বাংলা নিউজ > ময়দান > শেষটা ভালো হল না বেন স্টোকসের, বিদায়ী ODI ম্যাচে ৬২ রানে হারল ইংল্যান্ড
বেম স্টোকসের বিদায়ী ODI ম্যাচে ৬২ রানে হারল ইংল্যান্ড (ছবি-এএফপি) (AFP)

শেষটা ভালো হল না বেন স্টোকসের, বিদায়ী ODI ম্যাচে ৬২ রানে হারল ইংল্যান্ড

  • অলরাউন্ডার বেন স্টোকস এদিন তার শেষ ওয়ানডে ম্যাচ খেলতে নেমেছিলেন। এমন অবস্থায় ইংলিশ দলের কাছ থেকে আশা করা হয়েছিল যে তারা জয় দিয়ে স্টোকসকে বিদায় জানাবে। কিন্তু শেষ পর্যন্ত তা আর হল না। বেন স্টোকসের বিদায়ি ODI ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৬২ রানে হারল ইংল্যান্ড দল।

কথায় আছে শেষ ভালো যার, সব ভালো তার। তবে এই প্রবাদ অনুযায়ী শেষটা ভালো হল না ইংল্যান্ড দলের অলরাউন্ডার বেন স্টোকসের। একদিনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেওয়ার দিনে হারের সম্মুখীন হলেন তিনি। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে শোচনীয় পরাজয় বরণ করেছে ইংল্যান্ড দল। ভারতের বিপক্ষে ১-২ ব্যবধানে সিরিজ হেরে যাওয়ার পরে, ইংল্যান্ড দলের সামনে আবারও বড় ব্যর্থতা। মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার কাছে ৬২ রানে হেরে সিরিজে ০-১ ব্যবধানে পিছিয়ে গেল ইংল্যান্ড।

অলরাউন্ডার বেন স্টোকস এদিন তার শেষ ওয়ানডে ম্যাচ খেলতে নেমেছিলেন। এমন অবস্থায় ইংলিশ দলের কাছ থেকে আশা করা হয়েছিল যে তারা জয় দিয়ে স্টোকসকে বিদায় জানাবে। কিন্তু শেষ পর্যন্ত তা আর হল না। এই ম্যাচে দক্ষিণ আফ্রিকা দলের অধিনায়ক কেশব মহারাজ টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন। ইংল্যান্ডের বিরুদ্ধে, রাসি ভ্যান ডের ডুসেনের সেঞ্চুরির সুবাদে দক্ষিণ আফ্রিকা ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩৩৩ রান তোলে।

আরও পড়ুন… অধিনায়ক পূজারার শতরান, সুন্দরের ৪,সাইনির ৩ উইকেট কাউন্টি ক্রিকেটে দুরন্ত ভারতীয়রা

দক্ষিণ আফ্রিকার হয়ে রাসি ভ্যান ডের ডুসেন ১৩৩ রান, আইদান মার্করাম ৭৭ রান এবং জানেমান মালান ৫৭ রান করেন। ইংল্যান্ডের হয়ে লিয়াম লিভিংস্টোন দুটি এবং স্যাম কুরান, মঈন আলি ও ব্রাইডন কারস একটি করে উইকেট পেয়েছেন। এরপরে ৩৩৪ রানের বিশাল স্কোর তাড়া করতে নেমে ইংলিশ দল শুরুটা ভালোই করেছিল।

১০২ রানে প্রথম উইকেট হারিয়েছিল ইংল্যান্ড। এমন পরিস্থিতিতে মনে হচ্ছিল এই ম্যাচ জিততে পারে ইংলিশ দল। যাইহোক, দল বিরতিতে উইকেট হারায় এবং দলটি ৪৬.৫ ওভারে ২৭১ রানে গুটিয়ে যায় এবং ৬২ রানের ব্যবধানে ম্যাচ হেরে যায়। এটা ছিল ইংল্যান্ডের মাটিতে দক্ষিণ আফ্রিকার শেষ ১০ বছরে একদিনের ম্যাচে ব্রিটিশদের বিরুদ্ধে দ্বিতীয় জয়। ইংল্যান্ডের হয়ে জো রুট ৮৬ রানের ইনিংস খেলেন, জনি বেয়ারস্টোর ব্যাট থেকে আসে ৬৩ রান। ৪৩ রান করেছিলেন জেসন রয়। কিন্তু এরপরে আর কোনও ব্যাটসম্যান ২০ রানের স্কোরও পার করতে পারেননি।

আরও পড়ুন… অধিনায়ক পূজারার শতরান, সুন্দরের ৪,সাইনির ৩ উইকেট কাউন্টি ক্রিকেটে দুরন্ত ভারতীয়রা

দক্ষিণ আফ্রিকার হয়ে এনরিখ নরকিয়া ৪টি এবং আইদান মার্করাম ও তাবরেজ শামসি ২টি করে উইকেট পেয়েছেন। ক্যাপ্টেন কেশব মহারাজ এবং লুঙ্গি এনগিডি একটি করে সাফল্য পেয়েছেন। এই সিরিজের দ্বিতীয় ম্যাচটি ২২ জুলাই ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে খেলা হবে। যেখানে ইংল্যান্ড আগের ম্যাচে ভারতের কাছে পরাজিত হয়েছিল এবং দলটিও সিরিজ হেরেছিল। সেই ম্যাচে সেঞ্চুরি করেছিলেন ঋষভ পন্ত।

বন্ধ করুন