বাড়ি > ময়দান > বাইশ গজ থেকে অবসর নিলেন ইরফান পাঠান
ক্রিকেটের সমস্ত রকম ফরম্যাট থেকে অবসর গ্রহণ করলেন ইরফান পাঠান।
ক্রিকেটের সমস্ত রকম ফরম্যাট থেকে অবসর গ্রহণ করলেন ইরফান পাঠান।

বাইশ গজ থেকে অবসর নিলেন ইরফান পাঠান

  • সব ফরম্যাটের ক্রিকেটকে বিদায় জানালেন ইরফান। ২৯টি টেস্ট ছাড়াও জাতীয় দলের হয়ে ১২০টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ এবং ২৪টি টি২০ ম্যাচ খেলে তাঁর মোট সংগ্রহ ৩০১টি আন্তর্জাতিক উইকেট।

ক্রিকেটের সমস্ত রকম ফরম্যাট থেকে অবসর গ্রহণ করলেন ইরফান পাঠান। শনিবার এই ঘোষণা করেছেন জাতীয় ক্রিকেট দলের অন্যতম সফল বাঁ-হাতি পেসার নিজে।

৩৫ বছর বয়সে ক্রিকেটকে বিদায় জানালেন ইরফান। ২৯টি টেস্ট ছাড়াও জাতীয় দলের হয়ে ১২০টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ এবং ২৪টি টি২০ ম্যাচ খেলে তাঁর মোট সংগ্রহ ৩০১টি আন্তর্জাতিক উইকেট।

২০০৩ সালে অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে মাত্র ১৯ বছর বয়সে জাতীয় দলের হয়ে মাঠে নামেন পাঠান। সেই ম্যাচে তথা আন্তর্জাতিক স্তরে তাঁর প্রথম শিকার অজি ব্যাটসম্যান ম্যাথু হেডেন।

ক্রমে জাতীয় দলের হয়ে সব ক্রিকেট ফরম্যাটেই সাফল্য পেতে শুরু করেন পাঠান। বিশেষ করে ২০০৪ সালে পাকিস্তান সফরে তাঁর চোখ ধাংধানো পারফর্ম্যান্স দর্শকদের মুগ্ধ করে।

২০০৬ সালে সেই পাকিস্তানের বিরুদ্ধেই প্রথম ওভারে জীবনের পয়লা টেস্ট হ্যাটট্রিক করেন পাঠান। এ ছাড়া ২০০৭ সালে টি২০ বিশ্বকাপ ফাইনালে অসামান্য অবদানের কারণে তিনি ‘ম্যান অফ দ্য ম্যাচ’ নির্বাচিত হন।

ভারতের সর্বকালীন সেরা অলরাউন্ডারের তালিকাতেও স্থান পেয়েছেন ইরফান পাঠান। দলের প্রয়োজনে ওপেনার বা তিন নম্বরেও তিনি একাধিক বার ব্যাট হাতে সফল হয়েছেন। ২৯টি টেস্ট ম্যাচের ৪০ ইনিংসে তাঁর ব্যাটিং গড় ৩১.৫৭, যার মধ্যে রয়েছে একটি শতরান এবং ৬টি অর্ধশতরান। একদিনের আন্তর্জাতিক ম্যাচে তাঁর ব্যাটিং গড় ২৩.৩৯ এবং টি২০ ম্যাচে ২৪.৫৭।

তবে সময়ের সঙ্গে সঙ্গে গতি ও সুইংয়ে ভাটা দেখা দেওয়ায় জাতীয় দলে নিয়মিত জায়গা ধরে রাখতে ব্যর্থ হন এই অসাধারণ পেসার। পাশাপাশি, ব্যাটিংয়েও বিশেষ সুবিধা করে উঠতে না পেরে প্রথম এগারো থেকে ছাঁটাই হন তিনি।

২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জীবনের শেষ টেস্ট খেলেন পাঠান। ২০১২ সালে শেষ বার ওডিআই ও টি২০ ম্যাচে জাতীয় দলের প্রতিনিধিত্ব করতে তাঁকে দেখা যায়। ২০১৭ সালে শেষ আইপিএল ম্যাচ খেলেন বরোদার এই ক্রিকেটার। ২০১৮ সালে পেশার খাতিরে তিনি জম্মু ও কাশ্মীরে পাকাপাকি বসবাস শুরু করেছেন।

বন্ধ করুন