বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > শেষ বলে ছয় মেরে জয়! ব্র্যাভো-ধোনির পাশে জায়গা করলেন কেএস ভরত
কেএস ভরত ও গ্লেন ম্যাক্সওয়েল (ছবি:আইপিএল)
কেএস ভরত ও গ্লেন ম্যাক্সওয়েল (ছবি:আইপিএল)

শেষ বলে ছয় মেরে জয়! ব্র্যাভো-ধোনির পাশে জায়গা করলেন কেএস ভরত

  • আইপিএল-এর ইতিহাসে এমন ঘটনা প্রথম নয়। দলের ৫ থেকে ৬ রানের প্রয়োজনের সময়ে ম্যাচের শেষ বলে ছক্কা মেরে ম্যাচ জেতানোর রেকর্ড এটা তৃতীয়বার। এর আগেও এই রেকর্ড হয়েছিল।

রুদ্ধশ্বাস ম্যাচে শেষ বলে ছক্কা হাঁকিয়ে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে জেতালেন কেএস ভরত। এদিন ভারতের এই তরুণ ক্রিকেটার শুধু ম্যাচই জেতালেন না, ২৮ বছরেরে অন্ধ্রপ্রদেশের এই উইকেটকিপার ব্যাটার জিতলেন বিশ্ব ক্রিকেটের মন। আগেই ২০২১ আইপিএল-এর প্লে অফের জায়গা দখল করেছিল বিরাট কোহলিরা। এবার ভরতের শেষ বলের ছয়ে সম্মানের ম্যাচে জিতলেন কোহলি। 

আসলে চলতি আইপিএল-এ কোন কোন দল প্লে অফে যাবে তা লিগের ৫৬তম ম্যাচে নামার আগেই ঠিক হয়ে গিয়েছিল। দিল্লি ও ব্যাঙ্গালোর যে আগেই শেষ চারে নিজেদের জায়গা পাকা করে নিয়েছিল। এমন অবস্থায় প্লে অফে নামার আগে সম্মানের লড়াইয়ে মাঠে নেমেছিলেন বিরাট ও ঋষভ। 

এদিন টসে জিতে দিল্লিকে প্রথমে ব্যাট করতে পাঠান বিরাট। নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৬৪ রান তুলেছিল দিল্লি। সেই রান তারা করতে নেমে একটা সময়ে নড়বড় করতে থাকে আরসিবির ইনিংস। সেখান থেকে প্রথমে ডি’ভিলিয়ার্স ও পরে ম্যাক্সওয়েলকে সঙ্গে নিয়ে নিজেদের লক্ষ্যে পৌঁছাতে থাকে আরসিবির কেএস ভরত।

একটা সময় ম্যাচের ভাগ্য নির্ধারন হওয়ার জন্য শেষ বলের দিকে থাকে ক্রিকেট বিশ্ব। এদিন ম্যাচ জেতার জন্য দিল্লিকে ম্যাচের শেষ বলে পাঁচ রান করতে হত। এমন সময় দিল্লির হয়ে বোলিং করছিলেন আবেশ খান ও আরসিবির হয়ে ব্যাটিং করছিলেন কেএস ভরত। শেষ বলে ছক্কা হাঁকিয়ে আরসিবির হয়ে ম্যাচ জেতান ভরত। ম্যাচ জেতানোর পাশাপাশি ম্যাচের সেরার পুরস্কারও জিতে নেন তিনি। 

তবে আইপিএল-এর ইতিহাসে এমন ঘটনা প্রথম নয়। দলের ৫ থেকে ৬ রানের প্রয়োজনের সময়ে ম্যাচের শেষ বলে ছক্কা মেরে ম্যাচ জেতানোর রেকর্ড এটা তৃতীয়বার। এর আগেও এই রেকর্ড হয়েছিল। এর আগেও আইপিএল-এ এমন রূদ্ধশ্বাস ম্যাচের স্বাদ পেয়েছে ক্রিকেট বিশ্ব। এরআগে ২০১২ সালে কলকাতার ইডেন গার্ডেন্সে ব্র্যাভো রজত ভাটিয়ার শেষ বলে ছক্কা হাঁকিয়ে রূদ্ধশ্বাস ম্যাচ জিতেছিলেন। এরপরে মহেন্দ্র সিং ধোনির ব্যাট থেকে এসেছিল এমন কৃতিত্ব। ২০১৬ সালে ভাইজাগে অক্ষর প্যাটেলের শেষ বলে ছক্কা মেরে নিজের দলকে জিতিয়েছিলেন ধোনি। আর এবার ভরতের ব্যাট থেকে আইপিএল-এর ইতিহাসে তৃতীয়বার এমন ছবি দেখতে পেল ক্রিকেট বিশ্ব।   

বন্ধ করুন