বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > IPL 2022- কটা গ্রুপ থাকবে, প্রতিটি দলকে কতগুলি ম্যাচ খেলতে হবে?

IPL 2022- কটা গ্রুপ থাকবে, প্রতিটি দলকে কতগুলি ম্যাচ খেলতে হবে?

আসন্ন  IPL –এ কী কী বদল দেখা যেতে পারে? (ছবি:এএনআই)

নতুন দুই ফ্র্যাঞ্চাইজি যু্ক্ত হওয়ায় আসন্ন  IPL –এ কী কী বদল দেখা যেতে পারে?

আইপিএল-এর নতুন দু’টি দল আসতে চলেছে আমদাবাদ এবং লখনউ থেকে। আমদাবাদ পেয়েছে সিভিসি ক্যাপিটাল। লখনউ পেয়েছে আরপিজি গ্রুপ। দলের নাম এবং বাকি তথ্য পরে ঘোষণা করা হবে। এই প্রথম নয়, এর আগে দশ দলের আইপিএল হয়েছে। ২০১১ মরসুমে এখনকার আটটি দলের পাশাপাশি কোচি টাস্কার্স কেরল এবং পুনে ওয়ারিয়র্স ইন্ডিয়াকে নেওয়া হয়। কিন্তু সেই মরসুমের শেষেই বোর্ডের নিয়ম লঙ্ঘন করায় সরে দাঁড়াতে হয় কোচিকে। ২০১৩ সালে বোর্ডের সঙ্গে আর্থিক বিবাদের জেরে সরে যায় পুনেও। তখন থেকেই আট দলের প্রতিযোগিতা হয়ে আসছে। এ বার থেকে ফের তা দশ দলের হতে চলেছে। 

এই দশ দলের আইপিএল হওয়ার জন্য বিশ কিছু বিষয়ে পরিবর্তন দেখা যেতে পারে। প্রথমত খেলার সংখ্যা বাড়তে চলেছে। এবং খেলার নিয়মেও বেশ কিছু বদল দেখা যেতে পারে। বলা যেতে পারে নতুন দুই দল আইপিএল-কে বদলে দিতে বড় ভূমিকা পালন করতে চলেছে। আট দলের আইপিএল-এ এখন পর্যন্ত ৬০টি করে ম্যাচ খেলা হয়, কিন্তু এবার থেকে প্রতি আইপিএল-এ ৭৪টি করে ম্যাচ দেখা যাবে। অর্থাৎ ম্যাচের পরিধি বাড়তে চলেছে। প্রত্যেকটা দল সাতটা হোম ম্যাচ ও সাতটি অ্যাওয়ে ম্যাচ খেলতে পারে। এর মানে টুর্নামেন্টটি ২০১১ সালে ব্যবহৃত ফর্ম্যাটে ফিরে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

১০ টি দলকে দুটি গ্রুপে বিভক্ত করা হয়েছিল। এবং প্রতিটি গ্রুপে ছিল পাঁচটি করে দল। কিন্তু একটি একত্রিত পয়েন্ট টেবিলে র‌্যাঙ্ক করা হয়েছিল। প্রতিটি দল তাদের গ্রুপে অন্য চারটি হোম এবং অ্যাওয়ে (আটটি ম্যাচ) খেলেছে, অন্য গ্রুপের চারটি দল একবার করে চারটি হোম এবং অ্যাওয়ে ম্যাচ খেলবে। শেষবার আইপিএলে আটটির বেশি দল খেলেছিল ২০১৩ সালে এবং তখন নয়টি দল অংশ নিয়েছিল টুর্নামেন্টে এবং সেই সময় টুর্নামেন্টে মোট ৭৬ টি ম্যাচ খেলা হয়েছিল।

আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলির সাথে তাদের রিটেন করার নীতির কোনও দৃঢ় বিবরণ এখনও প্রকাশ পায়নি। তবে এটি এখন জানা গেছে যে কোনও রাইট-টু-ম্যাচ কার্ড থাকবে না। স্থানীয় এবং বিদেশী মিলিয়ে একটি ফ্র্যাঞ্চাইজি সর্বোচ্চ চারজন খেলোয়াড়কে ধরে রাখার অনুমতি দেওয়া হতে পারে। তবে সেই চার জনের মধ্যে কতজন স্থানীয় এবং বিদেশী খেলোয়াড় থাকবে তার কোনও বিবরণ দেওয়া হয়নি। বলা হয়েছে এমন দুটি নতুন ফ্র্যাঞ্চাইজি একটি খসড়া পদ্ধতির মাধ্যমে নিলামের আগে সমান সংখ্যক খেলোয়াড় কিনতে পারবে।

ফের আইপিএল দলের মালিক হিসেবে দেখা যেতে চলেছে সঞ্জীব গোয়েঙ্কাকে। নতুন দল কেনার জন্য সোমবার সব থেকে বেশি দাম দিয়ে বিড করেছে তাঁর সংস্থা আরপিজি গ্রুপ। নিলামে প্রায় ৭০৯০ কোটি দাম দিয়েছে তারা। আরপিজি গ্রুপ ছাড়াও আইপিএল-এ অপর দলটি কিনতে চলেছে আন্তর্জাতিক সংস্থা সিভিসি ক্যাপিটাল। তাদের বিড ৫৬০০ কোটি টাকার। অর্থাৎ দুই সংস্থা মিলিয়ে ১২,৬৯০ কোটি টাকা ঢুকতে চলেছে বোর্ডের ঘরে। এ-ও জানা গিয়েছে, আইপিএল-এর নতুন দু’টি দল আসতে চলেছে আমদাবাদ এবং লখনউ থেকে। আমদাবাদ পেয়েছে সিভিসি ক্যাপিটাল। লখনউ পেয়েছে আরপিজি গ্রুপ। দলের নাম এবং বাকি তথ্য পরে ঘোষণা করা হবে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী পরীক্ষার পরদিনই UGC-NET পুরোপুরি বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা কলকাতাগামী চলন্ত ট্রেনের কামরায় ভয়ঙ্কর ঘটনা সারেগামাপা খ্যাত রাফার সঙ্গে!

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.