যাবট। ছবি- গেটি।

Surrey vs Kent Vitality Blast: ৬, ৪, ৬, ৪, ৪, ৬, কেন রিচার্ডসনের এক ওভারের ৬টি বলকেই বাউন্ডারির বাইরে পাঠান অ্যাবট- ভিডিয়ো।

গত আইপিএল নিলামে দেড় কোটি টাকা বেস প্রাইসের শন অ্যাবটকে কেনেনি কোনও ফ্র্যাঞ্চাইজি। ৩১ বছরের অজি অল-রাউন্ডার আইপিএল নিলামে অবিক্রিত থাকেন। তবে ভাইটালিটি ব্লাস্টে ব্যাট হাতে যে রকম তাণ্ডব চালালেন, তাতে আগামী মরশুমে তাঁকে নিয়ে টানাটানি করতে পারে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলি।

অস্ট্রেলিয়ার এই পেসার অল-রাউন্ডার সারের হয়ে মাত্র ৩৪ বলে সেঞ্চুরি করেন। ইংল্যান্ডের ঘরোয়া টি-২০ ক্রিকেটে এটি যুগ্মভাবে দ্রুততম শতরানের রেকর্ড। এই নিরিখে তিনি ছুঁয়ে ফেলেন স্বদেশীয় অ্যান্ড্রু সাইমন্ডসকে। উল্লেখযোগ্য বিষয় হল, অ্যাবট এমন ধ্বংসাত্মক শতরান করেন কেন্টের বিরুদ্ধে। সাইমন্ডস ৩৪ বলে শতরান করেছিলেন কেন্টের হয়ে মিডলসেক্সের বিরুদ্ধে।

ঘরোয়া ও আন্তর্জাতিক মিলিয়ে টি-২০ ক্রিকেটে এটি যুগ্মভাবে চতুর্থ দ্রুততম শতরানের নজির। টি-২০ ক্রিকেটে সব থেকে কম ৩০ বলে সেঞ্চুরির বিশ্বরেকর্ড রয়েছে ক্রিস গেইলের নামে। ২০১৩ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে পুণে ওয়ারিয়র্সের বিরুদ্ধে এমন রেকর্ড গড়েন গেইল।

এছাড়া সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে দিল্লির হয়ে হিমাচলপ্রদেশের বিরুদ্ধে ৩২ বলে সেঞ্চুরির নজির রয়েছে ঋষভ পন্তের। আফ্রিকা টি-২০ কাপে নর্থ ওয়েস্টের হয়ে লিমপোপোর বিরুদ্ধে ৩৩ বলে সেঞ্চুরি করেন উইয়ান লুবে। সব থেকে কম বলে টি-২০ শতরান করার তালিকায় ঠিক তার পরেই যুগ্মভাবে চার নম্বরে রয়েছেন সাইমন্ডস ও অ্যাবট। উল্লেখ্য, আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সব থেকে কম ৩৫ বলে শতরান করার যুগ্ম রেকর্ড রয়েছে ডেভিড মিলার, রোহিত শর্মা ও সুদেশ বিক্রমাশেকরার।

আরও পড়ুন:- GT vs MI: সূর্য ডুবিয়েও মুম্বইকে আঁধারে ঠেলে দেওয়া নিয়ে নিশ্চিন্ত ছিলেন না ১৪ বলে ৫ উইকেট নেওয়া মোহিত

টি-২০ ক্রিকেটে সব থেকে কম বলে সেঞ্চুরি:-
১. ক্রিস গেইল (আরসিবি)- ৩০ বলে (বনাম পুণে ওয়ারিয়র্স, ২০১৩)
২. ঋষভ পন্ত (দিল্লি)- ৩২ বলে (বনাম হিমাচলপ্রদেশ, ২০১৮)
৩. উইয়ান লুবে (নর্থ ওয়েস্ট)- ৩৩ বলে (বনাম লিমপোপো, ২০১৮)
৪. অ্যান্ড্রু সাইমন্ডস (কেন্ট)- ৩৪ বলে (বনাম মিডলসেক্স, ২০০৪)
৫. শন অ্যাবট (সারে)- ৩৪ বলে (বনাম কেন্ট, ২০২৩)

আরও পড়ুন:- ‘কিছু মানুষ হয়ত নিয়মের ঊর্ধ্বে’, ক্রিকেটের স্পিরিট না মানায় ধোনিকে তুলোধনা প্রাক্তন ICC আম্পায়ারের

শুক্রবার ওভালে ৬ নম্বরে ব্যাট করতে নেমে অ্যাবট ৪টি চার ও ১১টি ছক্কার সাহায্যে ৪১ বলে ১১০ রান করে অপরাজিত থাকেন। কেন রিচার্ডসনের এক ওভারে তিনি ৩টি ছক্কা ও ৩টি চার মারেন। প্রথম ইনিংসের ১৭তম ওভারের ৬টি বলে যথাক্রমে ৬, ৪, ৬, ৪, ৪, ৬ রান সংগ্রহ করেন অ্যাবট। সেই ওভারে ৩০ রান ওঠে।

অ্যাবটের দল সারে শুরুতে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ২২৩ রানের বিরাট ইনিংস গড়ে তোলে। জবাবে ব্যাট করতে নেমে কেন্ট ২০ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ১৮২ রানে আটকে যায়। ৪১ রানের বড় ব্যবধানে ম্যাচ জেতে সারে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

পালটা গালি দেবে তোমরাও… অন্য মেজাজের দ্রাবিড়কে প্রকাশ্যে আনলেন অভিষেক শর্মা এই সুন্দরীর প্রেমে হাবুডুবু খাচ্ছেন যিশু? বাবার পরকীয়া চর্চা, মা-কে আগলে সারা সীমান্তে ‘অপারেশন অ্যালার্ট’ জারি, কোটা নিয়ে বাংলাদেশে হিংসায় বাড়তি সতর্ক BSF তিন-চার ওভারের পর… অক্ষরকে নিয়ে সূর্যের পরিকল্পনা ফাঁস হয়ে গেল ক্যামেরায়- ভিডিয়ো সিকিম পেল, দার্জিলিং বঞ্চিত কেন? ভোট মিটলেই ভুলে যায়! বাজেট বঞ্চনা নিয়ে সরব মমতা ২০২৫-র বাজেটেই উঠে যাবে পুরনো আয়কর কাঠামো? সব হবে নতুনে? মুখ খুললেন সীতারামন ‘এক হাতে তালি বাজে না, কাউকে অসম্মান করব না..’, সোহিনীর প্রশ্নের জবাব রণজয়ের 'আমি ওয়ার্ন করছি.. সিকিউরিটি ডাকুন', কেন বললেন SCর প্রধান বিচারপতি! কী ঘটেছে? IPL 2025-এ নয়া ভূমিকায় দেখা যাবে যুবরাজকে? GT-তে যোগ দিতে পারেন প্রাক্তন তারকা? কলকাতায় আপনাদের অফিস করুন, ওলা-উবারকে নির্দেশ পরিবহণমন্ত্রীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.