বাংলা নিউজ > ময়দান > ISL 2022-23: পয়েন্টহীন নর্থইস্টকে হারালেই দুইয়ে ওঠার সুযোগ রয়েছে ATK MB-র, পরিসংখ্যান কী বলছে?

ISL 2022-23: পয়েন্টহীন নর্থইস্টকে হারালেই দুইয়ে ওঠার সুযোগ রয়েছে ATK MB-র, পরিসংখ্যান কী বলছে?

নর্থইস্টের বিরুদ্ধে জয়ে ফিরতে মরিয়া এটিকে মোহনবাগান।

নর্থইস্টকে হারাতে পারলেই মোহনবাগান দুইয়ে উঠে আসবে। সে ক্ষেত্রে ৫ ম্যাচে তাদের পয়েন্ট হবে ১০। যদিও ৪ ম্যাচ খেলে ৯ পয়েন্ট এফসি গোয়ার। তারা এখন দুইয়ে রয়েছে। ৬ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে হায়দরাবাদ এফসি।

হার দিয়ে শুরুটা করেছিল এটিকে মোহনবাগান। তার পরে চলতি হিরো আইএসএলে আপাতত আর হারের মুখ দেখতে হয়নি। আর এটাই তাদের আত্মবিশ্বাসের সবচেয়ে বড় কারণ। গত রবিবার মুম্বই সিটি এফসি-র বিরুদ্ধে হাড্ডাহাড্ডি লড়াই করে দশ জনের টিম কার্যত হারতে বসা ম্যাচ থেকে ১ পয়েন্ট ছিনিয়ে নিয়ে এসেছে। সেই লড়াইয়েও আত্মবিশ্বাসের ছাপ ছিল স্পষ্ট। সেই আত্মবিশ্বাসকে সম্বল করেই বৃহস্পতিবার নর্থইস্ট ইউনাইটেড এফসি-র বিরুদ্ধে জয়ে ফিরতে মরিয়া এটিকে মোহনবাগান। এ দিকে নর্থইস্ট পাঁচ ম্যাচ খেলে ফেললেও, তারা পাঁচটিতেই হেরেছে। নড়বড় করছে উত্তরপূর্ব ভারতের দল।

লড়াকু সবুজ-মেরুন শিবির

ঘরের মাঠে চেন্নাইয়িন এফসি-র কাছে ১-২ হার দিয়ে এ বারের লিগ অভিযান শুরু করে সবুজ-মেরুন বাহিনী। এই হারের পরেও যে তাদের শিবির একেবারেই হতাশ ছিল না, কোচিতে গিয়ে কেরালা ব্লাস্টার্সকে ৫-২-এ হারিয়ে সে কথা বুঝিয়ে দেয় গত বারের সেমিফাইনালিস্টরা। অস্ট্রেলিয়া থেকে আসা অ্যাটাকিং মিডফিল্ডার দিমিত্রি পেত্রাতোস হ্যাটট্রিক করে ব্লাস্টার্সের বিরুদ্ধে জয় এনে দেন দলকে। সে দিন এটিকে মোহনবাগানের খেলায় দেখা যায় আসল টিমওয়ার্ক। যা কলকাতা ডার্বি এবং মুম্বই সিটি এফসি-র বিরুদ্ধেও বজায় ছিল।

আরও পড়ুন: ২ বার পিছিয়ে পড়েও সমতা ফেরানো, মুম্বইয়ের মাঠে ড্র ম্যাচে নৈতিক জয় ১০ জনের মোহনবাগানেরই

চিরপ্রতিদ্বন্দী ইস্টবেঙ্গল এফসি-র বিরুদ্ধে হাড্ডাহাড্ডি লড়াই করে শেষে দু’গোলে জেতে তারা। ৫৬ মিনিটের মাথায় হুগো বৌমাস এবং ৬৬ মিনিটের মাথায় মনবীর সিং গোল করেন। কিন্তু ডার্বি জয়ের ধারাবাহিকতা তারা বজায় রাখতে পারেনি এই লিগে তাদের সবচেয়ে কঠিন হার্ডল মুম্বই সিটি এফসি-র বিরুদ্ধে। মুম্বইয়ের মাঠে তুমুল লড়াই করার পরে ২-২-এ ড্র করে তারা। দুই জয় এবং একটি ড্রয়ের সুবাদে চার ম্যাচে সাত পয়েন্ট নিয়ে আপাতত লিগ তালিকার পাঁচ নম্বরে রয়েছে জুয়ান ফেরান্দোর দল।

নর্থইস্টের ব্যর্থতাই সঙ্গী

নর্থইস্ট ইউনাইটেড এফসি গতবার লিগ তালিকার একেবারে নীচে থেকে শেষ করার পরে এ বার দলে বেশ কিছু বদল এনেও তাদের তেমন কিছু উন্নতি হয়েছে বলে মনে হচ্ছে না। হিরো আইএসএলে তারাই প্রথম দল, যারা শুরুতেই টানা পাঁচটি ম্যাচে হেরেছে। এখনও পর্যন্ত একটি গোল করেছে তারা। কিন্তু খেয়েছে ১১টি গোল। বাংলার গোলকিপার অরিন্দম ভট্টাচার্যের এমন খারাপ সময় বোধহয় হিরো আইএসএলে আগে কখনও আসেনি। তিনটি ম্যাচে সাত গোল খাওয়ার পরে গত দুই ম্যাচে নর্থইস্টের গোলে তাঁর জায়গায় মিরশাদ মিচুকে দেখা গিয়েছে। তিনিও দুই ম্যাচে চার গোল খেয়ে বসে রয়েছেন।

স্বাভাবিক ভাবেই ইজরায়েল থেকে আসা কোচ মার্কো বালবুলেরও মেজাজ বেশ খাপ্পা। এর মধ্যেই দু-দু’বার তাঁকে রেফারিরা লাল কার্ড দেখিয়েছেন। যার ফলে কেরালা ব্লাস্টার্সের বিরুদ্ধে গত ম্যাচে ডাগ আউটে থাকতেও পারেননি তিনি। তাই তাঁর সহকারী পল গ্রোভসকেই দলের দায়িত্ব নিতে হয় দু’টি ম্যাচে। ব্লাস্টার্সের বিরুদ্ধে ৬৫ মিনিট গোলশূন্য রাখার পরে ০-৩-এ হেরে তিনি স্বীকার করে নেন, গোল করা তো দূরের কথা, গোলের সুযোগ তৈরি করার মতো ভালো খেলোয়াড়ই নেই তাঁদের হাতে। তা সত্ত্বেও যে গুটিকয়েক সুযোগ তারা তৈরি করছে, সেগুলোও হাতছাড়া হচ্ছে।

আরও পড়ুন: মোহনবাগানের সামনে থেকে সরবে ATK? শুরু ভাবনাচিন্তা, গঠন করা হল ৫ সদস্যের কমিটি

পাশাপাশি নর্থইস্টের সহকারী কোচ মেনে নিয়েছেন, দলে অনভিজ্ঞ ভারতীয় খেলোয়াড়রা হিরো আইএসএলের মতো লিগে টেম্পারমেন্টের সঙ্গে এঁটে উঠতে পারছেন না। আসল সময় স্নায়ুর শক্তি বজায় রাখতে পারছেন না। শুধু তাই নয়, দলের বিদেশিদেরও প্রত্যেকের এই মরশুমেই আইএসএল অভিষেক হয়েছে। তাঁরাও কেউ কার্যকরী ভূমিকা নিতে পারছেন না। জানুয়ারির দলবদলে তাই হয়তো বেশ কিছু পরিবর্তন হতে চলেছে এই ক্লাবে। তার পর যদি কোনও উন্নতি হয়।

দ্বৈরথের ইতিহাস

হিরো ইন্ডিয়ান সুপার লিগে গত দুই মরশুমে দুই দল মুখোমুখি হয়েছে মোট ছ’বার। চার বারই জিতেছে এটিকে মোহনবাগান, একবার নর্থইস্ট জিতেছে। এবং একবার ড্র হয়েছে। হিরো আইএসএলে প্রথম মুখোমুখিতে এটিকে মোহনবাগান জেতে ২-০। ফিরতি লিগে নর্থইস্ট জেতে ২-০। সেই মরশুমে সেমিফাইনালে প্রথম লেগ ১-১ ড্র হয় এবং দ্বিতীয় লেগে ২-১-এ জেতে কলকাতার দল। গত মরশুমে প্রথম লেগে ৩-২ জেতে এটিকে মোহনবাগান এবং দ্বিতীয় লেগেও তারা জয়ী হয় ৩-১ গোলে।

বাগানের সামনে দুইয়ে ওঠার সুযোগ

নর্থইস্টকে হারাতে পারলেই মোহনবাগান দুইয়ে উঠে আসবে। সে ক্ষেত্রে ৫ ম্যাচে তাদের পয়েন্ট হবে ১০। যদিও ৪ ম্যাচ খেলে ৯ পয়েন্ট এফসি গোয়ার। তারা এখন দুইয়ে রয়েছে। ৬ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে হায়দরাবাদ এফসি। এটিকে মোহনবাগান বর্তমানে ৪ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে পাঁচে রয়েছে। ৪ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে চেন্নাইয়িন এফসি রয়েছে ছয়ে। তারা গোলপার্থক্যে পিছিয়ে রয়েছে। তিন এবং চার নম্বরে রয়েছে যথাক্রমে মুম্বই সিটি এফসি (৫ ম্যাচে ৯ পয়েন্ট) এবং ওড়িশা এফসি (৫ ম্যাচে ৯ পয়েন্ট)। গোলপার্থক্যে পিছিয়ে রয়েছে ওড়িশা।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

হাসলে শরীর ভালো থাকে, সকাল সকাল পড়ুন দিনের সেরা ৫ জোকস, আর প্রাণভরে হাসুন কলকাতা পুরসভার হলুদ লাইনকে থোরাই কেয়ার, নতুন করে বসে পড়ল হকাররা ঘুম পেলেও ঘুম আসে না? গভীর ঘুমের জন্য মেনে চলুন এই নিয়মগুলি সারারাত কাটিয়ে সন্দেশখালি ছাড়লেন DGP, অত্যন্ত ইঙ্গিতবহ মন্তব্য রাজীব কুমারের ছেলে-বউমার ডিভোর্সের খবর! রাহুল গান্ধী ঐশ্বর্যকে আক্রমণ করতেই টুইট অমিতাভের লোকসভা নির্বাচন ঘোষণার আগেই বাংলায় কেন্দ্রীয় বাহিনী!‌ কেন এমন বেনজির পদক্ষেপ?‌ দক্ষিণবঙ্গ জুড়ে বইবে ঝোড়ো হাওয়া! বজ্রবিদ্যুৎ সহ হবে শিলাবৃষ্টি, জারি সতর্কতা সন্দেশখালিতে এবার সফরে অভিষেক বন্দ্যোপাধ্যায়!‌ বিজেপির কর্মসূচির পরই কি তৃণমূল? খসবে এক পয়সাও! মশা তাড়াতে এই ৬ ঘরোয়া উপায় করবে কেল্লাফতে! মাঘ পূর্ণিমায় ঘটছে আশ্চর্য কাকতালীয় সংযোগ, করুন এই কাজ, জীবন ভরে উঠবে সম্পদে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.