বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > ‘যত্র প্রতিভা অবসর প্রাপ্যনতি’- IPL ট্রফির গায়ে লেখা এই সংস্কৃত শ্লোকের অর্থ কী জানেন?

‘যত্র প্রতিভা অবসর প্রাপ্যনতি’- IPL ট্রফির গায়ে লেখা এই সংস্কৃত শ্লোকের অর্থ কী জানেন?

আইপিএলের ট্রফির মাঝে সংস্কৃতে লেখা এই শ্লোকের অর্থ কী?

প্রতিবারই আইপিএল চ্যাম্পিয়ন দল বিপুল আর্থিক পুরস্কার পায়। সঙ্গে জয়ী দলের ঝুলিতে ওঠে একটি ঝাঁ চকচকে সোনালি রংয়ের আইপিএল ট্রফি। আর সেই ট্রফির গায়ে লেখা থাকে, ‘যত্র প্রতিভা অবসর প্রাপ্যনতি’। এর অর্থ কিন্তু খুবই সামঞ্জস্যপূর্ণ। জানেন, কী অর্থ এই শ্লোকের?

বিশ্বের সবচেয়ে বড় ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্ট আইপিএল। ভারতের কোটিপতি ক্রিকেট লিগের জন্ম ২০০৮ সালে। দেখতে দেখতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১৬তম মরশুমও শেষের পথে। পরিসংখ্যান বলছে, দর্শকসংখ্যার বিচারে, বিশ্বকাপ ফুটবল, উইম্বলডন, অলিম্পিক্সের কাছাকাছিই আইপিএল জায়গা পাবে। শুধু তাই নয়, এর ব্র্যান্ড ভ্যালু প্রায় এক লক্ষ কোটি টাকা। এর থেকেই বোঝা যাচ্ছে এই টুর্নামেন্টের আকাশছোঁয়া জনপ্রিয়তার কথা।

প্রতিবারই চ্যাম্পিয়ন দল বিপুল আর্থিক পুরস্কার পায়। সঙ্গে জয়ী দলের ঝুলিতে ওঠে একটি ঝাঁ চকচকে সোনালি রংয়ের আইপিএল ট্রফি। যার গায়ে খোদাই করা অপরূপ নানা ভারতীয় কারুকাজ, মাঝে আঁকা থাকে ভারতের মানচিত্র। আর গায়ে লেখা থাকে এক সংস্কৃত শ্লোক। সেই শ্লোকের অর্থ কী জানেন?

আরও পড়ুন: শুভমনকে তাড়াতাড়ি ফেরাতে হবে- GT ওপেনারকেই ত্রাস বলছেন CSK কোচ

আইপিএল ট্রফির গায়ে লেখা থাকে, ‘যত্র প্রতিভা অবসর প্রাপ্যনতি’। এর অর্থ কিন্তু খুবই সামঞ্জস্যপূর্ণ। কী অর্থ এই শ্লোকের? এক আইপিএল কর্তা বললেন, ‘আদতে এটি এক প্রাচীন শাস্ত্রীয় শ্লোক, যার অর্থ—যেখানে প্রতিভাকে সুযোগ দেওয়া হয়। এটাই তো আইপিএলের সারকথা। বহু প্রতিভা রয়েছে, যারা আলোয় আসতে পারে না, এই মঞ্চেই তাদের সুযোগ খুঁজে নেয়, জায়গা করে ভারতীয় সিনিয়র দলেও।’

আরও পড়ুন: MI হোক বা টিম ইন্ডিয়া, প্রয়োজনে কখনও খেলতে পারেনি রোহিত- ক্ষোভ উগরালেন হেডেন

আইপিএল টুর্নামেন্ট কমিটির মতে, আইপিএলের মাহাত্ম্যটাই যেন এই শ্লোকের মাধ্যমে ফুটে উঠেছে। আইপিএল কখনওই ঘরোয়া ক্রিকেটের বিকল্প নয়। রঞ্জি ট্রফি, দলীপ ট্রফি, দেওধর ট্রফির গুরুত্ব ছিল, আছে এবং চিরকাল থাকবেও। কিন্তু আইপিএলই হল এমন এক মঞ্চ, যেখানে খ্যাতির মধ্যগগনে থাকা আন্তর্জাতিক ক্রিকেটারের সঙ্গে একই দলে একই মর্যাদায় মাঠে নামে অনামী বহু খেলোয়াড়। ২২ গজে সিনিয়র-জুনিয়রের ভেদাভেদ যেমন থাকে না, তেমনই আইপিএলেও এই ভেদাভেদ নেই। বরং আইপিএল থেকে একাধিক তরুণ তুর্কি উঠে আসেন, যাঁদের প্রতিভা দেখে দেশ-বিদেশের প্রাক্তন ক্রিকেটাররাও মুগ্ধ হয়ে যান। জাতীয় দলের জন্যও বহু প্রতিভাকে সহজেই খুঁজে নেওয়া যায়।

আইপিএলের সোনালি রঙের ট্রফিতে আগের সংস্করণের বিজয়ীদেরও নাম লেখা থাকে। রবিবার আমদাবাদে গুজরাট টাইটান্স এবং চেন্নাই সুপার কিংসের মধ্যে ২০২৩ আইপিএলের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হতে চলেছে। চার বারের বিজয়ী টিম নাকি ডিফেন্ডিং চ্যাম্পিয়ন- কারাএ বার বাজিমাত করে, সেটাই দেখার!

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত ইস্ট-ওয়েস্ট মেট্রোয় এল বড় বদল, দিশা দেখাবে কলকাতার বাকি রুটগুলিকেও বাচ্ছা ফোন ছাড়তেই চায় না? জেনে নিন কী ভাবে কাটাবেন শিশুদের মোবাইলে আসক্তি কর্মী সংখ্যা কমলেও ক্রমে 'স্মার্ট' হচ্ছে কলকাতা মেট্রো, সামনে এল নয়া তথ্য 'কাটারি, বন্দুক, রড নিয়ে...', জলপাইগুড়ি রামকৃষ্ণ মিশনে ‘হামলা’-র দিন কী হয়েছিল? মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ মে’র রাশিফল ভোট দিতে বৃদ্ধ বাবাকে সঙ্গ দিলেন না সানি-ববি! কথার মাঝেই রেগে আগুন ধর্মেন্দ্র কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ মে’র রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ মে’র রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ মে’র রাশিফল

Latest IPL News

পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.