বাংলা নিউজ > ময়দান > ISL 2020-21: রেফারিং নিয়ে কড়া পদক্ষেপ, অনির্দিষ্টকালের জন্য সরানো হল ২ রেফারিকে
ISL 2020-21: রেফারিং নিয়ে কড়া পদক্ষেপ, অনির্দিষ্টকালের জন্য সরানো হল ২ রেফারিকে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই) (PTI)
ISL 2020-21: রেফারিং নিয়ে কড়া পদক্ষেপ, অনির্দিষ্টকালের জন্য সরানো হল ২ রেফারিকে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই) (PTI)

ISL 2020-21: রেফারিং নিয়ে কড়া পদক্ষেপ, অনির্দিষ্টকালের জন্য সরানো হল ২ রেফারিকে

  • আইএসএলেও নিম্নমানের রেফারিং ধরা পড়েছে।

শুভব্রত মুখার্জি

বারবার ভারতীয় ফুটবলে প্রশ্ন ওঠে ম্যাচে রেফারিংয়ের মান নিয়ে। আইএসএলেও নিম্নমানের রেফারিং ধরা পড়েছে। সেই সত্যিটাই শিলমোহর পড়ল, যখন এসসি ইস্টবেঙ্গলের আবেদনে সাড়া দিয়ে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ) ড্যানি ফক্সের লাল কার্ড প্রত্যাহার করে নিয়ে তাঁকে বেঙ্গালুরুর বিরুদ্ধে প্রথম দলে খেলার অনুমতি দেয়।

আইএসএলে ভুল রেফারিং নিয়ে এবার যে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের শীতঘুম ভাঙল, তা বললেও মনে হয় অত্যুক্তি হয় না। একাধিক ভুল সিদ্ধান্ত নেওয়ার কারণে এবার শাস্তি পেলেন দুই রেফারি। আইএসএলের দ্বিতীয় পর্বে আর রেফারিং করতে দেখা যাবে না তাঁদের। শুধু তাই নয়, আপাতত তাদের উপর অনির্দিষ্টকালের জন্য কোপ থাকছে।

লাল-হলুদ ম্যানেজমেন্ট এফসি গোয়ার বিরুদ্ধে ম্যাচের পরই খারাপ রেফারিং নিয়ে ফেডারেশনের কাছে লিখিত অভিযোগ জানিয়েছিল। দুই রেফারির কেউ ওই ম্যাচে খেলাননি। এই ইস্যুতে এসসি ইস্টবেঙ্গলের পাশে দাঁড়িয়েছিলেন এটিকে মোহনবাগান কোচ আন্তোনিও হাবাস। রেফারিং নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে এফসি গোয়া, জামশেদপুর এফসিও।

এই পরিস্থিতিতে আইএসএলের জন্য নতুন কোনও রেফারি পাওয়া নিয়ে সমস্যায় পড়তে পারে এআইএফএফ। প্রথম পর্বের ৫০টি ম্যাচে ১৩ জন রেফারি ম্যাচ পরিচালনার দ্বায়িত্বে ছিলেন। তাঁর মধ্যে চোট পেয়ে আর ভেঙ্কটেশ ইতিমধ্যে ছিটকে গিয়েছেন। এবার আরও দুই রেফারিকে সাসপেন্ড করার ফলে নতুন সমস্যার মুখে পড়তে পারে এআইএফএফ।

বন্ধ করুন