বাংলা নিউজ > ময়দান > ISL: ISL-এ কমছে বিদেশির সংখ্যা, নিয়মে বাঁধছে এএফসি

শুভব্রত মুখার্জি

এই মুহূর্তে দাঁড়িয়ে বিশ্বের অন্যতম জনপ্রিয় প্রতিযোগিতাগুলোর মধ্যে একটি আইএসএল। কয়েকদিন আগেও এক সমীক্ষায় উঠে আসে, সারা বিশ্বে জনপ্রিয়তার দিক থেকে তিন নম্বর প্রতিযোগিতা ইন্ডিয়ান সুপার লিগ। স্বাভাবিকভাবেই এই প্রতিযোগিতার প্রতি নিয়ামক সংস্থার নজর যে একটু বেশি থাকবে, তা বলাই বাহুল্য। তাই নিয়ম অনুযায়ী এএফসির প্রতিযোগিতায় খেলার জন্য পরের মরশুম থেকে আইএসএলে বিদেশি ফুটবলারের সংখ্যা কমিয়ে দিচ্ছে এফএসডিএল।

একজন এশিয়ান কোটার ফুটবলার-সহ মোট চারজন ফুটবলার ম্যাচ চলাকালীন একসঙ্গে খেলতে পারবেন। তার বেশি বিদেশি খেলানোর আর সুযোগ থাকছে না। তবে দলগুলি বিদেশি ফুটবলারের কোটায় মোট ছ'জনকে সই করাতে পারবে। যেখানে বাধ্যতামূলকভাবে একজন এশিয়ান কোটার ফুটবলারকে রাখতেই হবে। আইএসএলের দলগুলি যেহেতু সরাসরি এএফসি চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগ পাচ্ছে এখন থেকে, তার ফলে তাদের এএফসি প্রতিযোগিতায় খেলার নিয়মকানুন মেনে চলতেই হবে। আর এমন পরামর্শ দেওয়া হয়েছে ভারতীয় ফুটবল ফেডারেশনকে। সেই নির্দেশ ইতিমধ্যেই ফ্র্যাঞ্চাইজিগুলোর কাছে পৌঁছে দেওয়া হয়েছে।

করোনাভাইরাস মহামারীর কারণে এই মরসুমে একাধিক নিয়ম কানুন মেনে প্রতিযোগিতা আয়োজন করা সম্ভব হয়নি। এএফসির নিয়ম অনুযায়ী, হোম,অ্যাওয়ে ম্যাচে ছাড়াও নিরপেক্ষ ভেন্যুতে করতে হবে ম্যাচ। পরের মরশুমে এএফসির নিয়ম মেনেই এইসব কিছু করতে হবে এফএসডিএলকে। সেই কারণেই বিদেশি ফুটবলারের সংখ্যাও কমাতে হবে। আপাতত আইএসএলের প্রতিটি দলের প্রথম একাদশে পাঁচজন বিদেশি ফুটবলার খেলতে পারেন। টুর্নামেন্টের শুরুর দিকে এই সংখ্যাটা ছিল সাত।

বন্ধ করুন