বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > কোথায় বসবে IPL 2022 আসর? কেন টুর্নামেন্ট আয়োজনের ব্লু প্রিন্ট তৈরি করছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা?

কোথায় বসবে IPL 2022 আসর? কেন টুর্নামেন্ট আয়োজনের ব্লু প্রিন্ট তৈরি করছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা?

কেন IPL 2022 আয়োজনের ব্লু প্রিন্ট তৈরি করছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা? (ছবি:বিসিসিআই)

IPL 2022 আয়োজনের বিকল্প খুঁজছে বিসিসিআই! এই প্রশ্নের মাঝেই ভারতীয় ক্রিকেট বোর্ডেকে আইপিএল আয়োজনের জন্য প্রস্তাব দিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। তারা তাদের দেশে লিগ আয়োজন করতে পারে।

IPL 2022 আয়োজনের বিকল্প খুঁজছে বিসিসিআই! এই প্রশ্নের মাঝেই ভারতীয় ক্রিকেট বোর্ডেকে আইপিএল আয়োজনের জন্য প্রস্তাব দিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। তারা তাদের দেশে লিগ আয়োজন করতে পারে। সিএসএ উল্লেখ করেছে যে তাদের দেশে লিগ আয়োজন সংযুক্ত আরব আমির শাহির তুলনায় অনেক সস্তা হবে। গত বছর আইপিএলের দ্বিতীয়ার্ধ অনুষ্ঠিত হয়েছিল সংযুক্ত আরব আমিরশাহিতে।

ক্রিকবাজের রিপোর্ট অনুযায়ী, বিসিসিআই এবং সিএসএ-র মধ্যে ইতিমধ্যে এ বিষয়ে আলোচনাও হয়েছে। ফ্র্যাঞ্চাইজির জন্য খরচ কমানো হয়েছে। এটিও উল্লেখ করা হয়েছে যে দক্ষিণ আফ্রিকায় হোটেলের শুল্ক সংযুক্ত আরব আমিরশাহির তুলনায় সস্তা হবে। দুবাই এক্সপো বিপুল পরিমাণে যাত্রী নিয়ে এসেছিল, সংযুক্ত আরব আমির শাহিতে দলগুলিকে হোটেলের জন্য ফ্র্যাঞ্চাইজিদের একটি মোটা মূল্য দিতে বাধ্য করা হয়েছিল।

মূল বিষয় হল CSA এ আসন্ন আইপিএল-এর জন্য নিজেদের ব্লুপ্রিন্ট তৈরি করে ফেলেছে। জানা গেছে যে জোহানেসবার্গের চারপাশে চারটি কেন্দ্রে ম্যাচ অনুষ্ঠিত করার কথা ভাবা হচ্ছে। রাজধানী শহরে একটি টিম বায়োবাবল তৈরি করা হবে। উল্লেখযোগ্যভাবে, দক্ষিণ আফ্রিকা বোর্ড প্রস্তাব করেছিল যে বেশিরভাগ ম্যাচগুলি জোহানেসবার্গের ওয়ান্ডারার্স স্টেডিয়াম, প্রিটোরিয়ার সেঞ্চুরিয়ন পার্ক, বেনোনির উইলোমোর পার্ক এবং পোচেফস্ট্রুমের সেনওয়েস ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। এগুলো সবই আন্তর্জাতিক স্টেডিয়াম যেখানে ফ্লাডলাইট আছে। সবথেকে বড় সুবিধা হল স্টেডিয়ামের পাশাপাশি দলগুলি থাকতে পারে। 

গত বছর ৮টি দলের মধ্যে ৬০টি ম্যাচ খেলা হয়েছিল। এ বছর ১০টি দল থাকবে এবং ৭৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এটি মাথায় রেখে, CSA প্রস্তাব করেছিল যে লিগের অংশটি কেপ টাউনের নিউল্যান্ডস স্টেডিয়াম এবং নিকটবর্তী পারল গ্রাউন্ডে খেলা হবে। ভারত-দক্ষিণ আফ্রিকার মধ্যে সদ্য সমাপ্ত সিরিজের কিছু ম্যাচ এই মাঠেই খেলা হয়েছিল। সেক্ষেত্রে দলগুলো কেপ টাউনেই থাকবে। এর মানে জোহানেসবার্গ বা কেপ টাউন থেকে এক বা দুটি ফ্লাইট ভ্রমণ করবে। বিসিসিআই, শনিবার মালিকদের সাথে একটি বৈঠকে বসে। ফ্র্যাঞ্চাইজিগুলিকে বোর্ডের তরফে জানিয়ে দেওয়া হয়েছে ২০ ফেব্রুয়ারির মধ্যে ভেন্যু চূড়ান্ত করা হবে। যদিও বেশিরভাগ মালিকরা চান আইপিএল ভারতে অনুষ্ঠিত হোক। আবার বিসিসিআই-এর কিছু সদস্য চান আইপিএল যেন দক্ষিণ আফ্রিকাতেই হয়।

বন্ধ করুন