বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > SRH গুরুত্ব না দিলেও IPL নিলামে সবচেয়ে বেশি বেসপ্রাইস অজি তারকারই, কার কত ন্যূনতম দাম জেনে নিন
আইপিএল নিলামে এ বার চমকের অপেক্ষা।
আইপিএল নিলামে এ বার চমকের অপেক্ষা।

SRH গুরুত্ব না দিলেও IPL নিলামে সবচেয়ে বেশি বেসপ্রাইস অজি তারকারই, কার কত ন্যূনতম দাম জেনে নিন

  • সামগ্রিক ভাবে এই নিলামে ২৭০ ক্যাপড প্লেয়ার রয়েছেন। আর ৩১২জন আনক্যাপড প্লেয়ার রয়েছেন। সেই সঙ্গে ৪১ জন রয়েছেন অ্যাসোসিয়েট টিম থেকে। মোট ১২১৪ জন ক্রিকেটার এ বার আইপিএলের নিলামে উঠতে চলেছেন।

ডেভিড ওয়ার্নারের গুরুত্ব সানরাইজার্স হায়দরাবাদ না বুঝলে কী হবে, আইপিএল ২০২২ নিলামে কিন্তু সব দলের মধ্যে ওয়ার্নারকে নিয়ে তীব্র টানাটানি চলবেই। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা প্লেয়ার নির্বাচিত হয়েছিলেন ওয়ার্নার। আইপিএল নিলামে তাঁর সবচেয়ে বেশি বেসপ্রাইস নির্ধারিত হয়েছে। ভারতীয় মুদ্রায় তাঁর ন্যূনতম দাম ২ কোটি টাকা ধার্য করা হয়েছে। শুধু ওয়ার্নার একা নন, তাঁর অস্ট্রেলিয়া ক্রিকেট টিমের সতীর্থ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের সেরা প্লেয়ার মিচেল মার্শেরও ন্যূনতম দাম ২ কোটি টাকা নির্ধারিত হয়েছে।

তবে এ বার আইপিএল উল্লেখযোগ্য অনুপস্থিতিদের তালিকায় রয়েছেন, মিচেল স্টার্ক, স্যাম কারান, বেন স্টোকস, ক্রিস গেইল, জোফ্রা আর্চার এবং ক্রিস ওকস।

২০২২ আইপিএলের নিলামের জন্য ১৭ জন ভারতীয় এবং ৩২ জন বিদেশী প্লেয়ারদের তালিকায় থাকা বড় নামের মধ্যে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন, শ্রেয়স আইয়ার, শিখর ধাওয়ান, ইশান কিষান, সুরেশ রায়না, প্যাট কামিন্স, অ্যাডাম জাম্পা, স্টিভেন স্মিথ, শাকিব আল হাসান, মার্ক উড, ট্রেন্ট বোল্ট, ফ্যাফ ডু'প্লেসি, কুইন্টন ডি'কক, কাগিসো রাবাডা ও ডোয়েন ব্রাভো।

সামগ্রিক ভাবে এই নিলামে ২৭০ ক্যাপড প্লেয়ার রয়েছেন। আর ৩১২জন আনক্যাপড প্লেয়ার রয়েছেন। সেই সঙ্গে ৪১ জন রয়েছেন অ্যাসোসিয়েট টিম থেকে। মোট ১২১৪ জন ক্রিকেটার এ বার আইপিএলের নিলামে উঠতে চলেছেন। শুক্রবার প্লেয়ারদের এই তালিকাটি দশটি ফ্র্যাঞ্চাইজির কাছে পাঠানো হয়েছে। ১২ এবং ১৩ ফেব্রুয়ারি বেঙ্গালুরুতে ২০২২ আইপিএলের মেগা নিলাম রয়েছে।

দশটি ফ্র্যাঞ্চাইজি ইতিমধ্যেই ৩৩ জন খেলোয়াড়কে রিটেন করতে ভারতীয় মুদ্রায় প্রায় ৩৩৮ কোটি টাকা খরচ করে ফেলেছে। যদিও অভিজ্ঞতা আইপিএলে একটি মূল্যবান পণ্য। তবে মেগা নিলামে ফ্র্যাঞ্চাইজিগুলো তরুণ খেলোয়াড়দের বাড়তি গুরুত্ব দিয়ে থাকে, যাঁরা ভবিষ্যতের জন্য দল গঠনে সহায়তা করতে পারে। স্বাভাবিক ভাবেই দেবদত্ত পাড্ডিকাল, হর্ষাল প্যাটেল এবং উদীয়মান ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার ওডেন স্মিথের মতো ক্রিকেটাররাও তাই এ বার নিলামে ভালো জায়গায় থাকবেন।

আইপিএল নিলামের জন্য প্লেয়ারদের তালিকা।
আইপিএল নিলামের জন্য প্লেয়ারদের তালিকা।

ভারতীয় মুদ্রায় দেড় কোটি যাঁদের বেসপ্রাইস, সেই তালিকায় রয়েছেন- অমিত মিশ্র, ইশান্ত শর্মা, ওয়াশিংটন সুন্দর, অ্যারন ফিঞ্চ, ক্রিস লিন, নাথান লিয়ন, কেন রিচার্ডসন, জনি বেয়ারস্টো, অ্যালেক্স হেলস, ইয়ন মর্গ্যান, ডেভিড মালান, অ্যাডাম মিলনে, কলিন মুনরো, জিমি নিশাম, গ্লেন ফিলিপস, টিম সাউদি, কলিন ইনগ্রাম , শিমরন হেটমায়ার, জেসন হোল্ডার, নিকোলাস পুরান।

ভারতীয় মুদ্রায় এক কোটি যাঁদের বেসপ্রাইস, সেই তালিকায় রয়েছেন: পীযূষ চাওলা, কেদার যাদব, প্রসিধ কৃষ্ণ, টি নটরাজন, মনীশ পান্ডে, অজিঙ্কা রাহানে, নীতিশ রানা, ঋদ্ধিমান সাহা, কুলদীপ যাদব, জয়ন্ত যাদব, মহম্মদ নবি, জেমস ফকনার, ময়েসেস হেনরিকস, মার্নাস ল্যাবুশেন, রিলি মেরেডিথ, জোশ ফিলিপ, ডি'আর্সি শর্ট, অ্যান্ড্রু টাই, ড্যান লরেন্স, লিয়াম লিভিংস্টোন, টাইমাল মিলস, অলি পপ, ডেভন কনওয়ে, কলিন ডি' গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, আইডেন মার্করাম, রিলি রোসো, তাবরেজ শামসি, রাসি ভ্যাব ডার ডুসেন, ওয়ানিন্দু হাসরাঙ্গা, রোস্টন চেজ, শেরফেন রাদারফোর্ড।

বন্ধ করুন