বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > KKR-এর অন্দরমহল থেকে ইংল্যান্ডের হেড স্যার, দেখুন কোচ হিসেবে ব্রেন্ডন ম্যাকালাম ঠিক কতটা সফল
ব্রেন্ডন ম্যাকালাম ও ইয়ন মর্গ্যান। ছবি- কেকেআর।
ব্রেন্ডন ম্যাকালাম ও ইয়ন মর্গ্যান। ছবি- কেকেআর।

KKR-এর অন্দরমহল থেকে ইংল্যান্ডের হেড স্যার, দেখুন কোচ হিসেবে ব্রেন্ডন ম্যাকালাম ঠিক কতটা সফল

  • খুব বেশিদিন কোচিংয়ে আসেননি। তবে তাতেই ইংল্যান্ডের জাতীয় দলের দায়িত্ব হাতে পেয়ে গেলেন ব্রেন্ডন ম্যাকালাম। খেলা ছাড়া থেকে বেন স্টোকসদের দায়িত্ব নেওয়া পর্যন্ত কিউয়ি তারকার যাত্রাপথে চোখ রাখুন।

নিউজিল্যান্ডের সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার তথা ক্যাপ্টেন। আন্তর্জাতিক ক্রিকেটের সর্বকালের সেরা উইকেটকিপার-ব্যাটসম্যানদের মধ্যে একজন। কলকাতা নাইট রাইডার্স তথা আইপিএলের সেরা ক্রিকেটারদের মধ্যে অন্যতম। সর্বোপরি কেকেআরের কোচ হিসেবে নিজের জাত চেনানো এবং সেই সুবাদে ইংল্যান্ডের জাতীয় দলের হেড কোচের দায়িত্ব হাতে নেওয়া। ব্রেন্ডন ম্যাকালামের কেরিয়ারকে অক্ষরিক অর্থেই বর্ণোজ্জ্বল বলা যথাযথ হবে। চোখ রাখা যাক খেলা ছাড়া থেকে কেকেআর ঘুরে ইংল্যান্ডের কোচ হয়ে ওঠা পর্যন্ত ম্যাকালামের যাত্রাপথে।

ডিসেম্বর ২০১৫: ব্রেন্ডন ম্যাকালাম ঘোষণা করেন ২০১৬ সালে ভারতে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপের আগেই নিজেদের ঘরোয়া মরশুমের শেষে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেবেন।

ফেব্রুয়ারি ২০১৬: ক্রাইস্টচার্চে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫৪ বলে শতরান দিয়ে টেস্ট ক্রিকেটকে বিদায় জানার ম্যাকালাম।

নভেম্বর ২০১৮: টানা দু'টি মরশুমে দলের খারাপ পারফর্ম্যান্সের পরে পাকিস্তান সুপার লিগের দল লাহোর কালান্দার্স থেকে সরে দাঁড়ান কিউয়ি তারকা।

আরও পড়ুন:- ম্যাকালামের আগেও KKR কোচ নিয়েছেন ব্রিটিশ দলের দায়িত্ব, জানেন কে?

ফব্রুয়ারি ২০১৯: আইপিএল নিলামে অবিক্রিত থাকার পরে ব্রিসবেন হিটের হয়ে বিবিএল মরশুম শেষ করেই বিগ ব্যাশ লিগ থেকে অবসর নেন ম্যাকালাম।

অগস্ট ২০১৯: গ্লোবাল টি-২০ কানাডায় ২২ বলে ৩৬ রানের ইনিংস খেলার পরে সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেন ম্যাকালাম। দিন দশেক পরেই তিনি কেকেআর ও টিকেআরের হেড কোচ নিযুক্ত হন।

সেপ্টেম্বর ২০২০: ম্যাকালামের কোচিংয়ে গোটা টুর্নামেন্টে অপরাজিত থেকে ক্যারিবিয়ান প্রিমিয়র লিগ চ্যাম্পিয়ন হয় ত্রিনবাগো নাইট রাইডার্স।

নভেম্বর ২০২০: দীনেশ কার্তিককে সরিয়ে ম্যাকালামের কাছের বন্ধু ইয়ন মর্গ্যানকে ক্যাপ্টেন নির্বাচিত করে কলকাতা নাইট রাইডার্স। মর্গ্যানের সঙ্গে জুটি বেঁধেও কেকেআরকে আইপিএলের প্লে-অফে তুলতে পারেননি ম্যাকালাম।

আরও পড়ুন:- ইংল্যান্ডের টেস্ট দলের দায়িত্ব নিলেন ম্যাকালাম, নতুন স্যার খুঁজতে হবে KKR-কে

এপ্রিল ২০২১: ম্যাকালামের কোচিংয়ে কেকেআর আইপিএলের প্রথমার্ধের ৭ ম্যাচের ৫টিতে হার মানে। পরে করোনার জন্য টুর্নামেন্ট মাঝপথেই স্থগিত হয়ে যায়।

অগস্ট ২০২১: করোনার ফলে আন্তর্জাতিক উড়ানের বিধি-নিষেধ ও ব্যক্তিগত কারণে সিপিএলে অনুপস্থিত থাকেন ম্যাকালাম।

অক্টোবর ২০২১: প্লে-অফ মিলিয়ে দ্বিতীয়ার্ধের ৯টি ম্যাচের মধ্যে ৭টি জিতে ম্যাকালামের কোচিংয়ে কলকাতা আইপিএলের ফাইনালে ওঠে। তবে চেন্নাই সুপার কিংসের কাছে খেতাবি লড়াইয়ে হার মানে।

মে ২০২২: চলতি আইপিএলে মোটেও স্বস্তিতে নেই কলকাতা নাইট রাইডার্স। তবে তার মাঝেই ইংল্যান্ডের টেস্ট দলের হেড কোচ নিযুক্ত হন ম্যাকালাম।

বন্ধ করুন