বাংলা নিউজ > ময়দান > ধ্যান করেই বাজিমাত, ODI অভিষেকেই প্রথম বলে ছক্কা হাঁকানোয় অবাক হননি ইশানের কোচ
ইশান কিষাণ।
ইশান কিষাণ।

ধ্যান করেই বাজিমাত, ODI অভিষেকেই প্রথম বলে ছক্কা হাঁকানোয় অবাক হননি ইশানের কোচ

  • আইপিএল স্থগিত হয়ে যাওয়ার পরে ইশান কিষাণ নিয়ম করে ২০ মিনিট মেডিটেশন বা ধ্যান করতেন। এই ধ্যান করার সময়ে তাঁকে কোচ তাঁর সেরা স্ট্রাইকগুলি পুনরায় মনের মধ্যে কল্পনা করতে বলেছিলেন। শুধু ধ্য়ানই নয়, কোচের পরামর্শ মেনে নিয়ম করে রোজ দু'ঘণ্টা করে যোগ অনুশীলনও করতেন ইশান।

একেই জন্মদিনের দিনই জাতীয় দলের জার্সিতে একদিনের ক্রিকেটে অভিষেক হয়েছিল তাঁর। তার উপর আবার প্রথম বলেই ছক্কা হাঁকিয়েছিলেন ইশান কিষাণ। অন্যরা চমকে গেলেও, এতে অবশ্য এতটুকু অবাক হননি ইশানের কোচ উত্তম মজুমদার।

রবিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের ক্রিকেটে অভিষেক হয় ইশান কিষাণের। আক্রমণাত্মক মেজাজে তিনি ৪২ বলে ৫৯ করেন। আর এ দিন ইনিংসের শুরুটাই ইশান করেছিলেন ছক্কা হাঁকিয়ে। তবে তাঁর এই আক্রমণাত্মক মেজাজ বা মনের জোরটা সহজে আসেনি। ইশানের কোচ উত্তম মজুমদারের থেকে জানা গিয়েছে, আইপিএল স্থগিত হয়ে যাওয়ার পরে ইশান কিষাণ নিয়ম করে ২০ মিনিট মেডিটেশন বা ধ্যান করতেন। এই ধ্যান করার সময়ে তাঁকে কোচ তাঁর সেরা স্ট্রাইকগুলি পুনরায় মনের মধ্যে কল্পনা করতে বলেছিলেন। শুধু ধ্য়ানই নয়, কোচের পরামর্শ মেনে নিয়ম করে রোজ দু'ঘণ্টা করে যোগ অনুশীলনও করতেন ইশান।

উত্তম মজুমদার বলেছেন, ‘ধ্যান করতে শুরু করার পর থেকেই ওর ভয়টা কেটে গিয়েছিল। আত্মবিশ্বাসও অনেকটাই বেড়ে গিয়েছিল। ছয় দিয়ে একদিনের ক্রিকেটে যাত্রা শুরু করার স্কিল ওর মধ্যে ছিল। আমি এতে একেবারেই অবাক হয়নি, যখন ও ধনঞ্জয় ডি'সিলভার বলে বেরিয়ে এসেছিল। এমন কী ও রঞ্জি ট্রফিতেও অভিষেক ম্যাচে চার মেরে ইনিংস শুরু করেছিল। এ ভাবেই নিজের উপরের থাকা চাপটা ও কমিয়ে দিয়ে থাকে।’

উত্তম মজুমদার আরও বলেছেন, ‘ক্রিকেট অনেক বদলে গিয়েছে। এখন পাঠ্য অনুযায়ী ক্রিকেট খেলতে হবে এবং বড় শট খেলে দলের রানের গতি বাড়াতে হবে। পৃথ্বী এবং ইশানের ভয়ডরহীন ক্রিকেটই কিন্তু ভারতের জয়ের রাস্তাটা সুগম করেছিল। আমি চাই, পরের ম্যাচগুলোতেও ওরা এ ভাবেই খেলে যাক।’

বন্ধ করুন