বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > এবি নেই, নেই গেইল, তবে কোহলি ডুবে রয়েছেন ১১ বছর আগের IPL-এর স্মৃতিতে
বিরাট কোহলি।

এবি নেই, নেই গেইল, তবে কোহলি ডুবে রয়েছেন ১১ বছর আগের IPL-এর স্মৃতিতে

  • কোহলি বর্তমানে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে সর্বোচ্চ রান সংগ্রাহক। দক্ষিণ আফ্রিকার এবি ডি'ভিলিয়ার্স এবং ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলের সঙ্গে তিনি একই মঞ্চে অবস্থান করছেন। এই তিন তারকা ২০১১ সালে বেঙ্গালুরু টিমে একসঙ্গে খেলেছিলেন। তখন থেকেই এই ত্রয়ী আধিপত্য বিস্তার করতে শুরু করেছিল।

আইপিএলের প্রথম মরশুম থেকে একই দলে খেলে চলেছেন, এমন প্লেয়ারের সংখ্যা একেবারেই হাতেগোনা। আর সেই তালিকায় বড় নাম বিরাট কোহলি। যিনি ২০০৮ সাল থেকে অর্থাৎ আইপিএলের উদ্বোধনী মরশুম থেকে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলে চলেছেন। ২০১৩ সালে তাঁকে এই দলের অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়। এবং আইপিএলের একজন সফলতম ব্যাটসম্যান হলেন কোহলি।

কোহলি বর্তমানে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে সর্বোচ্চ রান সংগ্রাহক। দক্ষিণ আফ্রিকার এবি ডি'ভিলিয়ার্স এবং ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলের সঙ্গে তিনি একই মঞ্চে অবস্থান করছেন। এই তিন তারকা ২০১১ সালে বেঙ্গালুরু টিমে একসঙ্গে খেলেছিলেন। তখন থেকেই এই ত্রয়ী আধিপত্য বিস্তার করতে শুরু করেছিল। গেইল ২০১৭ সালের পর টিম ছেড়ে পঞ্জাব কিংসে চলে যান। তবে ২০২১ পর্যন্ত একসঙ্গেই খেলেছেন এবি আর কোহলি। তবে এই দুই তারকাকে যে ভারত অধিনায় মিস করছেন, সেটা তাঁর বক্তব্যেই পরিষ্কার। 'আরসিবি পডকাস্ট' শিরোনামের একটি ইউটিউব সিরিজে পুরনো স্মৃতিতে ডুবে গিয়েছেন কোহলি। বলেছেন, ডি'ভিলিয়ার্স এবং গেইলের আগমন তাঁর খেলায় বদল এসেছিল।

কোহলি বলেছেন, ‘আমার জন্য ২০১১ সাল গুরুত্বপূর্ণ। ওই বছর এবিকে কেনা হয়েছিল এবং ২০১১ সালের মাঝামাঝি ক্রিসকে চুক্তিবদ্ধ করা হয়েছিল। তখন আমার খেলাই বদলে গিয়েছিল।’

এই মরশুমে বেঙ্গালুরু যে তিন জন ক্রিকেটারকে রিটেন করেছেন, তার মধ্যে কোহলি একজন। অন্য দু'জন হলেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল এবং ভারতের মহম্মদ সিরাজ। ২০২১ আইপিএলের দ্বিতীয় পর্বের আগেই, কোহলি আরসিবি-র অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্তের কথা ঘোষণা করেছিলেন।

বন্ধ করুন