বাংলা নিউজ > ময়দান > জন্মদিনে বিশ্বরেকর্ড অ্যামির, একযোগে ভেঙে দিলেন আফ্রিদি ও মিতালির নজির
বিশ্বরেকর্ড অ্যামি হান্টারের। ছবি- আইসিসি।
বিশ্বরেকর্ড অ্যামি হান্টারের। ছবি- আইসিসি।

জন্মদিনে বিশ্বরেকর্ড অ্যামির, একযোগে ভেঙে দিলেন আফ্রিদি ও মিতালির নজির

  • ১৬ বছরে পা দিয়েই জিম্বাবোয়ের বিরুদ্ধে দুরন্ত শতরান করেন আইরিশ তারকা।

সদ্য ১৬ বছরে পা দিলেন। নিজের জন্মদিনকে এভাবে স্মরণীয় করে রাখতে পারবেন, তা বোধহয় স্বপ্নেও ভাবেননি অ্যামি হান্টার। সোমবারই ছিল আয়ারল্যান্ডের মহিলা ক্রিকেটার অ্যামির জন্মদিন। এমন বিশেষ দিনেই সবথেকে কম বয়সে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি করার বিশ্বরেকর্ড গড়েন হান্টার। জিম্বাবোয়ের মহিলা ক্রিকেট দলের বিরুদ্ধে ১২১ রান করে অপরাজিত থাকেন তিনি।

শুধু মহিলা ক্রিকেটেই নয়, বরং ছেলে ও মেয়েদের মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে দুরন্ত নজির গড়েন অ্যামি। তিনি একযোগে পিছনে ফেলে দেন শাহিদ আফ্রিদি ও মিতালি রাজের রেকর্ড। এতদিনে মেয়েদের ক্রিকেটে সবথেকে কম বয়সে সেঞ্চুরি করার রেকর্ড ছিল মিতালি রাজের নামে। তিনি ১৯৯৯ সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে কেরিয়ারের প্রথম ওয়ান ডে সেঞ্চুরি করেছিলেন ১৬ বছর ২০৫ দিন বয়সে।

অন্যদিকে, আফ্রিদি ১৬ বছর ২১৭ দিন বয়সে নাইরোবিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে সেঞ্চুরি করেছিলেন। এতদিন শুধু ছেলেদের ক্রিকেটেই নয়, বরং ছেলে ও মেয়েদের ক্রিকেট মিলিয়ে সবথেকে কম বয়সে ওয়ান ডে সেঞ্চুরি করার নজির ছিল আফ্রিদির নামেই। অ্যামি হান্টার ১৬ বছরে পা দিয়েই দুই কিংবদন্তির রেকর্ড ভেঙে দেন।

অ্যামি কেরিয়ারের চতুর্থ ওয়ান ডে খেলতে নেমেছিলেন এদিন। জিম্বাবোয়েকে বড় ব্যাবধানে হারিয়ে অ্যামির জন্মদিন আরও বিশেষ করে রাখে আয়ারল্যান্ড। প্রথমে ব্যাট করে আইরিশরা ৩ উইকেটে ৩১২ রান তোলে। জিম্বাবোয়ে ৮ উইকেটে ২২৭ রানে আটকে যায়। ম্যাচের সেরা হয়েছেন হান্টার।

বন্ধ করুন