বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্সে কি ভারত অংশ নিতে পারবে?
কী হবে টোকিও অলিম্পিক্সে (ছবি: টিওআই)
কী হবে টোকিও অলিম্পিক্সে (ছবি: টিওআই)

টোকিও অলিম্পিক্সে কি ভারত অংশ নিতে পারবে?

করোনার লাল চোখ, ভারতের জন্য সব দেশের দরজা বন্ধ, অলিম্পিক্সে কি দেখা যাবে ভারতকে? 

টোকিও অলিম্পিক্সের আগে বাতিল হয়ে গেল শুটারদের শেষ আন্তর্জাতিক প্রতিযোগিতা। বিশ্ব অ্যাথেলেটিক্স রিলেতে ভারতের অংশ গ্রহণ করাও অসম্ভব। দেশের কুস্তিগীররাও উদ্বিগ্ন। তাঁরা এখনও জানেননা বিশ্ব অলিম্পিকের যোগ্যতা অর্জনের ম্যাচে তারা আদৌ নামতে পারবেন কিনা। শাটলারদের মালেশিয়া ওপেনে খেলতে যাওয়াটাও ঝুলে রয়েছে। ভারতীয় হকি দলের ব্রিটেন ট্যুরে যাওয়ার কথা থাকলেও সেটা বাতিল হয়েগেছে। এতো ইভেন্ট থেকে না হওয়ার পরে বর্তমানে চিন্তায় পড়েছেন ভারতের বহু ক্রীড়াবিদ। তাঁরা কিছুই বুঝতেই পারছেননা, তাদের একটাই প্রশ্ন, আদৌ কি তারা টোকিও অলিম্পিক্সে যেতে পারবেন! টোকিও অলিম্পিক্সে কি ভারতের ফ্ল্যাগ দেখা যাবে?

বর্তমানে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে ভারতে। দেশের অবস্থা দিনে দিনে খারাপ থেকে আরও খারাপ হচ্ছে। ভারতের সামগ্রিক পরিস্থিতির উপর কড়া নজর রেখেছে বিশ্বও। আর সেই কারণেই ভারতের সঙ্গে এই মুহূর্তে কেউই বিমান পরিষেবা বা যোগাযোগ ব্যবস্থা রাখতে চাইছেনা। ফলে বহু খেলা থেকে বাদ যাচ্ছে ভারতের নাম। 

ভারতে বর্তমান কোভিড পরিস্থিতির জন্য বহু দেশ ইতিমধ্যে তাদের দরজা ভারতের জন্য বন্ধ করেছে। এমন অবস্থায় একের পর এক খেলা বাতিল হচ্ছে। কোথাও আবার খেলা চললেও ভারতীয় ক্রীড়াবিদদের প্রবেশে থাকছে বাঁধা। ফলে ভারতীয় ক্রীড়াবিদদের অলিম্পিক্সের যোগ্যতা অর্জনে আসছে নানা বাঁধা। ভারতে করোনার বার বাড়ন্তের ফলেই বাকি সবকটি দেশের কাছে আর কোনও উপায় নেই। তারা বাধ্য হয়েই এমুহূর্তে ভারতের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করছে। 

ভারত সম্পর্কে বিশ্বকে এই বার্তা সবার আগে দিয়েছে গ্রেট ব্রিটেন। পরে গ্রেট ব্রিটেনের পথে বিশ্বের সবকটি দেশ হাঁটছে। বর্তমানে ভারতে কোভিডের এই ভয়ানক পরিস্থিতি থেকে বেরিয়ে আসার কোনও সংকেত দেখতে পাচ্ছেনা বিশ্ব। বরং তথ্য বলছে আগামী দিনে এই ছবি আরও ভয়ঙ্কর হতে চলেছে। এমন অবস্থায় বিশ্বের সবকটি দেশ যদি ভারতের জন্য নিজেদের দরজা বন্ধ করে দেয়, সেক্ষেত্রে অলিম্পিক্সে কীভাবে খেলবে ভারত! উঠছে প্রশ্ন। যার উত্তর হয়তো এখন খুঁজতে ব্যস্ত ভারতীয় ক্রীড়া মহল। কারণ হাতে যে আর বেশি সময় নেই।   

বন্ধ করুন