বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > IPL -এর ইতিহাসে এমনটা দ্বিতীয়বার ঘটল, জানেন কি অথর্বের আগে কে রিটায়ার্ড আউট হয়েছিলেন?

IPL -এর ইতিহাসে এমনটা দ্বিতীয়বার ঘটল, জানেন কি অথর্বের আগে কে রিটায়ার্ড আউট হয়েছিলেন?

অর্ধশতরান করার পরে অথর্ব টাইডে (ছবি-এএফপি) (AFP)

পঞ্জাবের ব্যাটিং চলাকালীন অথর্ব টাইডে দলের পক্ষে দ্রুত রান তুলতে না পারলে তিনি অবসর নেওয়ার সিদ্ধান্ত নেন। এতে খেলোয়াড় আউট না হয়ে নিজেই প্যাভিলিয়নে ফিরতে পারেন। একবার মাঠ ছেড়ে গেলে তিনি ব্যাটিংয়ে ফিরতে পারবেন না। তাঁকে ‘রিটায়ার্ড আউট’ করা হয়ে থাকে।

বুধবার রাতে পঞ্জাব কিংস এবং দিল্লি ক্যাপিটালসের মধ্যে খেলা আইপিএল ২০২৩-এর ৬৪তম ম্যাচটি উত্তেজনায় পূর্ণ ছিল। এই ম্যাচে পঞ্জাব কিংসের ব্যাটসম্যান অথর্ব টাইডে এমন কিছু করেছিলেন যা ক্রিকেট মাঠে খুব কমই দেখা যায়। একই সময়ে, আইপিএলের ইতিহাসে এটি দ্বিতীয়বারের মতো ঘটেছে। প্রকৃতপক্ষে, পঞ্জাবের ব্যাটিং চলাকালীন অথর্ব টাইডে দলের পক্ষে দ্রুত রান তুলতে না পারলে তিনি অবসর নেওয়ার সিদ্ধান্ত নেন। এতে খেলোয়াড় আউট না হয়ে নিজেই প্যাভিলিয়নে ফিরতে পারেন। এমন অবস্থায় তাঁকে তাঁর সিদ্ধান্তের কথা আম্পায়ারকে জানাতে হবে এবং একবার মাঠ ছেড়ে গেলে তিনি ব্যাটিংয়ে ফিরতে পারবেন না। তাঁকে ‘রিটায়ার্ড আউট’ করা হয়ে থাকে। গত বছর লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে ম্যাচেও তাই করেছিলেন রবিচন্দ্রন অশ্বিন।

আরও পড়ুন… IPL 2023 Playoff Scenario: পঞ্জাব কিংসের হারের কারণে বদলেছে প্লে-অফের সমীকরণ, এখন লড়াই এই চার দলের মধ্যে

দ্বিতীয় ওভারের প্রথম বলে শিখর ধাওয়ান আউট হওয়ার পর অথর্ব টাইডে ব্যাট করতে নামেন ৩ নম্বরে। প্রথমে তিনি প্রভাসিমরানের সাথে অর্ধশতক জুটি গড়েন, তারপরে তিনি লিয়াম লিভিংস্টোনের সঙ্গে ৭৮ রান যোগ করেন। এই সময়ে টাইডে ৪২ বলে ৫৫ রান করেন। শেষ ৫ ওভারে দলের যখন ৮৬ রানের প্রয়োজন ছিল, তখন অথর্ব টাইডে মনে করেছিলেন যে ডাগআউটে বসে থাকা ব্যাটসম্যানদের এই ধরনের পরিস্থিতিতে ব্যাট করার দক্ষতা বেশি এবং দলের প্লে-অফ রেসে থাকার জন্য এই ম্যাচটি জেতা গুরুত্বপূর্ণ ছিল। এমন পরিস্থিতিতে তিনি নিজেই অবসর নেওয়ার সিদ্ধান্ত নেন।

আরও পড়ুন… ICC ODI Ranking: ইতিহাস গড়লেন হ্যারি টেক্টর, পিছলে গেলেন কোহলি-রোহিত

অথর্ব টাইডের এই সিদ্ধান্তের পর কেউ তাঁর সমালোচনা করছেন আবার কেউ প্রশংসা করছেন। প্রশংসা করা হচ্ছিল কারণ তিনি দলের স্বার্থে সিদ্ধান্ত নিয়েছেন, যখন লোকেরা তার সমালোচনা করছিল কারণ তাকে যদি অবসর নিতে হয় তবে তিনি এটি আরও আগে করতে পারতেন। অন্যদিকে, কিছু ভক্ত বলেছেন, অথর্ব-এর মতো সেট ব্যাটসম্যান যদি শেষ ওভারে লিভিংস্টোনের সঙ্গে ক্রিজে থাকতেন, তাহলে হয়তো ম্যাচের ফল অন্যরকম হতে পারত।

(আইপিএলের আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে- https://bangla.hindustantimes.com/sports/ipl) 

আসলে, অথর্ব টাইডের বিদায়ের পর, রান করার পুরো দায়িত্ব পড়ে লিভিংস্টোনের ওপর। অন্য প্রান্তে ব্যাটসম্যানরা আসা-যাওয়া চালিয়ে গেলেও একটানা বড় শট মারতে পারেননি কেউই। এরই মধ্যে টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি রান করে রিটায়ার্ড আউট হওয়া প্রথম ব্যাটসম্যান হয়েছেন অথর্ব টাইডে। এর সঙ্গে আইপিএল ২০২২ এর আগে যখন অশ্বিন প্রথমবার রিটায়ার্ড আউট হয়েছিলেন, এটি টি-টোয়েন্টি ক্রিকেটে মাত্র তিনবার হয়েছিল। একই সঙ্গে, অশ্বিনের পর এই ফর্ম্যাটে মোট ১১ জন খেলোয়াড় রিটায়ার্ড আউট হয়েছেন।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

এবার ৬৫ বছরের পরও করানো যাবে স্বাস্থ্যবিমা, ক্যান্সার, এইডসেও মিলবে কভারেজ IPL 2024: ইডেনে RCB-র বিরুদ্ধে কাদের মাঠে নামাবে KKR? দেখুন সম্ভাব্য একাদশ অযোধ্যায় লাইনচ্যুত মালগাড়ির ৪ বগি, আটকে পড়ল বহু ট্রেন, চরম দুর্ভোগে যাত্রীরা শ্মশানের পাঁচিল ভেঙে পড়ল হুড়মুড়িয়ে, চাপা পড়ে মৃত্যু হল শিশুসহ ৪ জনের, আহত ২ গজলক্ষ্মী রাজযোগ তৈরি হতে চলেছে, ৩ রাশির উন্নতির দরজা খুলবে, হবে আর্থিক লাভ বিরাটের ব্যাট ভেঙেছেন, আরও ১টা নেওয়ার ধান্দা রিঙ্কুর, 'তোমার দিব্যি, আর ভাঙব না' এসি চালাতে হবে না, এই কাজগুলি করলেই ঘরের তাপমাত্রা ৫ ডিগ্রি কমে যাবে রবিবার সকালে মন ভালো রাখুন, যতই গরম লাগুক, পড়ুন দিনের সেরা ৫ জোকস আর হেসে নিন জয় জয় শিবশঙ্কর, নাটু নাটু, মিলিয়ে তৈরি হবে বিশেষ নাচ, War 2তে নাচবেন হৃত্বিক-NTR IPL-এ তৃতীয় দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের, সব থেকে কম বলে ৫০ করেছেন কারা?

Latest IPL News

বিরাটের ব্যাট ভেঙেছেন, আরও ১টা নেওয়ার ধান্দা রিঙ্কুর, 'তোমার দিব্যি, আর ভাঙব না' 'কখনও চাই না তোমার মাথা ঝুঁকে পড়ুক', হতাশ পন্তকে উদ্দীপ্ত করার চেষ্টা গাভাসকরের IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.