বাড়ি > ময়দান > ISL ফ্র্যাঞ্চাইজির সঙ্গে জোট বাঁধল বুন্দেশলিগা জায়ান্ট বরুশিয়া ডর্টমুন্ড
বরুশিয়া ডর্টমুন্ড ও হায়দরাবাদ এফসির লোগো। ছবি- টুইটার।
বরুশিয়া ডর্টমুন্ড ও হায়দরাবাদ এফসির লোগো। ছবি- টুইটার।

ISL ফ্র্যাঞ্চাইজির সঙ্গে জোট বাঁধল বুন্দেশলিগা জায়ান্ট বরুশিয়া ডর্টমুন্ড

  • আপাতত দু'বছরের জন্য ভারতীয় ক্লাবের সঙ্গে গাঁটছড়া বাঁধে ৮ বারের জার্মান চ্যাম্পিয়নরা।

আইএসএল ফ্র্যাঞ্চইজি হায়দরাবাদ এফসির সঙ্গে ২ বছরের জন্য হাত মেলাল বুন্দেশলিগা জায়ান্ট বরুশিয়া ডর্টমুন্ড। আপাতত দু'টি মরশুমের জন্য গাঁটছড়া বাঁধলেও পরবর্তী সময়ে এই ক্লাব-পার্টনারশিপ বাড়তে পারে ২০২৫ পর্যন্ত। সেই রাস্তাও খোলা রাখা হয়েছে।

হায়দরাবাদ এফসির তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘ভারতীয় ফুটবলের আবহে জার্মান ফুটবল ব্র্যান্ডের এই দীর্ঘমেয়াদী গাঁটছড়া ভারতীয় ফুটবলপ্রেমীদের কাছে সুখবর বয়ে আনবে নিশ্চিত।’

এই গাঁটছড়ার ফলে ভারতে বরুশিয়া ডর্টমুন্ডের অফিসিয়াল ক্লাব পার্টনারে পরিণত হল হায়দরাবাদ এফসি। হায়দরাবাদের এটি এধরণের প্রথম সংযুক্তিকরণ। বরুশিয়ার অবশ্য আরও তিনটি ক্লাব পার্টনার রয়েছে। থাই প্রিমিয়র লিগ বুরিরাম ইউনাইটেড, অস্ট্রেলিয়ার মারকনি এফসি এবং জাপানের গ্রুল্লা মরিয়োকার সঙ্গে ক্লাব পার্টনারশিপ রয়েছে জার্মান দলটির।

আগামী ২০ অগস্ট সরকারিভাবে এই পার্টনারশিপের কথা ঘোষণা করা হবে বরুশিয়ার ভার্চুয়াল এশিয়া ট্যুরের সময়, যা হায়দরাবাদ এফসির সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে সরাসরি দেখা যাবে। আপাতত উভয় ক্লাবের তরফে সোশ্যাল মিডিয়াতেই এই পার্টনারশিপের কথা ঘোষণা করা হয়।

কোনও আইএসএল দলের বিদেশি ক্লাবের সঙ্গে যুক্ত হওয়া এই প্রথম নয়। পুণে সিটির সঙ্গে ইতালিয়ান দল ফিওরেন্তিনার পার্টনারশিপ ছিল। এটিকের সঙ্গে যুক্ত ছিল লা লিগা দল অ্যাটলেটিকো মাদ্রিদ, যারা আপাতত জামশেদপুর এফসির সঙ্গে যুক্ত রয়েছে।

এছাড়া দিল্লি ডায়নামোজের সঙ্গে যুক্ত ছিল ডাচ ক্লাব ফেয়েনুর্ড। বেঙ্গালুরু এফসি যুক্ত রয়েছে স্কটিশ দল রেঞ্জার্স এফসির সঙ্গে। মুম্বই সিটি গাঁটছড়া বেঁধেছে সিটি গ্রুপের সঙ্গে, যাদের মালিকানা রয়েছে ম্যাঞ্চেস্টার সিটি, মেলবোর্ন সিটি, নিউ ইয়র্ক সিটি এফসির মতো দলগুলিতে। আই লিগ দল চেন্নাই সিটিরও এমন পার্টনারশিপ রয়েছে এফসি বাসেলের সঙ্গে।

বন্ধ করুন