বাংলা নিউজ > ময়দান > ISL 2020-21: সামনে অচেনা ইস্টবেঙ্গল, ঝিঙ্গানের আস্থা এটিকে-মোহনবাগান কোচ হাবাসের পরিকল্পনায়
অনুশীলনে সন্দেশ। ছবি- আইএসএল। 
অনুশীলনে সন্দেশ। ছবি- আইএসএল। 

ISL 2020-21: সামনে অচেনা ইস্টবেঙ্গল, ঝিঙ্গানের আস্থা এটিকে-মোহনবাগান কোচ হাবাসের পরিকল্পনায়

  • নতুন কোচ ও নতুন দল নিয়ে নতুন টুর্নামেন্টে মাঠে নামছে ইস্টবেঙ্গল। তাই তারা কী করে, তা আগে থেকে অনুমান করা সম্ভব নয় বলেই মত বাগান তারকার।

সামনে নিতান্ত অচেনা ইস্টবেঙ্গল। নতুন দল হিসেবে লাল-হলুদ শিবির কখন কী করে, আগে থেকে বোঝা মুশকিল। তবে এটিকে-মোহনবাগানের তারকা ডিফেন্ডার সন্দেশ ঝিঙ্গানের আস্থা রয়েছে কোচ অ্যান্তোনিও হাবাসের পরিকল্পনার উপর।

মোহনবাগান-ইস্টবেঙ্গলের ট্র্যাডিশনাল ডার্বি ম্যাচ এবার আইএসএলের মঞ্চে অন্য মাত্রা পেতে চলেছে সন্দেহ নেই। তবে এবারই সবুজ-মেরুন শিবিরকে মুখোমুখি হতে হবে সবথেকে অচেনা ইস্টবেঙ্গলের। কেননা, একেবারে শেষ মুহূর্তে আইএসএলের বৃত্তে মাথা গলিয়ে দেওয়া লাল-হলুদ শিবিরের নতুন দল নিয়ে বিন্দুমাত্র ধারণা নেই প্রতিপক্ষদের।

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন এটিকে-মোহনবাগান তাদের মূল দল ধরে রেখেই এবার আইএসএলে মাঠে নামছে। তাই বাগানের খেলার ধরণ এবং কোচ হাবাসের দল পরিচালনা সম্পর্কেও স্পষ্ট ধারণা থাকবে ইস্টবেঙ্গলের। তবে ইস্টবেঙ্গল এবার নতুন কোচের প্রশিক্ষণে সম্পূর্ণ নতুন দল নিয়ে নতুন টুর্নামেন্টে মাঠে নামছে। তাই তারা কেমন খেলতে পারে, সে সম্পর্কে আগে থেকে ধারণা করা কোনওভাবেই সম্ভব নয়।

ডার্বি ম্যাচে এটিকে-মোহনবাগানের কাছে ইস্টবেঙ্গলের এই অনিশ্চিত বিষয়টাই চ্যালেঞ্জ হয়ে দেখা দিতে চলেছে। যদিও সন্দেশ জানালেন যে, ডার্বি নিয়ে তাঁদের যথাযথ পরিকল্পনা রয়েছে। তাঁর কথায়, ‘আমাদের দলটা সেট হয়ে গিয়েছে। তাই আমাদের শক্তি-দুর্বলতা সম্পর্কে ওদের ধারণা থাকবে। ওরা সম্পূর্ণ নতুন দল। তাই ওদের খেলার ধরণ নিতান্ত অনিশ্চিত। আমার জানি না ওরা কীভাবে আমাদের প্রতিদ্বন্দ্বিতা ছুঁড়ে দেবে। স্বাভাবিকভাবেই আমাদের উপর বাড়তি দায়িত্ব থাকবে। আমাদের কোচ এবং সিস্টেমের উপর পূর্ণ আস্থা রয়েছে। আমি নিশ্চিত, ডার্বি ম্যাচ নিয়ে কোচের যথাযথ পরিকল্পনা রয়েছে।’

বন্ধ করুন