বাংলা নিউজ > ময়দান > Kevin O'brien Retirement: জাতীয় দলে সুযোগ না পেয়ে খেলা ছাড়লেন বিশ্বকাপে সব থেকে কম বলে সেঞ্চুরি করা ক্রিকেটার

Kevin O'brien Retirement: জাতীয় দলে সুযোগ না পেয়ে খেলা ছাড়লেন বিশ্বকাপে সব থেকে কম বলে সেঞ্চুরি করা ক্রিকেটার

কেভিন ও'ব্রায়েন। ছবি- টুইটার।

দেশের হয়ে আর মাঠে নামবেন না, জানিয়ে দিলেন কিংবদন্তি ক্রিকেটার। চোখ রাখুন আইরিশ তারকার এক ডজন কৃতিত্বে।

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন আইসিসি ওয়ান ডে বিশ্বকাপে সব থেকে কম বলে সেঞ্চুরি করা তারকা। মঙ্গলবার সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞপ্তি জারি করে খেলা ছেড়ে দেওয়ার কথা জানিয়ে দিলেন আয়ারল্যান্ডের কেভিন ও'ব্রায়েন।

দেশের জার্সি কেন তুলে রাখছেন, তার কারণটাও স্পষ্ট করে দিয়েছেন ৩৮ বছর বয়সী আইরিশ কিংবদন্তি। কোনও লুকোছাপা না করেই তিনি জানান, তাঁর ইচ্ছা ছিল এবছর অস্ট্রেলিয়ার টি-২০ বিশ্বকাপ খেলে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন। তবে গতবছর টি-২০ বিশ্বকাপের পর থেকেই তিনি আর জাতীয় দলে সুযোগ পাননি। তাই তাঁর মনে হয়েছে টিম ম্যানেজমেন্ট ও নির্বাচকরা আর তাঁর কথা ভাবছেন না। সেকারণেই অবসর নেওয়ার সিদ্ধান্ত নেন তিনি।

২০০৬ সালে আয়ারল্যান্ডের হয়ে প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নামেন কেভিন। ১৬ বছরের দীর্ঘ কেরিয়ারে তিনি দেশের হয়ে ৩টি টেস্ট, ১৫৩টি ওয়ান ডে ও ১১০টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছেন। টেস্টে ২৫৮ রান সংগ্রহ করেছেন তিনি। ওয়ান ডে ক্রিকেটে ৩৬১৯ রান করার পাশাপাশি ১১৪টি উইকেট নিয়েছেন তারকা অল-রাউন্ডার। আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে কেভিন ১৯৭৩ রান সংগ্রহ করেছেন ও উইকেট নিয়েছেন ৫৮টি। তিন ফর্ম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৪টি সেঞ্চুরি ও ২৪টি হাফ-সেঞ্চুরি করেছেন ও'ব্রায়েন।

আরও পড়ুন:- Asia Cup 2022: কোহলির ফর্ম নিয়ে বড়সড় মন্তব্য সৌরভের, BCCI সভাপতির আশা পূরণ করতে পারবেন বিরাট?

কেভিন ও'ব্রায়েনের কৃতিত্ব:-
১. সব থেকে কম বলে আইসিসি ওয়ান ডে বিশ্বকাপে সেঞ্চুরির করার রেকর্ড রয়েছে কেভিনের নামে। ২০১১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে মাত্র ৫০ বলে শতরান করেন তিনি।

২. প্রথম ও এখনও পর্যন্ত আয়ারল্যান্ডের একমাত্র ক্রিকেটার হিসেবে টেস্ট সেঞ্চুরি করেছেন ও'ব্রায়েন। ২০১৮ সালে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সেঞ্চুরি করেন তিনি।

৩. আয়ারল্যান্ডের একমাত্র ক্রিকেটার হিসেবে টেস্ট, ওয়ান ডে ও টি-২০, আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফর্ম্যাটেই সেঞ্চুরি রয়েছে ও'ব্রায়েনের।

৪. ২০১৩ সালে আইসিসির সহযোগী দেশের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতেন কেভিন।

৫. একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে আয়ারল্যান্ডের হয়ে তৃতীয় সর্বোচ্চ রানের মালিক কেভিন।

আরও পড়ুন:- IRE vs AFG: ব্যাটে-বলে রশিদের জলবা, ১১ ওভারের ম্যাচে দুর্দান্ত জয় আফগানিস্তানের

৬. আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে আয়ারল্যান্ডের দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিক ও'ব্রায়েন।

৭. একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে আয়ারল্যান্ডের হয়ে সব থেকে বেশি উইকেট নিয়েছেন কেভিন।

৮. ওয়ান ডে কেরিয়ারের প্রথম বলেই উইকেট নেওয়ার কৃতিত্ব রয়েছে কেভিনের।

৯. টি-২০ ক্রিকেটে আয়ারল্যান্ডের হয়ে তৃতীয় সর্বোচ্চ উইকেটশিকারি হলেন ও'ব্রায়েন।

১০. বিশ্বকাপে ইতিহাসে ষষ্ঠ উইকেটে সব থেকে বেশি রানের পার্টনারশিপের রেকর্ডে জড়িয়ে রয়েছে কেভিনের নাম।

১১. আয়ারল্যান্ডের চতুর্থ ওয়ান ডে ক্যাপ্টেন কেভিন।

১২. আয়ারল্যান্ডের দ্বিতীয় টি-২০ ক্যাপ্টেন ও'ব্রায়েন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

‘থাইল্যান্ডে ডেস্টিনেশন বিয়ে…’, কৌশানির সঙ্গে কবে সাত পাক ঘুরবেন? বললেন বনি সবার সামনে না হলে এসসি-এসটি অ্যাক্টে ইচ্ছাকৃতভাবে অপমান অপরাধ নয়, জানাল হাইকোর্ট NIAর এসপিকে বদলির দাবিতে তৃণমূলের আবেদন পত্রপাঠ খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট দাদা বউদি বিরিয়ানির বেহাল দশা! মাটিতে পড়া বিরিয়ানি হল তোলা, পাশে জুতো পায়ে কর্ম শুক্রবারই মিলবে সুনীলের শেষ ম্যাচের টিকিট, কালোবাজারি রুখতেই অভিনব টোটকা IFA-র ক্য়ান্সারের ওষুধ ওলাপারিব তুলে নেওয়ার নির্দেশ দিল DCGI, বিপননও করবেন না ৩০ কোটি টাকার Bvlgari নেকলেসে ঝলমলে কিয়ারা বৈশাখ পূর্ণিমায় বাড়িতে বিশেষ পুজো? কিছু রীতি একনজরে ইউরোপের ধাঁচে আমূল বদলে যাবে কলকাতার মেট্রো ব্যবস্থা, জানলে হতবাক হবেন যাত্রীরা পুরুলিয়ায় বাজ পড়ে মৃত্যু একই গ্রামের তিনজন, প্রতিবেশিকে হারিয়ে শোকার্ত ভুইঁঘোরা

Latest IPL News

মান-অভিমানপর্ব শেষ, অবশেষে বাংলায় ফিরছেন সুদীপ চট্টোপাধ্য়ায় যন্ত্রণার ছাপ কোহলির চোখেমুখে,দরজায় ঘুষি ম্যাক্সির, RCB সাজঘরে শশ্মানের স্তব্ধতা IPL-এ লজ্জার নজির ম্যাক্সওয়েলের, স্পর্শ করলেন কার্তিকের অবাঞ্ছিত রেকর্ড ৩ ইনিংসেই লকির প্রথম বলে আউট- T20 ফর্ম্যাটে ক্যাডমোরের ত্রাস হয়ে উঠেছেন ফার্গুসন জুরেল রান আউট ছিলেন? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হলেন MI প্রাক্তনী হিট স্ট্রোকে কারণে হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, কেমন আছেন এখন? জানালেন জুহি ২০ রান কম করেছি, তবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে কোনও স্কোরই যথেষ্ট নয়- হতাশ ফ্যাফ স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.