বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > Women's T20 Challenge: দু-একটি নয়, এবছর মেয়েদের মিনি IPL-এর এক ডজন সর্বকালীন রেকর্ডে চোখ রাখুন
চ্যাম্পিয়ন হওয়ার পরে সুপারনোভাস। ছবি- বিসিসিআই।

Women's T20 Challenge: দু-একটি নয়, এবছর মেয়েদের মিনি IPL-এর এক ডজন সর্বকালীন রেকর্ডে চোখ রাখুন

  • ট্রফি জয়ের হ্যাটট্রিক করে সুপারনোভাস। ব্যক্তিগত পারফর্ম্যান্সে নজর কাড়েন হরমনপ্রীত কউর, কিরণ নভগির, লরা উলভার্টরা।

ওমেনস টি-২০ চ্যালেঞ্জ ২০২২-এর উত্তেজক ফাইনালে ভেলোসিটিকে ৪ রানের সংক্ষিপ্ত ব্যবধানে পরাজিত করে সুপারনোভাস। এই নিয়ে চারটি মরশুমের মধ্যে তিনবার চ্যাম্পিয়ন হন হরমনপ্রীত কউররা। এবার টুর্নামেন্টে অন্তত একডজন সর্বকালীন রেকর্ড গড়া হয়। চোখ রাখুন তালিকায়।

১. সব থেকে বেশি রানের দলগত ইনিংস: ভেলোসিটির বিরুদ্ধে লিগের তৃতীয় তথা শেষ ম্যাচে ট্রেলব্লেজার্স ৫ উইকেটে ১৯০ রান সংগ্রহ করে। টুর্নামেন্টের ইতিহাসে এটিই সব থেকে বেশি রানের দলগত ইনিংস।

২. সব থেকে বেশি রান তাড়া করে জয়: লিগের দ্বিতীয় ম্যাচে সুপারনোভাসের ৫ উইকেটে ১৫০ রানের জবাবে ৩ উইকেটে ১৫১ রান তুলে ম্যাচ জেতে ভেলোসিটি। ওমেনস টি-২০ চ্যালেঞ্জে সব থেকে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড এটি।

৩. দ্রুততম হাফ-সেঞ্চুরি: ট্রেলব্লেজার্সের বিরুদ্ধে লিগের তৃতীয় ম্যাচে ভেলোসিটির কিরণ নভগির ২৫ বলে হাফ-সেঞ্চুরি করেন। টুর্নামেন্টের ইতিহাসে এটিই সব থেকে কম বলে হাফ-সেঞ্চুরির রেকর্ড।

আরও পড়ুন:- Women's T20 Challenge: ফের চ্যাম্পিয়ন সুপারনোভাস, দীপ্তিদের হারিয়ে ট্রফি জয়ের হ্যাটট্রিক হরমনপ্রীতদের

৪. এক ইনিংসে সব থেকে বেশি ছক্কা: ট্রেলব্লেজার্সের বিরুদ্ধে লিগের তৃতীয় ম্যাচে ভেলোসিটির কিরণ নভগির ৩৪ বলে ৬৯ রানের দুর্দান্ত ইনিংস খেলার পথে ৫টি ছক্কা হাঁকান। টুর্নামেন্টের ইতিহাসে এটিই এক ইনিংসে সব থেকে বেশি ছক্কার রেকর্ড।

৫. প্রথম ঘরোয়া ক্রিকেটার হিসেবে হাফ-সেঞ্চুরি: ট্রেলব্লেজার্সের বিরুদ্ধে লিগের তৃতীয় ম্যাচে ভেলোসিটির কিরণ নভগির টুর্নামেন্টের ইতিহাসে প্রথম ঘরোয়া ক্রিকেটার হিসেবে হাফ-সেঞ্চুরি করেন।

৬. সব থেকে বেশি বার ১৫০-এর বেশি রানের দলগত ইনিংস: এর আগে ওমেনস টি-২০ চ্যালেঞ্জের তিনটি মরশুমে কোনও দল দেড়শো রানের গণ্ডি টপকাতে পারেনি। এবার টুর্নামেন্টের চার ম্যাচে ৮টি ইনিংসের মধ্যে ৭ বার দড়শো রানের বেশি দলগত ইনিংস চোখে পড়ে।

৮. অভিষের ম্যাচে হাফ-সেঞ্চুরি: ভেলোসিটির লরা উলভার্ট সুপারনোভাসের বিরুদ্ধে লিগের দ্বিতীয় ম্যাচে এবং ভেলোসিটিরই কিরণ নভগির ট্রেলব্লেজার্সের বিরুদ্ধে লিগের তৃতীয় ম্যাচে প্রথমবার মাঠে নেমেই হাফ-সেঞ্চুরি করেন।

৯. সব থেকে বেশি ছক্কা: এবছর ওমেনস টি-২০ চ্যালেঞ্জে সব মিলিয়ে ৩৩টি ছক্কা দেখা যায়, যা টুর্নামেন্টের এক মরশুমে সব থেকে বেশি।

আরও পড়ুন:- Women's T20 Challenge: একটাই লক্ষ্য নিয়ে মাঠে নামেন, ধোনির মতো ছক্কা মারবেন, সব রেকর্ড ভেঙে চুরমার করলেন কিরণ নভগির

১০.  এক মরশুমে একাধিক হাফ-সেঞ্চুরি: লরা উলভার্ট একমাত্র ক্রিকেটার, যিনি ওমেনস টি-২০ চ্যালেঞ্জের একটি মরশুমে একাধিক হাফ-সেঞ্চুরি করেন। তিনি সুপারনোভাসের বিরুদ্ধে লিগের ম্যাচে অপরাজিত ৫১ ও ফাইনালে অপরাজিত ৬৫ রান করেন।

১১. এক ইনিংসে ১০টি ছক্কা: এই প্রথম ওমেনস টি-২০ চ্যালেঞ্জের কোনও ম্যাচের এক ইনিংসে ১০টি ছক্কা দেখা যায়। ফাইনালে সুপারনোভাসের ডটিন ৪টি, হরমনপ্রীত ৩টি, প্রিয়া ২টি ও অ্যালানা ১টি ছক্কা হাঁকান।

১২. এক মরশুমে দেড়শোর বেশি ব্যক্তিগত রান: এই প্রথম ওমেনস টি-২০ চ্যালেঞ্জের এক মরশুমে দেড়শোর বেশি রান সংগ্রহ করেন কোনও ক্রিকেটার। এবছর হরমনপ্রীত কউর ৩ ম্যাচে ১৫১ রান সংগ্রহ করেন।

বন্ধ করুন