বাংলা নিউজ > ময়দান > IRE vs NZ: ৩৬০ রান তুলেও হারতে বসেছিল নিউজিল্যান্ড, তীরে এসে তরী ডোবে আইরিশদের
ম্যাচ হারলেও প্রশংসা কুড়োয় স্টার্লিং-টেকটরের লড়াই। ছবি- নিউজিল্যান্ড ক্রিকেট।

IRE vs NZ: ৩৬০ রান তুলেও হারতে বসেছিল নিউজিল্যান্ড, তীরে এসে তরী ডোবে আইরিশদের

  • কষ্টার্জিত জয়ে আয়ারল্যান্ডকে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজে হোয়াইটওয়াশ করে নিউজিল্যান্ড।

গত মাসেই টি-২০ ম্যাচে ভারতের ২২৫ রান তাড়া করতে নেমে ২২১ রানে পৌঁছে গিয়েছিল আয়ারল্যান্ড। অল্পের জন্য ম্যাচ হারতে হয় তাদের। এবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের তৃতীয় ওয়ান ডে ম্যাচে ফের তীরে এসে তরী ডুবল আইরিশদের। নিউজিল্যান্ডের ৬ উইকেটে ৩৬০ রানের বিশাল ইনিংস তাড়া করতে নেমে আয়ারল্যান্ড আটকে যায় ৯ উইকেটে ৩৫৯ রানে। ১ রানের সংক্ষিপ্ত ব্যবধানে ম্যাচ হারতে হয় তাদের।

উল্লেখযোগ্য বিষয় হল, ভারতের বিরুদ্ধে সিরিজের শেষ টি-২০ ম্যাচ থেকে শুরু করে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের তিনটি ওয়ান ডে ম্যাচে যেরকম লড়াই চালায় আয়ারল্যান্ড, তা প্রশংসার যোগ্য। সিরিজের তিনটি ম্যাচেই কষ্ট করে জিততে হয় নিউজিল্যান্ডকে। বিশেষ করে প্রথম ও তৃতীয় ম্যাচে একটু এদিক-ওদিক হলে আয়ারল্যান্ড জয় তুলে নিতে পারত।

ডাবলিনে সিরিজের তৃতীয় তথা শেষ ওয়ান ডে ম্যাচে টস জিতে শুরুতে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। ওপেন করতে নেমে মার্টিন গাপ্তিল ১১৫ রানের অনবদ্য ইনিংস খেলেন। এছাড়া ফিন অ্যালেন ৩৩, টম লাথাম ৩০, হেনরি নিকোলস ৭৯, গ্লেন ফিলিপস ৪৭ ও মাইকেল ব্রেসওয়েল অপরাজিত ২১ রান করেন। জোস লিটল ২টি উইকেট নেন।

আরও পড়ুন:- হাল ছেড়ে দিয়েছিল নিউজিল্যান্ড, সাত নম্বরে ব্যাট করতে নেমে অবিশ্বাস্য ইনিংসে একাই ম্যাচ জিতিয়ে দিলেন ব্রেসওয়েল

পালটা ব্যাট করতে নামা আয়ারল্যান্ড শেষ ওভারে ১০ রান তুললেই ম্যাচ জিতে যেত। শেষ বলে ৩ রান দরকার ছিল তাদের। যদিও শেষ বলে ১ রানের বেশি সংগ্রহ করতে পারেনি আয়ারল্যান্ড। ফলে একরাশ হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের।

আরও পড়ুন:- প্রথম ২ বলে ২ উইকেট হারিয়েও ম্যাচ জয় নিউজিল্যান্ডের, আন্তর্জাতিক ক্রিকেটে এমন নজির এই প্রথম

আয়ারল্যান্ডের হয়ে পল স্টার্লিং ১২০ ও হ্যারি টেকটর ১০৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। ম্যাকব্রায়ান ২৬, ডেলানি ২২ ও ডকরেন ২২ রান করেন। ম্যাট হেনরি ৪টি ও মিচেল স্যান্টনার ৩টি উইকেট নেন। ম্যাচের সেরা হয়েছেন গাপ্তিল। সিরিজ সেরার পুরস্কার জিতেছেন ব্রেসওয়েল, যিনি প্রথম ২টি ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন।

বন্ধ করুন