বাংলা নিউজ > ময়দান > IRE vs IND: কার্তিক না সঞ্জু, উইকেটের পিছনে কাকে দেখা যাবে? লতিফের ভবিষ্যদ্বাণী
দীনেশ কার্তিক, রশিদ লতিফ ও সঞ্জু স্যামসন

IRE vs IND: কার্তিক না সঞ্জু, উইকেটের পিছনে কাকে দেখা যাবে? লতিফের ভবিষ্যদ্বাণী

  • রশিদ লতিফ জানিয়েছেন, ‘স্যামসন সত্যিই ভালো পারফর্ম করছেন কিন্তু তিনি টপ অর্ডারের ব্যাটার। কিন্তু আপনি যখন লোয়ার মিডল অর্ডারের বিকল্পগুলি দেখেন, আপনার কাছে দীনেশ কার্তিক আছে। তিনি যে সংখ্যা পেয়েছেন তা তাকে একাদশে রাখার জন্য নিখুঁত করে তোলে।’

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াডের জন্য ভারতীয় দলে লড়াইটা জমে উঠেছে। উইকেটরক্ষকের ভূমিকা পালনের জন্য এই মুহূর্তে ভারতীয় দলে পাঁচটি বিকল্প রয়েছে। তাদের মধ্যে তিনজন দক্ষিণ আফ্রিকা সিরিজের স্কোয়াডে জায়গা পেয়েছেন এবং আয়ারল্যান্ড সফরের জন্য তিনজনের মধ্যে একজন বাদ গেলেও তার জায়গায় আরও একজন উইকেটরক্ষকের নাম ঘোষণা করা হয়েছে। তবে এই মাসের শেষের দিকে হতে যাওয়া দুই ম্যাচের সিরিজে কে একাদশে জায়গা পান, সেটাই দেখার। 

প্রোটিয়াদের বিরুদ্ধে পাঁচ ম্যাচের হোম সিরিজের জন্য ইশান কিষাণ, ঋষভ পন্ত এবং দীনেশ কার্তিককে দলে নিয়েছে ভারত। যদিও পন্ত ছিলেন উইকেটরক্ষকের ভূমিকার জন্য প্রাথমিক বিকল্প। ইশান কিষাণ এবং দীনেশ কার্তিক উভয়েই ব্যাটসম্যান হিসাবে ভালো পারফরম্যান্সের সাথে প্রতিযোগিতার সময় একাদশে তাদের জায়গা পেয়েছেন। পন্তকে আয়ারল্যান্ড সফরের রাখা হয়নি এবং এই সফরের জন্য ভারতীয় দলে যোগ দেবেন আরও এক উইকেটরক্ষক। নির্বাচকরা ইশান ও কার্তিকের সঙ্গে দলে সঞ্জু স্যামসনকেও সুযোগ দিয়েছেন।

আরও পড়ুন … আসন্ন T20 বিশ্বকাপে নিজের জায়গা পাকা করেছেন কার্তিক! কেন এমন মনে করেন নেহরা?

ওপেনার হিসেবে ইশানের ভূমিকা আবার শুরু করার সম্ভাবনা থাকলেও, পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক রশিদ লতিফ মনে করেন কার্তিক কিমবা স্যামসনদের মধ্যে কেউ একজন উইকেটরক্ষক-ব্যাটার হিসেবে দলে প্রথম একাদশে জায়গা পাক। ইউটিউব চ্যানেল Caught Behind-এ কথা বলতে গিয়ে দীনেশ কার্তিকের প্রশংসা করেছেন রশিদ লতিফ। তিনি মনে করেন যে উইকেটরক্ষকদের মধ্যে টি-টোয়েন্টি ক্রিকেটে এটি একটি বিরলতা। তাই তিনি এই ভূমিকার জন্য দীনেশ কার্তিককে সমর্থন করেছেন।

আরও পড়ুন … আসন্ন T20 বিশ্বকাপে নিজের জায়গা পাকা করেছেন কার্তিক! কেন এমন মনে করেন নেহরা?

রশিদ লতিফ জানিয়েছেন, ‘এই মুহূর্তে বিশ্ব ক্রিকেটে উইকেটকিপাররা সত্যিই ভালো পারফর্ম করছে। স্যামসন সত্যিই ভালো পারফর্ম করছেন কিন্তু তিনি টপ অর্ডারের ব্যাটার। কিন্তু আপনি যখন লোয়ার মিডল অর্ডারের বিকল্পগুলি দেখেন, আপনার কাছে দীনেশ কার্তিক আছে। তিনি যে সংখ্যা পেয়েছেন তা তাকে একাদশে রাখার জন্য নিখুঁত করে তোলে। এটা দুর্লভ এবং তিনি তা RCB-র হয়ে সেটা করে দেখিয়েছেন। তার ম্যাচের সময়, অর্ডারের নিচে সর্বোচ্চ স্ট্রাইক রেট নিয়ে ব্যাটিং করেছেন তিনি। আপনি খুব কম উইকেটরক্ষক পাবেন যারা টি-টোয়েন্টিতে তা করতে পারে। আমি একাদশের জন্য কার্তিককেই বেছে নেব।’ উপরে উল্লিখিত চারটি ছাড়াও, ভারতের কাছে কেএল রাহুলের একটি খণ্ডকালীন বিকল্পও রয়েছে, যিনি চোটের কারণে উভয় সিরিজ থেকে বাদ পড়েছেন।

 

বন্ধ করুন