বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > Women's IPL to earn more money than PSL: বাবরদের ৩ গুণ অর্থ হরমনদের ম্যাচে! পাকিস্তান সুপার লিগকে উড়িয়ে দিল মহিলা IPL

Women's IPL to earn more money than PSL: বাবরদের ৩ গুণ অর্থ হরমনদের ম্যাচে! পাকিস্তান সুপার লিগকে উড়িয়ে দিল মহিলা IPL

বাবর আজম (বাঁদিকে), হরমনপ্রীত কৌর ও স্মৃতি মন্ধানা (ডানদিকে)। (ফাইল ছবি, সৌজন্যে এপি এবং পিটিআই)

Women's IPL to earn more money than PSL: পাঁচ বছরের জন্য মহিলা আইপিএলের সম্প্রচার স্বত্ব কিনে নিয়েছে মুকেশ আম্বানির নেটওয়ার্ক ১৮ মিডিয়া কনগ্লোমারেট ও আমেরিকার প্যারামাউন্ট গ্লোবালের যৌথ সংস্থা ভায়োকম১৮। যা পাকিস্তান সুপার লিগকে উড়িয়ে দিয়েছে।

সম্প্রচার স্বত্বে একেবারে ছক্কা মেরেছে মহিলা আইপিএল। পাঁচ বছরের জন্য ম্যাচপিছু ৭.০৯ কোটি টাকা দিতে চলেছে ভায়োকম১৮। যে অঙ্কটা পাকিস্তানের ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ পাকিস্তান সুপার লিগের (পুরুষ) থেকে তিনগুণেরও বেশি।

সোমবার পাঁচ বছরের জন্য মহিলা আইপিএলের সম্প্রচার স্বত্ব কিনে নিয়েছে মুকেশ আম্বানির নেটওয়ার্ক ১৮ মিডিয়া কনগ্লোমারেট ও আমেরিকার প্যারামাউন্ট গ্লোবালের যৌথ সংস্থা ভায়োকম১৮। ডিজনি, সোনির মতো সংস্থাকে টেক্কা দিয়ে ৯৫১ কোটি টাকায় পাঁচ বছরের জন্য সম্প্রচার স্বত্ব কিনে নিয়েছে। অর্থাৎ সম্প্রচার স্বত্ব থেকে ম্যাচপিছু ৭.০৯ কোটি টাকা উপার্জন করবে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

ওই অঙ্কটা দেখে ভারত এবং আন্তর্জাতিক মহিলা ক্রিকেট মহল অত্যন্ত উৎফুল্ল হয়েছে। সম্প্রচার স্বত্ব থেকে ম্যাচপিছু যে পরিমাণ টাকা বিসিসিআই পাবে, তা বিশ্বের তাবড়-তাবড় লিগ থেকেও আসে না। বাবর আজম, মহম্মদ রিজওয়ানদের পাকিস্তান সুপার লিগের প্রতি ম্যাচে সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছে ২.৪ কোটি টাকার আশপাশে। অর্থাৎ পিএসএলের তুলনায় হরমনপ্রীত কৌর, স্মৃতি মন্ধানাদের মহিলা আইপিএলের সম্প্রচার স্বত্ব তিন গুণেরও বেশি দামে বিক্রি হয়েছে।

পুরুষদের আইপিএলের সঙ্গে পিএসএলের সম্প্রচার স্বত্বে ফারাক

সম্প্রচার স্বত্বের নিরিখে পুরুষদের আইপিএলের তো ধারেকাছেও নেই পিএসএল। পাঁচ বছরের জন্য আইপিএলের স্বত্ব ৪৮,৩৯০ কোটি টাকায় বিক্রি হয়েছে। অর্থাৎ সম্প্রচার স্বত্ব বাবদ আইপিএলে ম্যাচপিছু বিসিসিআই ১০০ কোটি টাকারও বেশি পাবে। শুধু তাই নয়, বিশ্বের সবথেকে দামী লিগের তালিকায় ইংল্যান্ডের প্রিমিয়ার লিগকে টেক্কা দিয়েছে আইপিএল। আপাতত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ দ্বিতীয় স্থানে আছে।

মহিলা আইপিএল

সংবাদসংস্থা পিটিআইয়ের অনুযায়ী, আগামী মার্চের প্রথম সপ্তাহে উদ্বোধনী মহিলা আইপিএল শুরু হতে পারে। পাঁচটি দল খেলবে। সব ম্যাচই মুম্বইয়ে হবে। সেই টুর্নামেন্টের জন্য মঙ্গলবার নিলাম হয়েছে। তিনটি ভাগে সম্প্রচার স্বত্বকে ভাগ করেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) - টিভির সম্প্রচার স্বত্ব, ডিজিটালের সম্প্রচার স্বত্ব এবং ডিজিটাল ও টিভির সম্প্রচার স্বত্ব।

আরও পড়ুন: Women's IPL Media rights sold: ম্যাচপিছু ৭.০৯ কোটি! ৯৫১ কোটিতে বিক্রি মহিলা IPL-র মিডিয়া রাইটস, কোথায় দেখবেন?

ভায়োকম১৮ একইসঙ্গে ডিজিটাল ও টিভির সম্প্রচার স্বত্ব পাওয়ার জন্য ঝাঁপিয়েছিল। শেষপর্যন্ত ডিজনি স্টার এবং সোনিকে টেক্কা দিয়ে সেই স্বত্ব কিনে নিয়েছে আম্বানির নেটওয়ার্ক ১৮ এবং প্যারামাউন্ট গ্লোবালের যৌথ সংস্থা ভায়োকম১৮। ম্যাচপিছু ৭.০৯ কোটি টাকা দেবে।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বন্ধ করুন