বাড়ি > ময়দান > বিশ্বমঞ্চে স্বীকৃতি লাভ, ISL এখন প্রিমিয়র লিগ, লা লিগার সঙ্গে এক ছাতার তলায়
আইএসএল ট্রফি। ছবি- আইএসএল।
আইএসএল ট্রফি। ছবি- আইএসএল।

বিশ্বমঞ্চে স্বীকৃতি লাভ, ISL এখন প্রিমিয়র লিগ, লা লিগার সঙ্গে এক ছাতার তলায়

  • ভারতীয় ফুটবল সঠিক পথে এগিয়ে চলেছে, দাবি নীতা আম্বানির।

আই লিগকে পিছনে ফেলে দেশের এক নম্বর ফুটবল লিগের তকমা আগেই ছিনিয়ে নিয়েছে আইএসএল। এবার আন্তর্জাতিক মঞ্চে বিশেষ স্বীকৃতি আদায় করে নিল ইন্ডিয়ান সুপার লিগ। দক্ষিণ এশিয়ার প্রথম পেশাদার ফুটবল লিগ হিসেবে ওয়ার্ল্ড লিগস ফোরামে জায়গা করে নিল আইএসএল।

ফিফা অনুমোদিত পেশাদার ফুটবল লিগের এই সংস্থার অন্তর্ভূক্ত রয়েছে বিশ্বের প্রথম সারির প্রায় সব লিগ। অর্থাৎ, আইএসএল এবার জায়গা করে নিল প্রিমিয়র লিগ, লা লিগা, বুন্দেশলিগার মতো ঐতিহ্যশালী ফুটবল লিগগুলির পাশে। আইএসএল ছাড়া এশিয়ার আরও ৬টি ফুটবল লিগ ফোরামের অন্তর্ভূক্ত।

এই মুহূর্তে ওয়ার্ল্ড লিগস ফোরামের আওতায় রয়েছে পাঁচটি মহাদেশের প্রায় ১২০০ ক্লাব। বলা বাহুল্য, আইএসএলের ক্লাবগুলিও এবার থেকে সেই তালিকায় জায়গা করে নিল।

ফিফার সঙ্গে যৌথভাবে বিশ্বব্যাপী পেশাদার ফুটবল লিগগুলির উন্নতিতে কাজ করে লিগস ফোরাম। এমন আন্তর্জাতিক সংস্থার ছাতার তলায় আসতে পারায় ভারতীয় ফুটবল উন্নতির দিকে এগিয়ে যাবে বলেই মনে করছে ইন্ডিয়ান সুপার লিগের আয়োজক সংস্থা ফুটবল স্পোর্টস ডেভেলপমেন্ট লিমিটেড বা সংক্ষেপে এফএসডিএল।

সংস্থার চেয়ারপার্সন নীতা আম্বানি এপ্রসঙ্গে জানিয়েছেন যে, ভারতীয় ফুটবলকে সামনের দিয়ে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যেই তাঁরা আইএসএল শুরু করেছিলেন। এমন আন্তর্জাতিক স্বীকৃতি মেলায় বোঝা যাচ্ছে যে, ইন্ডিয়ান সুপার লিগ সঠিক পথেই এগিয়ে চলেছে।

ওয়ার্ল্ড লিগস ফোরামের জেনারেল সেক্রেটারি জেরমি পারলেমাতের বিশ্বের পেশাদার ফুটবল লিগ পরিবারে আইএসএলকে স্বাগত জানিয়েছেন। সঙ্গে তিনি খুশি প্রকাশ করেছেন অল্প সময়ের মধ্যেই ইন্ডিয়ান সুপার লিগ এশিয়ার অন্যতম সেরা ফুটবল লিগ হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করায়।

বন্ধ করুন