বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > বাবরকে দেখে উন্নতি করুন বিরাট, সচিনের সঙ্গে পাক অধিনায়কের তুলনা আকিব জাভেদের
বিরাট-বাবর-সচিন। ছবি: গেটি ইমেজেস
বিরাট-বাবর-সচিন। ছবি: গেটি ইমেজেস

বাবরকে দেখে উন্নতি করুন বিরাট, সচিনের সঙ্গে পাক অধিনায়কের তুলনা আকিব জাভেদের

  • সম্প্রতি বাবর আজম দ্রুততম ব্যাটসম্যান হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১৩টি সেঞ্চুরি করার নজির গড়েছেন। তিনি ৭৬টি ইনিংসে ১৩টি ওয়ান ডে সেঞ্চুরি করেন। আমলা ১৩টি সেঞ্চুরি করেছিলেন ৮৩টি ওয়ান ডে ইনিংসে।

ভারত অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে বহু দিন ধরেই পাকিস্তান অধিনায়ক বাবর আজমের তুলনা চলছে। এ বার তো বাবরকে দেখে বিরাটকে টেকনিক শেখার পরামর্শ দিয়েছেন পাকিস্তানের প্রাক্তন ফাস্ট বোলার আকিব জাভেদ। একই সঙ্গে ভারতের কিংবদন্তি ক্রিকেটার সচিন তেন্ডুলকরের সঙ্গেও বাবরের তুলনা টেনেছেন তিনি।

আকিব জাভেদ বলেছেন, ‘বাবরের থেকে বিরাট কোহলির রেঞ্জ অফ শট অনেক ভাল। কিন্তু বিরাটের একটা জায়গায় দূর্বলতা রয়েছে। যদি বল সুইং করে, তা হলেই অফ স্টাম্পে ওকে সহজেই ট্র্যাপ করা যায়। ইংল্যান্ডের (জেমস) আন্জারসনের বিরুদ্ধেই যেমন এই ঘটনা ঘটেছিল।’ এর সঙ্গেই তিনি যোগ করেছেন, ‘কিন্তু বাবরের কোনও দূর্বলতার জায়গা নেই, অনেকটা সচিন তেন্ডুলকরের মতোই। সচিনেরও যেমন কোনও দূর্বলতার জায়গা নেই। বাবর টেকনিক্যালি অনেক বেশি নিখুঁত। ও যদি কোহলির ফিটনেস রুটিন মেনে চলে, তা হলে ও আরও ভাল প্লেয়ার হবে। আর কোহলি বাবরকে দেখে ওর টেকনিকের উন্নতি করতে পারে। ’

এক বছরের বেশি সময় হয়ে গেল, কোহলি কোনও শতরান পাননি। ধারাবাহিক ভাবে যে খুব ভাল পারফরম্যান্স করছেন, এমনটাও নয়। সম্প্রতি বাবর দ্রুততম ব্যাটসম্যান হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১৩টি সেঞ্চুরি করার নজির গড়েছেন। তিনি ৭৬টি ইনিংসে ১৩টি ওয়ান ডে সেঞ্চুরি করেন। আমলা ১৩টি সেঞ্চুরি করেছিলেন ৮৩টি ওয়ান ডে ইনিংসে। বিরাট কোহলি ও কুইন্টন ডি'কক আবার ১৩টি ওয়ান ডে সেঞ্চুরি করেছিলেন ৮৬টি করে ইনিংসে। বাবর এই রেকর্ড করার পর থেকেই যেন বিরাটের সঙ্গে তাঁর তুলনাটা একটু বেশিই চলছে।

বন্ধ করুন