বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > দক্ষিণ আফ্রিকার কারণেই লারার ৪০০* রানের রেকর্ড এখনও অক্ষত: কেন এমন বললেন স্টেইন?

দক্ষিণ আফ্রিকার কারণেই লারার ৪০০* রানের রেকর্ড এখনও অক্ষত: কেন এমন বললেন স্টেইন?

ব্রায়ান চার্লস লারা ও ডেল স্টেইন (ছবি-টুইটার)

এই মুহূর্তে সানরাইজার্স হায়দরাবাদের কোচিং স্টাফ হিসেবে কাজ করছেন লারা। তাঁর সঙ্গে কাজ করছেন আরেক কিংবদন্তি প্রোটিয়া পেসার ডেল স্টেইন। স্টেইন সম্প্রতি লারাকে জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার জন্য নাকি এখনও অক্ষত রয়েছে তাঁর অপরাজিত চারশো রানের রেকর্ড! হঠাৎ কেন এমন বললেন ডেল স্টেইন?

শুভব্রত মুখার্জি: টেস্ট ক্রিকেটের ইতিহাসে কিংবদন্তি ক্রিকেটার ব্রায়ান চার্লস লারা। ত্রিনিদাদেদ রাজপুত্র একটা সময়ে ক্রিকেটের ২২ গজকে রীতিমতো শাসন করেছেন। টেস্ট ইতিহাসে সর্বাধিক রানের নজিরও রয়েছে তাঁর দখলে। ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০৪ অ্যান্টিগা টেস্টে করা তাঁর অপরাজিত চারশ রান এখনও আন্তর্জাতিক ক্রিকেটের দীর্ঘতম ফর্ম্যাটে করা সর্বোচ্চ রান। জিম্বাবোয়ের বিরুদ্ধে করা ম্যাথু হেডেনের ৩৮০ রানের নজির ভেঙে নয়া কীর্তি স্থাপন করেছিলেন তিনি। এই মুহূর্তে সানরাইজার্স হায়দরাবাদের কোচিং স্টাফ হিসেবে কাজ করছেন লারা। তাঁর সঙ্গে কাজ করছেন আরেক কিংবদন্তি প্রোটিয়া পেসার ডেল স্টেইন। স্টেইন সম্প্রতি লারাকে জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার জন্য নাকি এখনও অক্ষত রয়েছে তাঁর অপরাজিত চারশো রানের রেকর্ড! হঠাৎ কেন এমন বললেন ডেল স্টেইন?

আরও পড়ুন… আশা করেছিলাম ২০২২-র বার্মিংহাম টেস্টে রোহিতের জায়গায় কোহলি নেতৃত্ব সামলাবেন- রবি শাস্ত্রী

ডেল স্টেইন জানিয়েছেন গোটা দক্ষিণ আফ্রিকা দল পরিকল্পনা করে মাহেলা জয়াবর্ধনেকে আউট না করলে ব্রায়ান লারার রেকর্ড অক্ষত থাকত না! প্রসঙ্গত ২০০৬ সালে শ্রীলঙ্কা সফরে যায় দক্ষিণ আফ্রিকা। সেখানেই প্রথম টেস্টে প্রোটিয়াদের বিরুদ্ধে দুরন্ত ব্যাটিং করেন মাহেলা জয়াবর্ধনে। ৩৭৪ রানের একটি অনবদ্য ইনিংস খেলেন তিনি। একটা সময়ে মনে হয়েছিল হয়তো লারার অপরাজিত ৪০০ রানের নজির তিনি ভেঙে দিতে পারেন তিনি। যদিও সেটা পরবর্তীতে সম্ভব হয়নি। স্টেইন এই ঘটনার কথা উল্লেখ করেই লারাকে বলেন দক্ষিণ আফ্রিকার কারণেই আজও অক্ষত রয়েছে লারার অপরাজিত ৪০০ রানের রেকর্ডটি।

আরও পড়ুন… বাটলার বা সঞ্জু নয়, ধোনির গলায় শোনা গেল রাজস্থানের এই দুই তরুণ তারকার প্রশংসা

স্টেইন জানিয়েছেন কলম্বো টেস্টে তাদের দলগত আলোচনার ফোকাস ম্যাচের পরিস্থিতি থেকে হঠাৎ করেই ঘুরে যায় কীভাবে লারার নজির অক্ষত রাখা যায় সে দিকে। লারার সেই রেকর্ডে ১৯ তম বার্ষিকীতে এমন কথাই জানিয়েছেন স্টেইন। সানরাইজার্স হায়দরাবাদের ডাগ আউটে দুজনে পাশাপাশি বসার পরে লারাকে উদ্দেশ্য করে স্টেইন বলেন, ‘আপনাকে স্বাগত। আপনার রেকর্ড কিন্তু এখনও অক্ষত রয়েছে দক্ষিণ আফ্রিকার কারণে।’ সানরাইজার্স হায়দরাবাদের তরফে তাদের ইউটিউব চ্যানেলে একটি ভিডিয়ো প্রকাশ করা হয়েছে যেখানে এই দাবি করেছেন স্টেইন।

(আইপিএলের আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে- https://bangla.hindustantimes.com/sports/ipl)

স্টেইন আরও যোগ করে বলেন, ‘মাহেলা (জয়াবর্ধনে) এবং কুমার (সাঙ্গাকারা) তখন একসঙ্গে ব্যাট করছিল। আর আমি বল করছিলাম। আমার বলে সাঙ্গা একটা কাট শট মারে। পয়েন্ট সেই শটে ক্যাচ ধরতে পারেনি জ্যাক রুডলফ। আমার ভীষণ রাগ হয়। আমার পরের বলটা সাঙ্গা কাট করতে গিয়ে বল ভিতরের দিকের কানায় লেগে উইকেটে ঢুকে যায়। আউট হয়ে যান সাঙ্গা। কিন্তু আম্পায়ার নো বল দেন। এরপর আর উইকেট নেওয়ার সেভাবে সুযোগ পাইনি আমরা। তৃতীয় দিন তখন চা বিরতি চলছে। প্রায় আড়াই দিন আমরা ফিল্ডিং করছি রোদে পুড়ে। আমাদের অধিনায়ক ছিল তখন অ্যাশওয়েল প্রিন্স। আমরা এক জায়গায় জড়ো হই। মাহেলা তখন ৩৭০ রানে মনে হয় ব্যাট করছিলেন। আমাদের আলোচনার বিষয়বস্তু তখন ছিল যেভাবেই হোক আমাদের মাহেলাকে আউট করতে হবে যাতে করে ও লারার রেকর্ড ভাঙতে না পারে।’

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

EVM ব্যবহার বন্ধের দাবি মাস্কের, পালটা বার্তা ভারতের প্রাক্তন IT মন্ত্রীর বিশ্ব সেরা কাঁচা আম ও ধনে পাতার চাটনি! এইভাবে বানালে হাত চাটবেন ১০ বার ‘আমার দেখা সব থেকে খারাপ ব্রাজিল দল’, জুনিয়রদের বিরুদ্ধে বিস্ফোরক রোনাল্ডিনহো T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ফ্রিজে গোমাংস, মধ্যপ্রদেশে ১১ বাড়ি গুঁড়িয়ে দিল পুলিশ, গ্রেফতার ১ হাসপাতালে ভরতি অভিষেক বন্দ্যোপাধ্যায়, এবার আর চোখে নয়, অপারেশন হবে শরীরে কোথায়? 'বাবা আমার কোচ', 'ফাদার্স ডে'-তে বাবাকে নিয়ে আবেগে ভাসলেন ছেলে ঋতব্রত ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বাংলাদেশের সোনালি ব্যাঙ্ককে প্রায় কোটি টাকা জরিমানা RBI-এর! কিন্তু কেন? অপেক্ষা বাড়ালেন অক্ষয়-রবিনা জুটি, ডিসেম্বরে মুক্তি পাচ্ছে না ওয়েলকাম টু জঙ্গল?

T20 WC 2024

T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড বৃষ্টি হল না, তবু বাতিল ভারতের ম্যাচ! গোটা মাঠে কেন নেই কভার? প্রশ্নের মুখে ICC বাবর, রিজওয়ান, শাহিনদের বেতন কমানোর কঠোর সিদ্ধান্ত নিতে পারে PCB- রিপোর্ট কাউকে দোষ দেওয়া নয়, আমরা দলগত ভাবে ব্যর্থ হয়েছি, আর এটাকে মানতে হবে- ইমাদ ওয়াসিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.