বাংলা নিউজ > ময়দান > Irani Trophy 2022: রঞ্জি ও দলীপ ট্রফির ফাইনালের পরে এবার ইরানিতে ঝোড়ো সেঞ্চুরি সরফরাজের

Irani Trophy 2022: রঞ্জি ও দলীপ ট্রফির ফাইনালের পরে এবার ইরানিতে ঝোড়ো সেঞ্চুরি সরফরাজের

সরফরাজ খান। ফাইল ছবি- পিটিআই (PTI)

Saurashtra vs Rest of India: সবাই যেখানে ব্যর্থ, ব্যাট চালিয়ে অনায়াসে তিন অঙ্কের রানে পৌঁছে যান সরফরাজ খান। বুঝিয়ে দেন, আক্রমণই রক্ষণের সেরা উপায়।

আক্রমণকেই রক্ষণের সেরা উপায় বলে ধরে নেন সরফরাজ খান। তাতেই আসে সাফল্য। যে পিচে দু'অঙ্কের রানে পৌঁছনোর জন্য কঠিন সাধনা চালাতে হচ্ছে ব্যাটসম্যানদের, সেখানে ঝড়ের গতিতে তিন অঙ্কের গণ্ডি টপকে যান মুম্বইয়ের তরুণ তুর্কি।

রাজকোটে সৌরাষ্ট্রের বিরুদ্ধে ইরানি ট্রফির লড়াইয়ে নামে অবশিষ্ট ভারত একাদশ। পিচে বোলারদের জন্য পর্যাপ্ত সুবিধা রয়েছে উপলব্ধি করেই অবশিষ্ট ভারতের ক্যাপ্টেন হনুমা বিহারী টস জিতে শুরুতে ব্যাট করতে ডাকেন সৌরাষ্ট্রকে। তাঁর সিদ্ধান্ত যে একেবারে সঠিক, তা প্রমাণ হয়ে যায় দিনের প্রথম সেশনেই।

সৌরাষ্ট্র মাত্র ৫ রানে ৪ উইকেট হারিয়ে বসে। তারা ৬৫ রানে ৯ উইকেট হারায়। শেষমেশ টেল এন্ডারদের চেষ্টায় কোনওরকমে একশো রানের কাছে পৌঁছতে সক্ষম হয় জয়দেব উনাদকাটের নেতত্বাধীন সৌরাষ্ট্র। প্রথম দিনের লাঞ্চের আগেই তারা প্রথম ইনিংসে ৯৮ রানে অল-আউট হয়ে যায়। মুকেশ কুমার ৪টি এবং উমরান মালিক ও কুলদীপ সেন ৩টি করে উইকেট নেন।

আরও পড়ুন:- Irani Trophy 2022: আগুনে বোলিং বাংলার মুকেশের, ১০০-র কমেই গুটিয়ে গেল পূজারাদের ইনিংস

পরে পালটা ব্যাট করতে নেমে অবশিষ্ট ভারত একাদশ মাত্র ১৮ রানে ৩ উইকেট হারিয়ে বসে। খাতা খুলতে পারেননি অভিমন্যু ঈশ্বরন। মায়াঙ্ক আগরওয়াল ১১ ও যশ ধুল ৫ রান করে আউট হন।

দুই ইনিংস মিলিয়ে মাত্র ১১৬ রানে ১৩টি উইকেট পড়ার পরেই সরফরাজ বুঝে যান যে, এই পিচে সতর্ক হয়ে খেলে লাভ নেই। বরং আগ্রাসী ব্যাটিং করেই যত দ্রুত সম্ভব রান তুলতে হবে। সেই মতোই ক্রিজে আসার পর থেকেই ব্যাট হাতে ঝড় তোলেন সরফরাজ। তিনি ৮টি বাউন্ডারির সাহায্যে ৫০ বলে হাফ-সেঞ্চুরি করেন। তিনি ব্যক্তিগত শতরান পূর্ণ করেন ১৫টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৯২ বলে।

আরও পড়ুন:- Syed Mushtaq Ali Trophy: মনোজ তিওয়ারিদের ছাড়াই মুস্তাক আলিতে মাঠে নামবে বাংলা, ঘোষিত হল দল

আপাতত প্রথম দিনের শেষে অবশিষ্ট ভারত একাদশ তাদের প্রথম ইনিংসে ৩ উইকেটের বিনিময়ে ২০৫ রান তোলে। ১৯টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১২৬ বলে ১২৫ রান করে নট-আউট থাকেন সরফরাজ। ক্যাপ্টেন হনুমা বিহারী ৬২ রান করে অপরাজিত থাকেন। ১৪৫ বলের ইনিংসে তিনি ৯টি চার ও ১টি ছক্কা মারেন। সৌরাষ্ট্রের থেকে এখনই ১০৭ রানে এগিয়ে গিয়েছে অবশিষ্ট ভারত।

উল্লেখযোগ্য বিষয় হল, সরফরাজ ঘরোয়া ক্রিকেটের বড় মঞ্চে ফের নিজেকে দুর্দান্তভাবে মেলে ধরলেন। সৌরাষ্ট্রের বিরুদ্ধে ইরানিতে শতরান করার আগে মুম্বইয়ের হয়ে মধ্যপ্রদেশের বিরুদ্ধে রঞ্জি ট্রফির ফাইনালে সেঞ্চুরি (১৩৪) করেছিলেন সরফরাজ। পরে পশ্চিমাঞ্চলের হয়ে দক্ষিণাঞ্চলের বিরুদ্ধে দলীপ ট্রফির ফাইনালেও শতরান (অপরাজিত ১২৭) করেন তিনি।

বন্ধ করুন