বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > IPL এর প্লেঅফে প্রথমবার এমনটা হল! রিটায়ার্ড আউট হয়ে ইতিহাসের পাতায় নাম তুললেন সাই সুদর্শন

IPL এর প্লেঅফে প্রথমবার এমনটা হল! রিটায়ার্ড আউট হয়ে ইতিহাসের পাতায় নাম তুললেন সাই সুদর্শন

ইতিহাসের পাতায় নাম তুললেন সাই সুদর্শন

এই ম্যাচে গুজরাট টাইটানসের ব্যাটসম্যান সাই সুদর্শন এমন একটি কাজ করেছেন যা আইপিএল-এ প্রথম ঘটেছে। সাই সুদর্শন প্রথম ক্রিকেটার যিনি আইপিএলের প্লে অফ ম্যাচে রিটায়ার্ড আউট হয়েছিলেন। আইপিএল ২০২৩ এর প্লে অফের ম্যাচে তিনি রিটায়ার্ড আউট হয়ে মাঠ ছেড়ে ছিলেন।

আমদাবাদে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচের জন্য গুজরাট টাইটানস দলকে গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছিলেন প্রাক্তন ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকর। তিনি গুজরাটকে বাঁহাতি ব্যাটসম্যান সাই সুদর্শনকে দলে অন্তর্ভুক্ত করার পরামর্শ দিয়েছিলেন। মঞ্জরেকরের জানিয়েছিলেন সাই সুদর্শন গুজরাট টাইটানসের একাদশে একটি দুর্দান্ত বিকল্প হতে পারে কারণ তার আগমন বাম-ডান সমন্বয়কে অটুট রাখবে। সেই অঙ্কতেই হয়তো কোয়ালিফায়ার টুতে মাঠে নামেন সাই সুদর্শন। নিজের পারফরমেন্সের ভিত্তিতে দলে জায়গা করে নেন তিনি।

আরও পড়ুন… টেকনিকে বদল করার পরেই আসছে সাফল্য, এটাই ছিল সেরা ইনিংস, মুম্বইকে ধ্বংস করার পর বললেন গিল

তবে এই ম্যাচে গুজরাট টাইটানসের ব্যাটসম্যান সাই সুদর্শন এমন একটি কাজ করেছেন যা আইপিএল-এ প্রথম ঘটেছে। সাই সুদর্শন প্রথম ক্রিকেটার যিনি আইপিএল প্লে অফ ম্যাচে রিটায়ার্ড আউট হয়েছিলেন। আইপিএল ২০২৩ এর প্লে অফের ম্যাচে তিনি রিটায়ার্ড আউট হয়ে মাঠ ছেড়ে ছিলেন। এর আগে আইপিএল-এর প্লে অফে কোনও ক্রিকেটার রিটায়ার্ড আউট হননি। ১৯তম ওভারের পরে সুদর্শনকে ডেকে নেওয়া হয়। তিনি ৩১ বলে ৪৩ রান করেছিলেন। এর মধ্যে তিনি পাঁচটি চার এবং একটি ছক্কা মেরেছিলেন। ১৯তম ওভারে গুজরাট টাইটানস ৯ রান করে। ২০তম ওভারে তারা ১৯ রান করে এবং মুম্বইয়ের বিরুদ্ধে স্কোর বোর্ডে মোট ২৩৩/৩ রান তোলে। সাই সুদর্শনের জায়গায় মাঠে নেমেছিলেন রশিদ খান।

আরও পড়ুন… গিলকে কীভাবে গাইড করেন, ফাইনালে উঠ জানালেন হার্দিক

আসলে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে আইপিএল ২০২২-এর ম্যাচে রবিচন্দ্রন অশ্বিনের রিটায়ার্ড আউটের পরেই এই নিয়ে জোর আলোচনা শুরু হয়েছিল আন্তর্জাতিক ক্রিকেটমহলে। আইসিসির এই নিয়মকে পরিকল্পনামাফিক ম্যাচে ব্যবহার করার মধ্যে অন্যায় দেখছেন না বিশেষজ্ঞরা। তবে নৈতিকতা নিয়েও প্রশ্ন তুলেছেন কেউ কেউ।

আরও পড়ুন… কমলা টুপি পাওয়া নিশ্চিত করলেন গিল, বেগুনি টুপির দৌড়ে GT-র তিন বোলার

আইপিএলেই প্রথমবার চোখে পড়ে রিটায়ার্ড আউটের ঘটনা। ফ্র্যাঞ্চাইজি লিগে দ্বিতীয়বার দেখা যায় এমন ছবি। তবে অনেকেরই হয়তো মনে নেই যে আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে ৩ বার দেখা গিয়েছে রিটায়ার্ড আউটের ছবি। একবার টেস্ট ক্রিকেটে একই ম্যাচে রিটায়ার্ড আউট হয়েছিলেন দুই তারকা ব্যাটসম্যান। অন্যবার সাউথ এশিয়ান গেমসে ব্যাটসম্যান স্বেচ্ছায় ব্যাটিং থেকে সরিয়ে নেন নিজেকে। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে এর আগে একবার এমন ছবি দেখা গিয়েছিল। ২০১৯ সালে বাংলাদেশ প্রিমিয়র লিগে সুনজামুল ইসলাম রিটায়ার্ড আউট হয়েছিলেন।

(আইপিএলের আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে- https://bangla.hindustantimes.com/sports/ipl)

জেনে নিন রিটায়ার্ড আউটের নিয়ম: এমসিসি তথা আইসিসির নিয়ম অনুযায়ী কোনও ব্যাটসম্যান ম্যাচের মাঝে ডেড-বল পরিস্থিতিতে আম্পায়ারকে জানিয়ে মাঠ ছাড়তে পারেন। অর্থাৎ, স্বেচ্ছায় নিজেকে আউট ঘোষণা করার অধিকার রয়েছে ব্যাটসম্যানের।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

আপনিও কি ফোবিয়ায় ভুগছেন? রেহাই পাওয়ার ৪ সহজ উপায় জানেন ইঞ্জিনিয়ারিং পরীক্ষার ‘প্রশ্নপত্র ফাঁস’, নরেন্দ্রপুরে ধরা পড়ল বিহারের ২ ছাত্র! জিতুর সঙ্গে বিচ্ছেদের বছর কাটতে না কাটতেই ফের বিয়ে করলেন নবনীতা? ব্যাপারটা কী? বয়স মাত্র ৩২, অভিনেতা রণদীপের অকাল মৃত্যুতে শোকাহত পরিবার, কেন এই অকাল মৃত্যু? অ্যাপ মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে নিউ টাউনে মৃত্যু তরুণীর আমেরিকায় বিদেশি পড়ুয়াদের জন্য 'অটোমেটিক গ্রিন কার্ড' প্রতিশ্রুতি ট্রাম্পের করোনা ভ্যাকসিনই কি হার্ট অ্যাটাক বাড়িয়ে দিয়েছে? এবার স্পষ্ট করলেন দেবী শেট্টি আবিরের মেয়ের ন্যানির মেয়ে সারেগামাপাতে! আর্থিক সাহায্যের আশ্বাস দিলেন ইমন আভি আভি আয়া হ্যায়, আদা মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল শঙ্কর মহাদেবনের গলায় নজরুল গীতি! প্রকাশ্যে আসতেই ঝড়ের গতিতে ভাইরাল ভিডিয়ো

T20 WC 2024

আভি আভি আয়া হ্যায়, আদা মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা AFG vs AUS: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের সেমিতে ওঠার অঙ্ক জটিল হল ‘পরপর উইকেট পড়া বন্ধ করত হবে…’ বঞ্চনার জবাব দিয়ে রোহিতদের সাবধান করলেন হার্দিক T20-তে শতরান, অর্ধশতরানের চেয়ে গুরুত্বপূর্ণ… নিজের উইকেট ছোড়ার অজুহাত রোহিতের? ভিডিয়ো-বল খুঁজতে খুঁজতে স্টেজের তলায় বিরাট কোহলি! ছোটবেলার স্মৃতি মনে করাল কোহলি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.