বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > ‘আপনি মানসিকভাবে বিপর্যস্ত হতে পারেন’: শামির কথায় বোর্ডের কপালে চিন্তার ভাঁজ
মহম্মদ শামি (ছবি:ইনস্টাগ্রাম)
মহম্মদ শামি (ছবি:ইনস্টাগ্রাম)

‘আপনি মানসিকভাবে বিপর্যস্ত হতে পারেন’: শামির কথায় বোর্ডের কপালে চিন্তার ভাঁজ

  • টানা খেলা, দীর্ঘদিন ঘর ছাড়া সঙ্গে রয়েছে জৈব সুরক্ষা বলয়ের কঠোর নিয়ম। আসন্ন বিশ্বকাপের আগে কি ক্রিকেটারদের মানসিকভাবে বিপর্যস্ত করে তুলছে। এই নিয়েই এবার মুখ খুললেন ভারতীয় দলের অন্যতম সেরা বোলার মহম্মদ শামি।

টানা খেলা, দীর্ঘদিন ঘর ছাড়া সঙ্গে রয়েছে জৈব সুরক্ষা বলয়ের কঠোর নিয়ম। আসন্ন বিশ্বকাপের আগে কি ক্রিকেটারদের মানসিকভাবে বিপর্যস্ত করে তুলছে। এই নিয়েই এবার মুখ খুললেন ভারতীয় দলের অন্যতম সেরা বোলার মহম্মদ শামি। এই মুহূর্তে নিজের বোলিং দক্ষতা দিয়ে ক্রিকেটের তিন ফর্ম্যাটেই জাতীয় দলে জায়গা করে নিয়েছেন শামি। ফলে ক্রিকেটের জন্য দীর্ঘদিন ধরে ঘর ছাড়া রয়েছেন তিনি। তাঁর মাঝে রয়েছে করোনার জন্য কঠিন প্রোটেকল। সবমিলিয়ে ক্রিকেটারদের বর্তমান মানসিক অবস্থার কথা তুলে ধরলেন ভারতের এই পেস বোলার। 

মহম্মদ শামি বলেন, ‘সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল এই সময়ে বাইরে যাওয়া; জৈব-বলয়ের মধ্যে এক দেশ থেকে অন্য দেশে ভ্রমণ। যদি একটি দীর্ঘ সফর থাকে, আপনি সেই সময়ের জন্য আপনার পরিবার থেকে দূরে থাকেন। খেলোয়াড়রা মানসিকভাবে বিপর্যস্ত হতে পারে। এবং এটি মাঝে মাঝে বিরক্তিকর হতে পারে। আপনাকে আপনার ঘরে থাকতে হবে, এবং তারপরে, আপনার দেশ এবং ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলতে পারফরম্যান্সের চাপ রয়েছে। কিন্তু এটিই আমরা সবচেয়ে ভালো করতে পারি। এটি করার জন্য আপনাকে মানসিকভাবে শক্তিশালী হতে হবে।’

আসলে করোনার মাঝে দীর্ঘদিন ঘরে বন্দি থাকতে হয়েছিল ক্রিকেটারদের। এরপরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ও ইংল্যান্ড সিরিজ খেলতে দীর্ঘদিনের ইংল্যান্ড সফর। সেখানে থেকে আবার আইপিএল ২০২১ এর দ্বিতীয় পর্ব খেলতে দুবাই-এ পৌঁছানো। সেখানে জৈব সুরক্ষা বলয়ে থাকা ও সেখানেই টি টোয়েন্টি বিশ্বকাপ খেলা। সব মিলিয়ে দীর্ঘদিন ঘর ছেড়ে থাকাটা যে ক্রিকেটারদের পক্ষে চাপের হয়ে দাঁড়াচ্ছে সেটাই তুলে ধরলেন শামি। 

তবে শামির এই কথা থেকে দুশ্চিন্তা আঁচ পাওয়া যাচ্ছে। কারণ আইপিএল ২০২১ মরশুম শেষ হলেই শুরু হবে আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপ। সেখানে যদি ক্রিকেটারদের এমন মানসিক চাপ কোনও ভাবে প্রভাব ফেলে তাহলে চাপে পড়ে যাবে দল। তাই ভারতীয় টিম ম্যানেজমেন্টকে মহম্মদ শামির কথা একটু গুরুত্ব দিয়ে ভাবা উচিৎ।

বন্ধ করুন