বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > ক্রিকেটে প্রযুক্তি নিয়ে উঠছে বহু প্রশ্ন! এই নিয়মের বদল চাইছেন আকাশ চোপড়া!
প্রাক্তন ক্রিকেটার আকাশ চোপড়া

ক্রিকেটে প্রযুক্তি নিয়ে উঠছে বহু প্রশ্ন! এই নিয়মের বদল চাইছেন আকাশ চোপড়া!

  • আকাশ চোপড়া বলেন, ‘উইকেটের লাইট জ্বলে উঠলে ব্যাটসম্যানের লাইট নিভে যাওয়া উচিত, এটাতে কোনও সন্দেহ নেই। এগুলো জিং বেইল, যেগুলো খুব ভারী। যখন কাঠের বেইল এসেছিল, এর কারণ যদি বল একটুও স্টাম্পে লাগত তাহলে এগুলো পড়ে যেত। মাঝে মাঝে ঝড়ো বাতাস বেশি দিলেই পড়ে যেত।

প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান এবং ক্রিকেট বিশেষজ্ঞ আকাশ চোপড়া মনে করেন যে নতুন প্রজন্মের উইকেটের বেল মাটিতে পড়ে না গেলেও ব্যাটসম্যানকে আউট দেওয়া উচিত। কারণ ঝিং বেলটি তো জ্বলে উঠে। বৃহস্পতিবার ওয়াংখেড়েতে গুজরাট টাইটানস বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ম্যাচে ব্যাট করতে আসা গ্লেন ম্যাক্সওয়েলের ঘটনায় সকলেই অবাক হয়েছেন। এদিন রশিদ খানের প্রথম বলেই সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছিলেন ম্যক্সওয়েল। ফলে রশিদ খানের বল স্টাম্পে লাগলেও জিং বেল পড়েনি। এরফলে ম্যাক্সওয়েল আউট হননি।

এই ঘটনার প্রসঙ্গে আকাশ চোপড়া বলেন, ‘উইকেটের লাইট জ্বলে উঠলে ব্যাটসম্যানের লাইট নিভে যাওয়া উচিত, এটাতে কোনও সন্দেহ নেই। এগুলো জিং বেইল, যেগুলো খুব ভারী। যখন কাঠের বেইল এসেছিল, তারা এসেছিল কারণ যদি বল একটুও স্টাম্পে লাগত তাহলে এগুলো পড়ে যেত। মাঝে মাঝে ঝড়ো বাতাস বেশি দিলেই পড়ে যেত। তখন বেলকে ভিজিয়ে রাখা হত। আজকাল ঝিং বেলে একটু প্যাট দিলেও পড়ে না কারণ এগুলো খুব ভারী। আমার তাই এটা একটা বিশ্বাস যে লাইট জ্বালিয়ে দিলেই নিভিয়ে দিতে হবে। এই নিয়মটা বদলানো দরকার।’

এই প্রসঙ্গে আকাশ চোপড়া আরও বলেন, ‘এটা দুর্ভাগ্যজনক যে আমরা সবাই স্টেরিওটাইপ হয়ে গেছি। এখন যদি আপনার কাছে সেই প্রমাণ না থাকে এবং থার্ড আম্পায়ারকেও বেঁধে রাখা হয়, তাহলে আম্পায়ারকে আউট দিতে হবে এটাই প্রটোকল। যাইহোক, আমি তখন বিশ্বাস করি। একজনকে সাধারণ জ্ঞানের সাথে যেতে হবে। নিয়মে কিছুটা নমনীয়তা প্রয়োজন। কেউ ইচ্ছাকৃত ভুল করবে না, তবে সাধারণ জ্ঞান ব্যবহার করা উচিত।’

এই ম্যাচে প্রথম ইনিংসেও একই রকম ঘটনা ঘটেছিল। আল্ট্রাএইজের সঙ্গে। ম্যাক্সওয়েলের বলে আম্পায়ার ম্যাথিউ ওয়েডকে এলবিডব্লিউ দেন। ওয়েড অবিলম্বে ডিআরএস নিয়েছিলেন কারণ তিনি জানতেন যে বলটি তার ব্যাট বা গ্লাভস লেগে প্যাডে আঘাত করেছিল। কিন্তু আল্ট্রাএজে দেখায় যে বলটি ব্যাট বা গ্লাভসের সঙ্গে কোনও সম্পর্ক হয়নি। তৃতীয় আম্পায়ারও তাকে আউট দেন এবং ওয়েডকে খুব হতাশ দেখাচ্ছিল। প্যাভিলিয়নে পৌঁছে দেওয়ালে হেলমেট মেরে ব্যাটটাও ছুঁড়ে মারেন ওয়েড। এই ঘটনা গুলোর পরে কি নিয়মে বদল আনা হবে। আকাশ চোপড়ার মতে কি মান্যতা দেবে ক্রিকেট নিয়মের সর্বোচ্চ সংস্থা। 

বন্ধ করুন