বাংলা নিউজ > ময়দান > বড় ফুটবলাররা সবসময় ভালো কোচ হন না, ফাওলারের মন্তব্যের সমালোচনায় সুভাষ ভৌমিক
ইস্টবেঙ্গল কোচ রবি ফাওলার। ছবি- টুইটার।
ইস্টবেঙ্গল কোচ রবি ফাওলার। ছবি- টুইটার।

বড় ফুটবলাররা সবসময় ভালো কোচ হন না, ফাওলারের মন্তব্যের সমালোচনায় সুভাষ ভৌমিক

  • মুম্বই সিটির কাছে হারের পর ইস্টবেঙ্গল কোচ ভারতীয় ফুটবলারদের নিয়ে বিতর্কিত মন্তব্য করেন।

এটিকে-মোহনবাগানের কাছে বড় ম্যাচে হারের পর পরিণত ফুটবল উপহার দেওয়ার কথা জানিয়েছিলেন এসসি ইস্টবেঙ্গল কোচ রবি ফাওলার। মুম্বই সিসি এফসির বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে হেরে উঠেই বিতর্কিত মন্তব্য করে বসেন প্রাক্তন লিভারপুল তারকা।

ভারতীয় ফুটবলারদের নিয়ে কার্যত বিদ্রুপ শোনা যায় ফাওলারের গলায়। তিনি জানান যে, কিছু ভারতীয় ফুটবলারকে দেখে মনে হয়েছে তাঁদের আগে কখনও কোচিং করানো হয়নি। অথচ টুর্নামেন্ট শুরুর আগে লাল-হলুদ কোচ জানিয়েছিলেন, তিনি দলের ভারতীয় ফুটবলারদের দেখে খুশি।

ভারতীয় ফুটবলারদের নিয়ে ফাওলারের এমন মন্তব্যে খুশি নন ইস্টবেঙ্গলের প্রাক্তন কোচ সুভাষ ভৌমিক, যাঁর প্রশিক্ষণে লাল-হলুদ শিবির আসিয়ান কাপ জিতেছিল। ভৌমিক জানান, এমন মন্তব্যেই বোঝা যায় যে, রবি ফাওলারকে ভালো কোচ হতে গেলে এনেক পথ যেতে হবে।

ভৌমিকের কথায়, ‘এমন মন্তব্যই বুঝিয়ে দেয় যে, রবি ফাওলারকে ভালো কোচ হতে গেলে এখনও এনেক পথ যেতে হবে। তুমি খেলোয়াড়দের কাছ থেকে কী চাও, সেটা ড্রেসিং রুমে জানাতে পারো। প্রকাশ্যে তোমার উচিত খেলোয়াড়দের আড়াল করা।’

সুভাষ ভৌমিক আরও একধাপ এগিয়ে জানান যে, ভালো খেলোয়াড়রা সবসময় ভালো কোচ হতে পারেন না। তাঁর কথায়, ‘এতেই প্রমাণ হয় যে, ভালো খেলোয়াড়রা সবসময় ভালো কোচ হয় না। চুনী ও পিকে একই সঙ্গে কোচিং ব্যাজ হাতে পেয়েছিল। তবে চুনী তাড়াতাড়িই বুঝে গিয়েছিল যে, ওর পক্ষে ভালো কোচ হওয়া সম্ভব নয়। যদিও ও নিজের প্রজন্মের হয়ত বা ভারতের সর্বকালেন সেরা ফুটবলার।’

বন্ধ করুন