বাড়ি > ময়দান > BCCI ছেড়ে কি ICC-র দিকে পা বাড়াবেন সৌরভ?
সৌরভ গঙ্গোপাধ্যায়
সৌরভ গঙ্গোপাধ্যায়

BCCI ছেড়ে কি ICC-র দিকে পা বাড়াবেন সৌরভ?

একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না সম্ভাবনা। 

বিসিসিআই সভাপতি হিসেবে দায়িত্ব নিয়েছেন খুব বেশিদিন হয়নি। ইতিমধ্যেই পরবর্তী আইসিসি চেয়ারম্যান হিসেবে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নাম উঠতে শুরু করে দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেটমহলে।

প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক ডেভিড গাওয়ার কিছুদিন আগেই মন্তব্য করেন যে, আইসিসিকে নেতৃত্ব দেওয়ার মতো রাজনৈতিক দক্ষতা সৌরভের মধ্যে পুরোদস্তুর রয়েছে। তিনি এও দাবি করেন যে, বিসিসিআই সভাপতির মতো কঠিন দায়িত্ব যিনি অনায়াসে সামলাচ্ছেন, কে বলতে পারে ভবিষ্যতে তাঁর হাতেই আইসিসির দায়িত্বভার উঠবে না?

গাওয়ারের সুরে সুর মিলিয়ে এবার দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক তথা বর্তমান ডিরেক্টর অফ ক্রিকেট গ্রেম স্মিথ দাবি করেন, এমন কঠিন পরিস্থিতিতে সৌরভ গঙ্গোপাধ্যায়ের মতো ক্রিকেটার আইসিসি চেয়ারম্যানের দায়িত্ব নিলে আন্তর্জাতিক ক্রিকেট সঠিক পথে এগিয়ে যাবে। স্মিথের মতামতকে সমর্থন করেন ক্রিকেট সাউথ আফ্রিকার চিফ এক্সিকিউটিভ জ্যাকস ফল।

এখন প্রশ্ন হল সৌরভের পরবর্তী আইসিসি চেয়ারম্যান হওয়ার সম্ভাবনা আদৌ রয়েছে কিনা। আইসিসি চেয়ারম্যান পদে শশাঙ্ক মনোহরের মেয়াদ শেষ হচ্ছে আগামী জুলাইয়ে। আরও দু'বছরের জন্য তিনি আইসিসি প্রধানের পদে থেকে যেতে পারতেন। তবে মনোহর নিজে সরে যেতে চান দায়িত্ব থেকে। কাকতলীয়ভাবে জুলাইয়েই বিসিসিআই সভাপতি হিসেবে সৌরভের প্রথম দফার মেয়াদ শেষ হচ্ছে।

ভারতীয় বোর্ডের নতুন সংবিধান অনুযায়ী রাজ্য সংস্থা ও বিসিসিআই মিলিয়ে একটানা ছয় বছরের বেশি দায়িত্ব সামলাতে পারবেন না কেউ। সিএবি ও বিসিসিআই মিলিয়ে সৌরভের ছয় বছর পূর্ণ হচ্ছে জুলাইয়ে। অর্থাৎ বোর্ড প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করার ৯ মাস পরেই বাধ্যতামূলক কুলিং অফে যেতে হবে মহারাজকে। ভারতীয় বোর্ড ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে সৌরভের মেয়াদ বাড়িয়ে দেওয়ার আবেদন জানিয়েছে। সেই শুনানি এখনও শুরু হয়নি। তবে নিতান্ত শীর্ষ আদালত তা মেনে না নিলে ভারতীয় ক্রিকেটের প্রশাসনিকমহল থেকে আপাতত সরে দাঁড়াতে হবে সৌরভকে। তখন আইসিসির দায়িত্ব নিতে বাধা থাকবে না টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়কের।

সুতরাং, নিতান্ত বিসিসিআই সভাপতির পদ ছাড়তে হলে আইসিসির মসনদে অভিষেক হতে পারে মহারাজের।

বন্ধ করুন