বাংলা নিউজ > ময়দান > IRE vs IND: সচিন তেন্ডুলকরকে টপকে আয়ারল্যান্ডের মাটিতে নতুন ইতিহাস লিখলেন দীপক হুডা
আয়ারল্যান্ডের মাটিতে নতুন ইতিহাস লিখলেন দীপক হুডা (ছবি-এএফপি) (AFP)

IRE vs IND: সচিন তেন্ডুলকরকে টপকে আয়ারল্যান্ডের মাটিতে নতুন ইতিহাস লিখলেন দীপক হুডা

  • ১৫ বছর আগে করা সচিন তেন্ডুলকরের রেকর্ড ভেঙে দিলেন দীপক হুডা। আয়ারল্যান্ডের মাটিতে প্রথম ভারতীয় হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি করলেন ভারতের তরুণ তারকা। ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আয়ারল্যান্ডের মাটিতে ৯৯ রানের ইনিংস খেলেছিলেন মাস্টার ব্লাস্টার।

১৫ বছর আগে করা সচিন তেন্ডুলকরের রেকর্ড ভেঙে দিলেন দীপক হুডা। আয়ারল্যান্ডের মাটিতে প্রথম ভারতীয় হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি করলেন ভারতের তরুণ তারকা। আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ম্যাচে মাত্র ৫৭ বলে খেললেন ১০৪ রানের ইনিংস। হুডার এদিনের ইনিংসে ছিল নয়টি বাউন্ডারি ও ছয়টি ছক্কা। ১৮২.৪৬ স্ট্রাইক রেটে এদিন ঝোড়ে শতরান করলেন।

দীপক হুডার এই শতরানের ফলেই তিনি সচিন তেন্ডুলকরকে টপকে গেলেন। আসলে হুডার এই শতরানের আগে পর্যন্ত আয়ারল্যান্ডের মাটিতে কোনও ভারতীয় ক্রিকেটার শতরান করতে পারেনি। ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আয়ারল্যান্ডের মাটিতে ৯৯ রানের ইনিংস খেলেছিলেন মাস্টার ব্লাস্টার। মাত্র এক রানের জন্য শতরান করতে পারেননি তিনি। এবার সচিনের সেই অধরা রেকর্ডকে ছুঁয়ে ফেললেন দীপক হুডা। শতরান করে আয়ারল্যান্ডের মাটিতে উড়িয়ে দিলেন রেকর্ডের নতুন ধ্বজা।

আরও পড়ুন… টি-২০'তে ভারতের হয়ে সর্বাধিক রানের পার্টনারশিপ গড়ার নজির সঞ্জু-হুডার

আরও পড়ুন… টি-২০'তে ভারতের হয়ে সর্বাধিক রানের পার্টনারশিপ গড়ার নজির সঞ্জু-হুডার

তবে শুধু এদিনের ইনিংসই নয়, সিরিজের প্রথম ম্যাচে ওপেন করতে এসেও ব্যাট হাতে দারুণ খেলেছিলেন দীপক হুডা। মাত্র ২৯ বলে অপরাজিত ৪৯ রানের ইনিংস খেলেছিলেন তিনি। মাত্র এক রানের জন্য অর্ধশতরান হাতছাড়া করেছিলেন। এবার সেই আক্ষেপ মেটালেন। একেবারে শতরান করলেন, সঙ্গে সচিন তেন্ডুলকরকে টপকে আয়ারল্যান্ডের মাটিতে নতুন ইতিহাস লিখলেন।

বন্ধ করুন