বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > ‘এবার PSL-এ নিলাম শুরু করব, তার পর দেখব কে IPL-এ খেলতে যায়!’ স্বপ্ন দেখছেন রামিজ
রামিজ রাজা।

‘এবার PSL-এ নিলাম শুরু করব, তার পর দেখব কে IPL-এ খেলতে যায়!’ স্বপ্ন দেখছেন রামিজ

  • পিসিবি চেয়ারম্যান রমিজ রাজা তো রীতিমতো হুমকি দিয়ে বলেছেন, তাঁরাও এ বার নিলাম শুরু করবে। আর সেই সঙ্গেই আইপিএলের একচেটিয়া আধিপত্যের অবসান ঘটাবেন।

২০০৮ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শুরু হওয়ার পর বিশ্ব ক্রিকেটে বড় পরিবর্তন আসে। এই টুর্নামেন্টের পরেই বিশ্ব জুড়ে টি-টোয়েন্টি লিগের দরজা খুলে যায়। এবং বিভিন্ন ক্রিকেট খেলিয়ে দেশ তাদের টি-টোয়েন্টি টুর্নামেন্ট শুরু করে।

অস্ট্রেলিয়া (বিগ ব্যাশ লিগ), ইংল্যান্ড (টি-টোয়েন্টি ব্লাস্ট), ওয়েস্ট ইন্ডিজ (ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ), পাকিস্তান (পাকিস্তান সুপার লিগ), বাংলাদেশ (বিপিএল) এর মতো দলগুলো সফল ভাবে এখন টি-টোয়েন্টি টুর্নামেন্ট করছে।

বিভিন্ন টি-টোয়েন্টি ইভেন্টের উত্থান সত্ত্বেও, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ তার শীর্ষ মর্যাদা বজায় রেখেছে। ভারতীয় টি-টোয়েন্টি লিগে বিশ্বের সেরা খেলোয়াড়রা একে অপরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করে। তবে বিশ্বের অন্যান্য লিগগুলি কিন্তু আইপিএলকে তার শীর্ষ স্থান থেকে প্রতি নিয়ত সরানোর চেষ্টা করে চলেছে। 

এর মধ্যে একটি হল পাকিস্তান সুপার লিগ (পিএসএল)। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান রমিজ রাজা তো রীতিমতো হুমকি দিয়ে বলেছেন, তাঁরাও এ বার নিলাম শুরু করবে। আর সেই সঙ্গেই আইপিএলের একচেটিয়া আধিপত্যের অবসান ঘটাবেন।

ইএসপিএন ক্রিকইনফোতে পিসিবি চেয়ারম্যান বলেছেন, ‘আমাদের (পিসিবিকে) আরও বেশি সম্পত্তির পরিমাণ বাড়াতে হবে। তহবিলের জন্য আইসিসি এবং পিএসএল থেকে প্রাপ্য টাকা ছাড়া আমাদের আর কিছুই নেই। আমি পিএসএলের পরের সংস্করণ থেকে নিলামের ব্যবস্থা করতে চাই। সেই মডেলই চালু করতে চাই। আমরা এই নিয়ে আলোচনা করতে ফ্র্যাঞ্চাইজিগুলোর মালিকদের সঙ্গে বসব।’

এর সঙ্গেই তিনি যোগ করেছেন, ‘এটা টাকার খেলা। আমরা যদি পিএসএলকে নিলামের মডেলে নিয়ে যাই, টাকা বাড়াই, তবে আমি এটি আইপিএলের সঙ্গে এক সারিতে রাখতে পারব। এবং তার পরে আমরা দেখব, কে পিএসএলের চেয়ে আইপিএল পছন্দ করে।’

বন্ধ করুন